রাতে পাঁচ ঘণ্টার কম ঘুম হতাশার লক্ষণগুলি বাড়াতে পারে, গবেষণা পরামর্শ দেয়

উত্তরাপথঃ কম ঘুম এবং মানসিক অসুস্থতার মধ্যে যোগসূত্র সুপরিচিত, তবে কোন সমস্যাটি প্রথমে আসে তা স্পষ্ট নয়। এখন বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে রাতে ধারাবাহিকভাবে কম ঘুম (Sleeping less)হতাশাজনক লক্ষণগুলির (depression risk) বিকাশে প্রধান ভূমিকা পালন করতে পারে । Translational Psychiatry জার্নালে প্রকাশিত গবেষণাটি ৬৫ বছর বয়সী ব্যক্তিদের ডেটা পরীক্ষা করে এবং কম ঘুম এবং মানসিক অসুস্থতার মধ্যে একটি সম্পর্ক আবিষ্কার করে।

গবেষকরা English Longitudinal Study of Ageing (ELSA) দ্বারা নিয়োগকৃত  ৭,১৪৬ জন অংশগ্রহণকারীর জেনেটিক এবং স্বাস্থ্য তথ্যের বিশ্লেষণ করে গবেষকরা সিদ্ধান্তে আসেন যে ঘুমের সময়কাল এবং বিষণ্ণতা উভয়ই আংশিকভাবে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত।যে সমস্ত ব্যক্তিদের কম ঘুমের প্রতি উচ্চ জেনেটিক প্রবণতা রয়েছে অর্থাৎ প্রতি রাতে পাঁচ ঘণ্টার কম ঘুমান এমন ব্যক্তিদের ৪ থেকে ১২ বছরের মধ্যে মানসিক অসুস্থতায় আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। সেই সাথে গবেষণায় দেখানো হয়েছে যে হতাশার প্রায় ৩৫% ঘুমের সময়কালের জন্য দায়ী।

আবার সম্প্রতি স্লিপ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, রাতে পাঁচ ঘণ্টার কম ঘুম হতাশার ঝুঁকি বাড়াতে পারে।যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা পরিচালিত এই গবেষণায় ১০,০০০ জনেরও বেশি মানুষের ঘুমের অভ্যাসের দিকে নজর দেওয়া হয়েছে এবং দেখা গেছে যে যারা রাতে পাঁচ ঘণ্টার কম ঘুমায় তাদের হতাশার লক্ষণগুলি বেশি দেখা যায়। গবেষণায় আরও দেখা গেছে যে যারা রাতে আট ঘণ্টার বেশি ঘুমায় তাদেরও হতাশার  লক্ষণ দেখা দেওয়ার সম্ভাবনা বেশি।

 গবেষকরা পরামর্শ দেন যে ফলাফলগুলি এই  কারণে হতে পারে যে ধারাবাহিকভাবে কম ঘুম মস্তিষ্কে পরিবর্তন আনতে পারে যা মেজাজকে প্রভাবিত করতে পারে।  তারা আরও পরামর্শ দেয় যে এটি এই কারণে হতে পারে যে যারা কম ঘুমায় তাদের নেতিবাচক চিন্তাভাবনা এবং অনুভূতির জন্য বেশি সময় থাকে , যা তাদের মানসিক হতাশার দিকে পরিচালিত করতে পারে। ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন সুপারিশ অনুসারে প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে ৭-৯ ঘন্টা ঘুমের প্রয়োজন, কারণ এটি আরও ভাল জ্ঞানীয় কার্যকারিতা, মানসিক সুস্থতা এবং সামগ্রিক স্বাস্থ্যের সাথে জড়িত।

 তাই আপনি যদি পর্যাপ্ত ঘুম পেতে সমস্যায় পড়েন তবে আপনার ডাক্তার বা মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।  তারা আপনাকে আপনার ঘুমের সমস্যার অন্তর্নিহিত কারণগুলি সনাক্ত করতে এবং আপনাকে আরও ভাল রাতের ঘুম পেতে সাহায্য করার জন্য কৌশলগুলি সরবরাহ করতে সহায়তা করতে পারে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


SAFF Final: কুয়েতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

উত্তরাপথ: SAFF Final (সাফ) ফুটবলের শিরোপা হাতছাড়া করেনি এবারও ভারত। শ্বাসরুদ্ধকর লড়াই শেষে শিরোপা নিজেদের কাছেই রেখে দিল Blue Tigers -রা। এই নিয়ে রেকর্ড ৯ম বার এই শিরোপা নিজেদের কাছে রাখল সুনিল ছেত্রীরা। টাইব্রেকারে তারা কুয়েতকে হারিয়েছে ৫-৪ ব্যবধানে । তবে এই জয় খুব সহজে পায়নি সুনিল ছেত্রীরা। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে শিরোপা দখলে নিল ভারত। নির্ধারিত সময়, অতিরিক্ত সময় অতঃপর টাইব্রেকার; তবুও নিষ্পত্তি হয়নি শিরোপার। অবশেষে ভারত শিরোপা বুঝে পায় সাডেন ডেথে। .....বিস্তারিত পড়ুন

বেঙ্গালুরুতে বিরোধী জোট গঠনের বৈঠকে অংশ নিতে পারে ৩২টি দল

উত্তরাপথ: আগামী লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিরোধী জোট গঠনের জন্য বেঙ্গালুরুতে আগামী ১৭-১৮ জুলাই বিরোধী দলগুলির সমাবেশ হতে চলেছে। এই বৈঠকে ২৪টি রাজনৈতিক দল অংশ নেবে বলে জানা গেছে। সূত্রের খবর, এবার বিরোধী দলে যোগ দিতে যাচ্ছে আরও নতুন ৮টি দল। এই দলগুলি হল, মারুমালারচি দ্রাবিড় মুনেন্দ্র কাজগাম, কঙ্গু দেস মক্কাল কাচ্চি, বিদুথালা চিরুথাইগাল কাচ্চি, বিপ্লবী সমাজতান্ত্রিক দল, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, কেরালা কংগ্রেস জোসেফ, কেরালা কংগ্রেস মানি ।তবে বিরোধী জোটে যদি সব গুলি দল .....বিস্তারিত পড়ুন

Scroll to Top