তৃণমূল, সিপিআই, এনসিপি হারাল জাতীয় পার্টির মর্যাদা

উত্তরাপথ

নির্বাচন কমিশন আপ-কে জাতীয় পার্টির মর্যাদা দিয়েছে, অন্যদিকে তৃণমূল, এনসিপি, সিপিআই এর কাছ থেকে জাতীয় পার্টির মর্যাদা তুলে নেওয়া হয়েছে। এছাড়াও কমিশন উত্তর প্রদেশে আরএলডি, অন্ধ্রপ্রদেশে বিআরএস, মণিপুরে পিডিএ, পুদুচেরিতে পিএমকে, পশ্চিমবঙ্গে আরএসপি এবং মিজোরামে এমপিসিকে দেওয়া রাজ্য দলের মর্যাদাও প্রত্যাহার করেছে।

আপ ইতিমধ্যেই দিল্লি, গোয়া এবং পাঞ্জাবের একটি রাজ্য দল হিসাবে স্বীকৃত হয়েছে এবং গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত গুজরাট বিধানসভা নির্বাচনে প্রায় ১৩ শতাংশ ভোট পেয়েছে। উপরন্তু, দলটি বিধানসভার একশত আশিটি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছে। নির্বাচন কমিশন  তার আদেশে উল্লেখ করেন এর সব যোগ্যতার ভিত্তিতে আপ জাতীয় দলের মর্যাদা পেয়েছে। বর্তমানে বিজেপি, কংগ্রেস, সিপিআই(এম), বহুজন সমাজ পার্টি (বিএসপি), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এবং এএপি এখন জাতীয় দল।

কমিশন জানিয়েছে যে এনসিপি এবং তৃণমূল কংগ্রেস সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে যথাক্রমে নাগাল্যান্ড এবং মেঘালয়ে রাজ্য দল হিসাবে স্বীকৃত হয়েছে। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, একটি রাজনৈতিক সংগঠন অন্তত চারটি রাজ্যে রাষ্ট্রীয় দল হিসেবে স্বীকৃত হলে স্বয়ংক্রিয়ভাবে একটি জাতীয় দল হয়ে যায়। একটি রাষ্ট্রীয় দল হিসাবে স্বীকৃত হওয়ার জন্য, একটি রাজনৈতিক দলকে কমপক্ষে দুটি আসন জিততে হবে এবং সংশ্লিষ্ট রাজ্যের বিধানসভা নির্বাচনে ন্যূনতম ৬ শতাংশ ভোট পেতে হবে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Sustainable Energy: সূর্যের আলো এবং বায়ু,থেকে বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি

উত্তরাপথ: সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে তাতে সূর্যের আলো এবং বায়ু,থেকে সারা বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি ১২% উৎপাদন করা সম্ভব হয়েছে। এই পুনর্নবীকরণযোগ‍্য সম্পদের ব্যবহার আমাদের অ নবায়নযোগ্য শক্তির ব্যবহারের বিকল্পের দিকে ক্রমবর্ধমান বিশ্বব্যাপী পরিবর্তনকে প্রতিফলিত করছে। সৌর এবং বায়ু শক্তির ব্যবহারের দ্রুত বৃদ্ধি বিভিন্ন কারণ দ্বারা চালিত হয়েছে। প্রথমত, প্রযুক্তির অগ্রগতি পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থাকে আরও দক্ষ এবং সাশ্রয়ী করে তুলেছে। সৌর প্যানেল এবং বায়ু টারবাইনগুলি এখন আগের চেয়ে আরও দক্ষতার সাথে সূর্য এবং বায়ু থেকে শক্তি উৎপাদন করতে সক্ষম, যার ফলে বিশ্বব্যাপী পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎপাদন বৃদ্ধি .....বিস্তারিত পড়ুন

Scroll to Top