গবেষণা বলছে উষ্ণায়নের ফলে বেড়েছে অ্যালকোহলের ব্যবহারর

উত্তরাপথঃ গবেষণা বলছে উষ্ণায়নের ফলে বেড়েছে অ্যালকোহলের ব্যবহারর ।সম্প্রতি কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অফ পাবলিক হেলথের পরিবেশগত স্বাস্থ্য বিজ্ঞানীদের নতুন গবেষণা, যা পিয়ার-পর্যালোচিত জার্নাল Communications Medicine – এ ২৬ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছিল, গবেষণায় বলা হয়েছে ক্রমবর্ধমান মাদক এবং অ্যালকোহলের  অপব্যবহারর এবং জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উচ্চ তাপমাত্রার মধ্যে একটি সম্পর্ক পাওয়া গেছে। সম্ভবত তাপমাত্রা এবং অ্যালকোহলের সম্পর্ক সংক্রান্ত এটি প্রথম ব্যাপক তদন্ত।এই গবেষণাটি আমাদের সামাজিক এবং জনস্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তনের  প্রভাব নিয়ে আলোকপাত করে, সেই সাথে এই সমস্যাটি উদীয়মান চ্যালেঞ্জগুলি মোকাবেলার জন্য আধুনিক কৌশলগুলির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের এই গবেষণার লক্ষ্য ছিল জলবায়ু পরিবর্তন, তাপমাত্রা বৃদ্ধি এবং পদার্থের অপব্যবহারের মধ্যে সম্পর্ক অন্বেষণ করা।গবেষকরা জাতীয় সমীক্ষা এবং তাপমাত্রা রেকর্ড সহ বিভিন্ন উৎস থেকে তথ্য বিশ্লেষণ করে, গবেষকরা ক্রমবর্ধমান তাপমাত্রা এবং মাদক ও অ্যালকোহল অপব্যবহারের ধরণগুলির মধ্যে সম্ভাব্য লিঙ্কগুলি নিয়ে তদন্ত করেছেন।

গবেষণায় উচ্চ তাপমাত্রা এবং মাদক ও অ্যালকোহল অপব্যবহারের বর্ধিত হারের মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক প্রকাশ করা হয়েছে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে, ব্যক্তিরা সেই তাপ মোকাবিলা করার পদ্ধতি হিসাবে সেই সাথে শারীরিক এবং মানসিক অস্বস্তি দূর করার জন্য আরও বেশি মাদক ও অ্যালকোহল অপব্যবহারের দিকে ঝুঁকছে।

ক্রমবর্ধমান তাপমাত্রা একজন ব্যক্তির মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে যা মাদক ও অ্যালকোহলের মত পদার্থের অপব্যবহারের ঝুঁকি বাড়াতে পারে। তীব্র গরমে তাপ-সম্পর্কিত অস্বস্তি, ঘুমের ব্যাঘাত, এবং বর্ধিত চাপের মাত্রা প্রতিকারের স্ব-ওষুধ হিসাবে মাদক বা অ্যালকোহলের উপর  নির্ভরতা বাড়তে পারে বলে গবেষকদের অনুমান।এছাড়াও জলবায়ু পরিবর্তন-জনিত বিঘ্ন, যেমন চরম আবহাওয়ার ঘটনা এবং অর্থনৈতিক অস্থিতিশীলতাও পদার্থের অপব্যবহারের বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

গবেষকরা জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্যের মধ্যে সম্পর্ককে বোঝাতে বেশ কিছু উদাহরণ তুলে ধরেছেন।এই প্রসঙ্গে তারা ২০ শতকের শেষ থেকে, মার্কিন যুক্তরাষ্ট্রে, বিশেষ করে মধ্যবয়সী থেকে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে ভারী এপিসোডিক মদ্যপান এবং অ্যালকোহল-সম্পর্কিত মৃত্যু এবং রোগের প্রবণতা বৃদ্ধির কথা বলেছেন।

