শিশুদের গবেষণা প্রকল্পেও সাহায্য করবে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)

উত্তরাপথ; শিশুদের কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) নির্ভরতা তাদের শিক্ষার ক্ষেত্রে ভালো না খারাপ এই নিয়ে বিতর্ক চলতে পারে তবে সম্প্রতি Benesse, নামে একটি শীর্ষস্থানীয় শিক্ষা সংস্থা, শিশুদের তাদের গবেষণা প্রকল্পগুলিতে সহায়তা করার লক্ষ্যে একটি উদ্ভাবনী কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)  পরিষেবা চালু করতে চলেছে ৷ এই নতুন পরিষেবাটির লক্ষ্য হল ছাত্র-ছাত্রীদের মধ্যে তাদের শেখার অভিজ্ঞতা বাড়ানো এবং তাদের গবেষণার মান উন্নত করার জন্য একটি ব্যাপক এবং নির্ভরযোগ্য টুল প্রদান করা। Benesse লক্ষ্য কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এর শক্তিকে কাজে লাগিয়ে, বাচ্চাদের কাছে যাওয়ার এবং তাদের একাডেমিক অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করার পদ্ধতিতে বিপ্লব ঘটানো।

গবেষণা প্রকল্পগুলি একজন শিক্ষার্থীর পঠন- পাঠনের একটি অবিচ্ছেদ্য অংশ, যার জন্য ব্যাপক তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ  প্রয়োজন।গবেষণা করতে গিয়ে শিক্ষার্থীরা প্রায়শই প্রাসঙ্গিক এবং বিশ্বাসযোগ্য উৎস খুঁজে বের করতে, মূল তথ্য বের করতে এবং তাদের ফলাফলগুলিকে কার্যকরভাবে গঠন করতে চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এখানেই Benesse AI পরিষেবা কার্যকর হয়, যা গবেষণা প্রক্রিয়া জুড়ে ছাত্রদের বুদ্ধিমান সহায়তা প্রদান করবে ।

Benesse AI পরিষেবা শিক্ষার্থীদের ব্যক্তিগতকৃত সহায়তা প্রদানের জন্য উন্নত প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ এবং মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে। এআই পরিষেবাটি বই, অনলাইন নিবন্ধ এবং একাডেমিক জার্নাল সহ বিভিন্ন উৎস থেকে প্রচুর পরিমাণে তথ্য দ্রুত স্ক্যান করে একটি প্রাসঙ্গিক ডেটা বের করতে পারে এবং শিক্ষার্থীদের তারা যে বিষয়ে গবেষণা করছে তার একটি ব্যাপক ওভারভিউ প্রদান করতে পারে।

 কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) পরিষেবার মাধ্যমে শিক্ষার্থীরা তথ্যের উৎসগুলির বিশ্বাসযোগ্যতা মূল্যায়ন করতে পারবে, যা শিক্ষার্থীদের তাদের গবেষণার জন্য নির্ভরযোগ্য রেফারেন্স সনাক্ত করতে সহায়তা করবে। এটি লেখক বা প্রকাশনার খ্যাতি এবং দক্ষতার অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে, ব্যবহৃত তথ্যের যথার্থতা এবং বৈধতা নিশ্চিত করে।

এআই পরিষেবা শিক্ষার্থীদের তাদের গবেষণার ফলাফলগুলিকে একটি সুসংগত কাঠামোতে সংগঠিত করতে সহায়তা করতে পারে। এটি যৌক্তিক কাঠামোর পরামর্শ দিতে পারে, মূল পয়েন্টগুলির রূপরেখা দিতে পারে এবং শিক্ষার্থীদের তাদের কাজ কার্যকরভাবে উপস্থাপন করতে সাহায্য করার জন্য সারাংশ তৈরি করতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) পরিষেবা একজন শিক্ষার্থীকে গবেষণা প্রকল্প লেখার পরামর্শ, ব্যাকরণ এবং বানান পরীক্ষা করে দিতে পারে এবং ছাত্রদের তাদের লেখার শৈলী পরিমার্জিত করতে সাহায্য করতে পারে। এটি গবেষণা প্রকল্পের বিভিন্ন বিভাগের জন্য উদাহরণ এবং টেমপ্লেট প্রদান করতে পারে, যেমন ভূমিকা, পদ্ধতি এবং উপসংহার।

Benesse AI পরিষেবার লক্ষ্য হল ছাত্রদের তাদের গবেষণা প্রকল্পগুলিতে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম এবং নির্দেশিকা প্রদান করে তাদের দক্ষতা বৃদ্ধি করা।সেই সাথে এটি শিক্ষার্থীদের সমালোচনামূলক চিন্তাভাবনা করতে, সচেতন সিদ্ধান্ত নিতে উৎসাহিত করে। AI পরিষেবা ব্যবহার করে, শিক্ষার্থীরা প্রয়োজনীয় গবেষণায় দক্ষতা বিকাশ করতে পারে।

Benesse AI পরিষেবার সূচনা শিক্ষায় AI প্রযুক্তি অন্তর্ভুক্তির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ সন্দেহ নাইI কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)  এর সহায়তায়, শিক্ষার্থীরা তাদের শেখার অভিজ্ঞতা বাড়াতে পারে, তাদের কাজের গুণগত মান উন্নত করতে পারে এবং মূল্যবান গবেষণা দক্ষতা বিকাশ করতে পারে যা তাদের শিক্ষার মানকে উন্নত করতে সাহায্য করবে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


পোল্ট্রি শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চলেছে নতুন জিন প্রযুক্তি

