Artificial Intelligence: কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) কি সভ্যতার অবসান ঘটাবে?

ছবি -প্রতীকী

উত্তরাপথ: Lero, সায়েন্স ফাউন্ডেশন আয়ারল্যান্ড রিসার্চ সেন্টার ফর সফ্টওয়্যার এবং ইউনিভার্সিটি কলেজ কর্কের গবেষকরা সাধারণভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং সফ্টওয়্যার সম্পর্কে জনসাধারণ কি বিশ্বাস করে তা জানার জন্য একটি দশ মিনিটের বেনামী অনলাইন সমীক্ষা করেন তাতে সাধারণভাবে এআই এবং সফ্টওয়্যার সম্পর্কে মানুষের আশা এবং ভয় নিয়ে প্রশ্ন করা হয়। গবেষকদের বক্তব্য ,জনসাধারণ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) নিয়ে কি ভাবছে সেদিকে খুব কম মনোযোগ দেওয়া হয়। অন্যদিকে কিছু AI বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে মেশিনে প্রোগ্রামিং এর সময় পক্ষপাত করা হচ্ছে। যেহেতু বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক ভাবে AIএর ডেটা ব্যবহার করা হচ্ছে তাই পক্ষপাত মূলক এই ডেটার ব্যবহার আমাদের সভ্যতার জন্য ক্ষতির কারণ হতে পারে।    

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)) আমাদের সভ্যতার অবসান ঘটাবে কিনা এই প্রশ্নের উত্তর পেতে হলে আমাদের জানতে হবে AI সম্পর্কিত সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকি উভয়ই তারপর একটি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গির সাথে এই প্রশ্নটির সমাধান করা যেতে পারে।

একদিকে, এআই বিভিন্ন ক্ষেত্রে নিত্য নতুন আবিস্কার , দক্ষতা উন্নত করতে এবং মানুষের ক্ষমতা বাড়াতে সক্ষম। এআই প্রযুক্তিগুলি অন্যান্য অনেক অ্যাপ্লিকেশনের মধ্যে জটিল সমস্যা সমাধান, চিকিৎসা গবেষণা নিত্য নতুন তথ্য  এবং ক্লান্তিকর কাজগুলি স্বয়ংক্রিয় করতে ব্যবহার করা যেতে পারে। যা উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে।

অন্যদিকে, AI এর সাথে যুক্ত সম্ভাব্য ঝুঁকি নিয়েও উদ্বেগ রয়েছে। কিছু বিশেষজ্ঞ AI সিস্টেমগুলি মানুষের বুদ্ধিমত্তাকে ছাড়িয়ে যাওয়ার এবং অনিয়ন্ত্রিত হয়ে যাওয়ার বা মানুষের স্বার্থের বিরুদ্ধে কাজ করার সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন। চাকরির স্থানচ্যুতি নিয়েও অনেকের উদ্বেগ রয়েছে কারণ অটোমেশন আরও বেশি প্রচলিত হয়ে উঠেছে।তবে AI কোনও বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ সহ নৈতিক বিবেচনা করতে পারে না। উপরন্তু, AI এর দ্রুত বিকাশ নিরাপত্তা উদ্বেগ বাড়াতে পারে যদি খারাপ উদ্দেশ্যে এটিকে ব্যবহার করা হয় বা ভুল হাতে পড়ে।

তবে একথা গুরুত্বপূর্ণ যে সভ্যতার উপর AI এর ভবিষ্যৎ প্রভাব কি হতে চলেছে তা এখনও অনিশ্চিত।এটি নির্ভর করছে কিভাবে সমাজে এটি বিকশিত, নিয়ন্ত্রিত এবং সংহত হয় তার উপর। অনেক গবেষক এবং সংস্থা সক্রিয়ভাবে AI সিস্টেমের দায়িত্বশীল বিকাশ এবং স্থাপনা নিশ্চিত করার জন্য কাজ করছে। নৈতিকতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার বিষয়ে আলোচনা চলছে সম্ভাব্য ঝুঁকিগুলি মোকাবেলা করতে এবং এআই প্রযুক্তির সুবিধাগুলি সর্বাধিক করার জন্য।

পরিশেষে, ফলাফল নির্ভর করবে আমাদের সম্মিলিত প্রচেষ্টার উপর AIউন্নয়নকে এমন একটি দিকে চালিত করতে হবে যা মানবিক মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ, নিরাপত্তা নিশ্চিত করে এবং সম্ভাব্য ঝুঁকি মোকাবেলা করবে। নীতিনির্ধারক, গবেষক এবং শিল্প বিশেষজ্ঞদের মধ্যেকার সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে, সম্ভাব্য নেতিবাচক পরিণতিগুলি প্রশমিত করে AI এর সম্ভাবনাকে এমন ভাবে কাজে লাগাতে হবে, যেখানে AI সভ্যতার জন্য হুমকির পরিবর্তে মানবতার উপকার করবে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


