তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে তাপের বিশ্বরেকর্ড তৈরি হয়েছে রাজস্থানে

নিজস্ব প্রতিনিধি, উদয়পুর, রাজস্থানঃ-গত কয়েকদিন ধরে উত্তর ভারতের অনেক রাজ্যে তাপপ্রবাহ শুরু হলেও, তাপের বিশ্বরেকর্ড তৈরি হয়েছে রাজস্থানে ইতিমধ্যেই রাজস্থানের তাপমাত্রা   ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁচেছে। শুধু দেশেই নয়, বিশ্বের সবচেয়ে উষ্ণ ১০টি শহরের মধ্যে রয়েছে রাজস্থানের ৭টি শহর। প্রচণ্ড গরমের পাশাপাশি পুরো রাজস্থানে চলছে তীব্র তাপপ্রবাহ। তীব্র তাপদাহ ও তাপপ্রবাহে মানুষের জীবনযাত্রা কঠিন হয়ে পড়েছে। শোনা যাচ্ছে যে গত শুক্র ও শনিবার মাত্র দুই দিনে রাজ্যে তাপের কারণে ২০ জন মারা গেছে। এই ব্যাপারে একটি বেসরকারি পরিসংখ্যান বলছে গত ২৪মে শুক্রবার তাপজনিত কারণে ৬ জনের মৃত্যু হয়েছে। শনিবার যে আটটি মৃত্যুর ঘটনা ঘটেছে, তার মধ্যে একটিও মৃত্যুকে তাপজনিত কারণে মৃত্যু বলে স্বীকার করেনি সরকার।দেশের সবচেয়ে উষ্ণতম দশটি শহরের মধ্যে আটটিই বর্তমানে মরুধারায় রয়েছে। ফলোদিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস। এর সাথে, জয়পুর আবহাওয়া কেন্দ্রের সর্বশেষ সতর্কতা অনুসারে, আগামী্ল৩ দিনের মধ্যে রাজ্যের বেশিরভাগ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১-২ ডিগ্রি বাড়বে এবং ৩ দিন ধরে তীব্র তাপপ্রবাহ থাকবে। রাজস্থানে ৪ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আপাতত তিন-চার দিনে প্রচণ্ড গরম থেকে রেহাই পাওয়ার আশা নেই।

সম্প্রতি, শহরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকেই প্রচণ্ড গরমে মানুষজন দুর্ভোগে পড়েন। বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়া প্রচন্ড গরম হয়ে ওঠে। ক্রমাগত গরমের কারণে দিনের বেলায় ঘর থেকে বের হতে হিমশিম খেতে শুরু করেছে মানুষ।   আগামী তিন-চার দিনে প্রচণ্ড গরম থেকে স্বস্তি পাওয়ার আশা নেই। বর্ষা সংক্রান্ত ভারতীয় আবহাওয়া দফতরের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ১ জুনের মধ্যে কেরালায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে। তবে রাজস্থানে বৃষ্টি কবে হবে সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানা যায় নি,তবে আপাতত যা খবর তাতে এখনও রাজস্থানকে বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে।আবহাওয়া কেন্দ্র জয়পুর জানাচ্ছে জুনের আগে ত্রাণ পাওয়া যাবে না

 আমরা যদি গত বছরের দিকে তাকাই, তাহলে আরও প্রায় ২০ দিন গরম আবহাওয়া এবং তাপপ্রবাহ থেকে মানুষ স্বস্তি পাচ্ছে না। গত বছরের মতো এবারও যদি বর্ষা সঠিক সময়ে রাজস্থানে আঘাত হানে, তবে শুধুমাত্র মাঝে মাঝে বর্ষার বৃষ্টিই রাজস্থানীদের সাময়িক স্বস্তি দেবে। একই সময়ে, অনুমান করা হচ্ছে যে জুনের শেষের আগে বর্ষা পূর্ণ শক্তিতে না আসা পর্যন্ত তাপ থেকে প্রকৃত স্বস্তি পাওয়া যাবে না।

কয়েকদিন আগে পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের তালিকা প্রকাশ করা হয়েছিল। এখন রাজ্যের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের জারি করা বুলেটিন অনুসারে, কয়েকটি বাদে রাজ্যের সমস্ত জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এ জন্য কমলা ও লাল সতর্কতা জারি করা হয়েছে। মানুষকে গরম থেকে বাঁচতে নির্দেশ দেওয়া হয়েছে।সেই সাথে প্রশাসন থেকে অনুরোধ করা হয়েছে যাতে পাখিদের জল ও খাবার দেওয়া হয় সেই সাথে রাস্তার গরু ও কুকুরকেও জল ও খাবার দেওয়া হয়।  রাজ্য সরকার সতর্কতা হিসাবে সমস্ত জেলা কালেক্টরদের নির্দেশিকা জারি করেছে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


ICC টুর্নামেন্ট জিতলে পুরুষ ও মহিলাদের দল একই অর্থ পাবে

উত্তরাপথ: এবার থেকে ICC টুর্নামেন্ট জিতলে পুরুষ ও মহিলা দলের প্রাইজ মানি একই। ডারবানে বসেছে আইসিসি-র (ICC) বার্ষিক বৈঠক সেখানেই স্থির হয়েছে ।  ICC-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেছেন, ”ক্রিকেটের ইতিহাসে তাৎপর্যপূর্ণ মুহূর্ত এটি। আমি অত্যন্ত খুশি যে পুরুষ ও মহিলাদের দল আইসিসি-র ইভেন্টে এবার প্রাইজ মানি হিসেবে একই অর্থ পাবে।” তিনি আরও বলেন, ”২০১৭ সাল থেকে প্রতি বছর আমরা মহিলাদের ইভেন্টের প্রাইজ মানি বাড়িয়ে এসেছি, উদ্দেশ্য ছিল একটাই। মহিলাদের বিশ্বকাপ জয় এবং পুরুষদের বিশ্বকাপ জয়ের আর্থিক পুরস্কার এক হবে .....বিস্তারিত পড়ুন

Scroll to Top