উত্তরাপথ - পোল্ট্রি শিল্পে পুরুষ ছানা মারার অভ্যাস দীর্ঘকাল ধরে নৈতিক উদ্বেগের বিষয়।পরিসংখ্যানে প্রকাশ প্রতি বছর পোলট্রিগুলিতে ৭ বিলিয়ন পুরুষ ছানাকে হত্যা করা হয়।কারণ পুরুষ ছানারা ডিম দিতে পারে না সেই সাথে তারা  মাংসের জন্যও উপযুক্ত না হওয়ার কারণে,তারা অর্থনৈতিকভাবে অলাভজনক বলে বিবেচিত হয় । সেই কারণে ডিম ফোটার পরপরই তাদের euthanized করা হয়।এবার এই সমস্যা সমাধানে মধ্য ইস্রায়েলের Yuval Cinnamon এর গবেষণাগারে এক নতুন প্রযুক্তি আবিষ্কার করা হয় যার দ্বারা সমস্ত ছানাই মহিলা হবে।এক্ষেত্রে পুরুষ ছানাগুলিকে সম্পূর্ণভাবে ডিম থেকে বেরোনোর আগেই তাদের বাঁধা দেওয়া হবে। এই নতুন প্রযুক্তির আবিষ্কার মুর্গীর পুরুষ ছানাগুলিকে প্রায়শই ম্যাসারেশন বা গ্যাসিং পদ্ধতির মাধ্যমে হত্যা করার মত অমানবিক কাজ বন্ধ করতে সাহায্য করবে। .....বিস্তারিত পড়ুন

বিশ্ব মানবতার আলোয় যৌবনের পূজারী নজরুল

অসীম পাঠকঃ জীবনের প্রয়োজনে যুগের পরিবর্তন যেমন সত্য তেমনি যুগের প্রয়োজনে জীবনের আবির্ভাব অমোঘ। এই বাস্তব সত্যটিকে আরও গভীর ভাবে উপলব্ধি করার কাল এসেছে। তারই অভ্যাস অনুরণিত হচ্ছে দিকে দিকে। সর্বত্র আলোড়ন উঠেছে বিদ্রোহী কবির জীবন দর্শন নিয়ে , তাঁর আগুন ঝরা কবিতা নিয়ে। সর্বহারার কবি নজরুল ইসলাম। যারা বঞ্চিত অবহেলিত , নিপীড়ন আর শোষণের জ্বালা যাদের বুকে ধিকি ধিকি জ্বলে বুকেই জুড়িয়ে যাচ্ছিল দাহ, তাদের মূক বেদনার ভাষা দিয়েছিলেন নজরুল।পদদলিত পরাধীন জাতির বুকে স্বাধীনতার তৃষ্ণা জাগিয়েই তিনি শান্ত থাকেননি , দেশের সমাজের বুক থেকে মানুষে মানুষে বিভেদ ব্যাবধান দূর করবার ব্রত ও গ্রহন করেছিলেন। তিনিই প্রথম কবি যিনি সমাজের সমাজপতি দের ছলনার .....বিস্তারিত পড়ুন

আগামী ৩ বছরে শূন্য বর্জ্য হওয়ার পথে রাজস্থানের প্রথম গ্রাম

উত্তরাপথঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের একটি প্রকল্পের আওতায় আঁধি গ্রামে এই পরিবর্তন করা হচ্ছে।জয়পুর থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত আন্ধি গ্রাম।আগামী তিন বছরে এই গ্রাম শূন্য বর্জ্য হয়ে যাবে বলে মনে করা হচ্ছে ।আন্ধি গ্রামের এই সম্পূর্ণ রূপান্তরটি বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের একটি প্রকল্পের অধীনে করা হচ্ছে।  এই প্রকল্পটি সবুজ প্রযুক্তির হস্তক্ষেপ ব্যবহার করে আন্ধি গ্রামকে জিরো ওয়েস্ট মডেলে রূপান্তরিত করার কাজ চলছে ।  এই প্রকল্পটি ২১ মার্চ ২০২২ এ শুরু হয়েছে,  প্রকল্প পরিচালক বলেন, এ গ্রামের অবস্থা আগে খুবই খারাপ ছিল।আগে এই গ্রামের লোকেদের কঠিন বর্জ্য আলাদা করার কোনও ধারনা ছিল না । .....বিস্তারিত পড়ুন

বৈধ নথি ছাড়া প্লেনে ওঠার চেষ্টা এটি কি নিছক কৌতুহল মেটানো

উত্তরাপথঃ এটি কি নিছক কৌতুহল না কি কিশোর দুস্ক্রিয়তা। সম্প্রতি বাংলাদেশ এর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাসপোর্ট, টিকিট বা বোর্ডিং পাশ কোনও কিছু ছাড়াই জুনায়েদ নামের ১২ বছরের এক শিশু বৈধ নথি ছাড়া বিনা বাধায় কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠে পড়ে। তবে এবারই প্রথম নয়, এর আগেও প্লেনে চড়তে ব্যর্থ হয়ে বাড়িতে ফিরে গেছে। এবার কৌশল পালটে বিমানবন্দরে ঢোকে শিশুটি। এ ঘটনায় বিমানবন্দরের ইমিগ্রেশন ও সিকিউরিটি বিভাগের ১০ কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শাতে বলা  হয়েছে। গঠন করা হয়েছে পাঁচ সদস্যের একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি। যে এয়ারলাইন্সের ফ্লাইটে এ ঘটনা ঘটে, সেই কুয়েত এয়ারলাইন্সকেও শোকজ করা হয়েছে।  বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেছেন, ছেলেটি ব্রোকেন ফ্যামেলি .....বিস্তারিত পড়ুন

Scroll to Top