ইঞ্জিনিয়ারড ব্যাকটেরিয়া জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে

উত্তরাপথ: লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরি এবং ইউসি বার্কলে এর সহযোগিতামূলক গবেষণায় গবেষকরা একটি অভিনব ব্যাকটেরিয়া ইঞ্জিনিয়ারড করেছেন যা জ্বালানি, ওষুধ এবং রাসায়নিক উত্পাদনের সময় উত্পন্ন গ্রিনহাউস গ্যাসের নির্গমনকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে ডিকার্বনাইজশন এর মাধ্যমে। সম্প্রতি Nature জার্নালে প্রকাশিত হয়েছে এই আবিষ্কারটি । আর এটি "Carbene Transfer Chemistry in Biosynthesis" নামে পরিচিত । একটি অভিনব প্রতিক্রিয়ার সাথে প্রাকৃতিক এনজাইমেটিক বিক্রিয়াকে সংহত করতে ব্যাকটেরিয়াকে কাজে লাগায়। আর যা সাধারণত জীবাশ্ম .....বিস্তারিত পড়ুন

AFC এশিয়ান কাপ ২০২৩: সুনীলদের Blue Tiger অস্ট্রেলিয়ার মুখোমুখি

উত্তরাপথ: অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়ার পাশাপাশি এএফসি এশিয়ান কাপ ২০২৩-এর বি গ্রুপে সুনীলদের Blue টাইগাররা। Blue টাইগাররা ১৩ জানুয়ারী, ২০২৪-এ আহমেদ বিন আলী স্টেডিয়ামে গ্রুপ পর্বের তাদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।ভারতীয় পুরুষ ফুটবল দল এএফসি এশিয়ান কাপ কাতার ২০২৩-এ ১৩ জানুয়ারি আহমদ বিন আলি স্টেডিয়ামে গ্রুপ বি-তে প্রাক্তন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করবে। এশিয়ার শীর্ষ ২৪ টি দল দোহার কাটরা অপেরা হাউসে তাদের গ্রুপ পর্বে অংশ গ্রহণ করেছে। এএফসি এশিয়ান কাপ কাতার ১২ জানুয়ারী .....বিস্তারিত পড়ুন

মতুয়া আন্দোলনের এক মনোগ্রাহী ভাষ্য

অরবিন্দ পুরকাইত: আপাত বা গভীর কোনও স্তরেই তেমন কিছু তফাৎ পরিলক্ষিত না হলেও, বর্ণবাদী সমাজে একই পাড়ায় একেবারে প্রায় পাশাপাশি কেবল বিশেষ বিশেষ ঘরে জন্মানোর নিমিত্ত - শিক্ষাদীক্ষা পরের কথা – ভূমিষ্ঠ হওয়া থেকেই আজীবন একজন শ্রদ্ধা-ভক্তি-প্রণাম পাওয়ার অদৃশ্য শংসাপত্রের অধিকারী আর অন্যজনের সেবা-শ্রদ্ধা-ভক্তির অদৃশ্য দাসখতের দায়বদ্ধতা! কেন-না সৃষ্টিলগ্নেই একজন প্রজাপতি ব্রহ্মার মুখনিসৃত আর অন্যজন পদজ যে! সুতরাং মুখ থাকবে সবার উপরে, সবার নিচে পা – এতে অস্বাভাবিকতা বা আশ্চর্যের তো কিছু নেই! কিন্তু কেবল সেবা-শ্রদ্ধাতেই সব মিটে .....বিস্তারিত পড়ুন

মণিপুরের সামগ্রিক উন্নয়ন বর্তমান সমস্যার সমাধান হতে পারে

উত্তরাপথ: মণিপুরের মেইতি সম্প্রদায় তফসিলি উপজাতির তালিকায় তাদের অন্তর্ভুক্তির দাবি অব্যাহত রাখবে এবংআন্দোলন তীব্রতর করবে বলে খবর। অন্যদিকে ট্রাইবাল সলিডারিটি মার্চ, কিছু পাহাড়ি উপজাতির একটি তড়িঘড়ি তৈরি করা ছাতা সংগঠন,তারা মেইতি সম্প্রদায়ের দাবির বিরোধিতা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। তাই পরিস্থিতি আরও অস্থির হওয়ার সম্ভাবনা রয়েছে।অন্যদিকে আরেকটি সূত্র বলছে মণিপুরের পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। যদিও এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর সহায়তা নিচ্ছে রাজ্য সরকার।  কিন্তু এ ধরনের স্পর্শকাতর বিষয়ে দীর্ঘ .....বিস্তারিত পড়ুন

Scroll to Top