গবেষকরা বলছে উষ্ণায়নের ফলে বেড়েছে অ্যালকোহলের ব্যবহারর।তারা নিউ ইয়র্ক স্টেটে গাঁজা, কোকেন, ওপিওডস এবং সিডেটিভ সহ অ্যালকোহল এবং অন্যান্য ওষুধের সাথে তাপমাত্রা এবং হাসপাতাল পরিদর্শনের মধ্যেও সম্পর্ক পরীক্ষা করেছেন।  তারা ২০ বছরে ৬৭১,৬২৫টি অ্যালকোহল- এবং ৭২১,৪৬৯টি অন্যান্য মাদক সম্পর্কিত ব্যাধির রিপোর্ট এর কথা তুলে ধরেছেন।

এই ফলাফলগুলি  বৃহত্তর জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্যের মধ্যে পদার্থের অপব্যবহার প্রতিরোধ এবং চিকিৎসার কৌশলগুলিকে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয়তা তুলে ধরে।সেইসাথে জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং পদার্থের অপব্যবহারের মধ্যে সম্ভাব্য সংযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যক্তি, সম্প্রদায় এবং চিকিৎসা পেশার সাথে যুক্ত ব্যক্তিদের জলবায়ু পরিবর্তনের ধরণগুলির সাথে সম্পর্কিত সমস্যাগুলি সম্পর্কে শিক্ষিত করা  প্রয়োজন।সেই সাথে যাতে জলবায়ু পরিবর্তন হ্রাস করা যায় সেই ব্যাপারে বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ অপরিহার্য। সেই ব্যাপারে জলবায়ু বিজ্ঞানী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, নীতিনির্ধারক এবং সম্প্রদায় সংস্থাগুলির মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা অপরিহার্য।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


প্রয়াত "কালবেলা"-র স্রষ্টা সাহিত্যিক সমরেশ মজুমদার

উত্তরাপথ: সাহিত্য একাডেমি পুরুষ্কার প্রাপ্ত প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদার কলকাতার এক বেসরকারী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।বেশ কিছুদিন ধরে তিনি ফুসফুস ও শ্বাসনালীর সংক্রামণের কারনে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। ১৯৪২ সালে উত্তরবঙ্গের গয়েরকাটায় জন্ম এই বিখ্যাত লেখকের।ষাটের দশকের গোড়ায় তিনি কলকাতায় এসেছিলেন। ভর্তি হয়েছিলেন স্কটিশ চার্চ কলেজের বাংলা (সাম্মানিক) স্নাতক বিভাগে৷ এর পর স্নাতকোত্তর  সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য .....বিস্তারিত পড়ুন

ওসাকা ক্যাসেল – ঐতিহাসিক এক দুর্গ ভ্রমণ

ঋতুপর্ণা চক্রবর্তী, টোকিও, জাপান: কেল্লা বা দুর্গ এই নাম শুনলেই কল্পনায় ঐতিহাসিক ঘটনায় মোড়া রোমাঞ্চকর এক ভ্রমণক্ষেত্রের দৃশ্য ভেসে ওঠে। জাপানে এমন শতাধিক দুর্গ আছে যার সৌন্দর্য আজও যেমন বিমুগ্ধকর ঠিক তেমনি তার অতীতের সাদা কালো দিনের গল্প দর্শনার্থীকে অবাক করে। প্রাচীনকাল থেকেই জাপানে দুর্গ তৈরি হয়ে আসছে, তবে ইতিহাস বলছে দেশের রাজনৈতিক টানাপড়েন ও গৃহ যুদ্ধের কারণে ১৫ শতকের গোড়া থেকে দুর্গের বিশেষ প্রয়োজন দেখা দেয়। সামন্ত যুগে, জাপান বেশ কিছু ছোট ছোট স্বাধীন রাষ্ট্রে বিভক্ত ছিল, যারা একে অপরের বিরুদ্ধে প্রায়ই যুদ্ধ ঘোষণা করত এবং .....বিস্তারিত পড়ুন

Scroll to Top