Skin Ageing: ত্বকের বার্ধক্যের জন্য একটি প্রোটিন দায়ী বলছেন বিজ্ঞানীরা

উত্তরাপথ

ত্বকে বার্ধক্য জনিত সমস্যা যুক্ত ত্বক। ছবি সংগৃহীত

 ত্বকের বার্ধক্য বা Skin Ageing একটি প্রাকৃতিক প্রক্রিয়া।আমাদের বয়স বারার সাথে সাথে ত্বকের বার্ধক্য জনিত সমস্যাগুলিও বাড়তে থাকে। বিভিন্ন কারণ এই বার্ধক্য জনিত সমস্যাটিকে ত্বরান্বিত করতে পারে।সম্প্রতি ।IRB বার্সেলোনা এবং CNAG-এর গবেষকদের দল IL-17 প্রোটিনকে ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য কারণ হিসেবে চিহ্নিত করেছেন।  IL-17, একটি প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন ,যা ইমিউন প্রতিক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এখন আমরা ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17 প্রোটিনের কি এবং ত্বকের উপর এর প্রভাব সহ ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার সম্ভাব্য প্রভাবগুলি অন্বেষণ করব।

Interleukin-17 (IL-17) টি-হেল্পার 17 (Th17) কোষ হিসাবে পরিচিত এবং ইমিউন কোষ দ্বারা উৎপাদিত একটি প্রোটিন। এটি প্যাথোজেনের বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার সাথে জড়িত এবং প্রদাহ (inflammation) নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আবার IL-17 এর অত্যধিক উৎপাদন দীর্ঘস্থায়ী প্রদাহের কারন হতে পারে, যা অটোইমিউন ডিসঅর্ডার এবং ত্বকের অবস্থা সহ বিভিন্ন রোগের সাথে যুক্ত।

গবেষকদের মতে IL-17 এর ত্বকে বার্ধক্য প্রক্রিয়ায় (Skin Ageing) উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। গবেষণায় দেখা গেছে যে বয়সের সাথে IL-17 এর মাত্রা বৃদ্ধি পায়, বিশেষ করে সোরিয়াসিসের মতো দীর্ঘস্থায়ী ত্বকের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে। IL-17 দ্বারা সৃষ্ট এই দীর্ঘস্থায়ী প্রদাহ ত্বকের কোষগুলির স্বাভাবিক কার্যকারিতাকে ব্যাহত করতে পারে, যার ফলে বার্ধক্যের বিভিন্ন লক্ষণ দেখা দেয়, যার মধ্যে বলিরেখা, ঝুলে যাওয়া এবং ত্বকের অমসৃণ স্বর রয়েছে।

কোলাজেন এবং ইলাস্টিন হল গুরুত্বপূর্ণ প্রোটিন যা ত্বককে কাঠামোগত সমর্থন এবং স্থিতিস্থাপকতা প্রদান করে।গবেষনায় দেখা গেছে IL-17 এই প্রোটিনগুলির উৎপাদন এবং গুণমানকে প্রভাবিত করছে।এটি কোলাজেন সংশ্লেষণকে যেমন ব্যাহত করছে তেমন কোলাজেন ফাইবারের ভাঙ্গনকে তরান্বিত করছে, যার ফলে ত্বকের দৃঢ়তা নষ্ট হয়ে বলিরেখা তৈরি হচ্ছে এবং ত্বকে বার্ধক্য জনিত সমস্যা তৈরি হচ্ছে।। IL-17 ইলাস্টিন ফাইবারকেও প্রভাবিত করতে পারে, যা ত্বকের শিথিলতা সহ ত্বকের তারুণ্য কমাতে উল্লেখযোগ্য অবদান রাখে।

প্রতিটি ত্বকের  একটি নিজস্ব  প্রতিরক্ষামূলক ঢাল রয়েছে যা ত্বকের আর্দ্রতা হ্রাস রোধ করে এবং বহিরাগত আক্রমণকারীদের থেকে ত্বককে রক্ষা করে। IL-17 সিরামাইড, লিপিডের উৎপাদন হ্রাস করে ত্বকের নিজস্ব  প্রতিরক্ষামূলক কাজকে ব্যাহত করে  যা ত্বকের হাইড্রেশন এবং অখণ্ডতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ।

ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17-এর ভূমিকা বোঝা ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার জন্য নতুন সম্ভাবনা উন্মুক্ত করে। গবেষকরা সম্ভাব্য থেরাপির অন্বেষণ করছেন যা ত্বকের উপর এর প্রভাব কমাতে সাহায্য করবে। এর মধ্যে রয়েছে সাময়িক চিকিৎসা বা মৌখিক ওষুধের বিকাশ যা IL-17 মাত্রা কম করতে পারে এবং ত্বকে দীর্ঘস্থায়ী প্রদাহ কমাতে পারে। যাইহোক, এই পদ্ধতির নিরাপত্তা এবং কার্যকারিতা নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।

যদিও IL-17 ত্বকের বার্ধক্যে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে , তবে এটিও অস্বীকার করা যাবে না যে সূর্যের এক্সপোজার, জেনেটিক্স, জীবনশৈলী সহ একাধিক কারণ বার্ধক্য প্রক্রিয়ায়  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের যত্নের জন্য একটি সামগ্রিক পদ্ধতি, যার মধ্যে রয়েছে সূর্যের  তাপ থেকে সুরক্ষা, স্বাস্থ্যকর জীবনধারা, সুষম খাদ্য , টপিকাল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-এজিং উপাদানগুলির ব্যবহার, ত্বকের বার্ধক্যের উপর IL-17 এবং অন্যান্য কারণগুলির প্রভাব কমাতে সাহায্য করতে পারে।

ত্বক বার্ধক্যের ক্ষেত্রে IL-17 এর ভূমিকার আবিষ্কার এই জটিল প্রক্রিয়ার অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির মধ্যে মূল্যবান তথ্য প্রদান করেছে। IL-17 দ্বারা সৃষ্ট দীর্ঘস্থায়ী প্রদাহ ত্বকের কাঠামোগত প্রোটিনকে নষ্ট করতে পারে এবং ত্বকের নিজস্ব নিজস্ব  প্রতিরক্ষামূলক ঢালের কার্যকারীতে নষ্ট করতে পারে,যা বার্ধক্যের দৃশ্যমান লক্ষণগুলির দিকে পরিচালিত করে। ত্বকের যত্ন এবং স্বাস্থ্যকর জীবনধারার মাধ্যমে IL-17 এর প্রভাব কম করে তারুণ্য এবং প্রাণবন্ত ত্বক বজায় রাখা সম্ভব ।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Bandna Festival: ছোটনাগপুরের বিস্তীর্ণ অঞ্চল পাঁচ দিন বাঁদনার আমেজে মশগুল থাকে

বলরাম মাহাতোঃ চিরাচরিত রীতি অনুযায়ী কার্তিক অমাবস্যার আগের দিন থেকে মোট পাঁচ দিন ব্যাপী বাঁদনার(Bandna Festival) আমেজে মশগুল থাকে ছোটনাগপুরের বিস্তীর্ণ অঞ্চল। অবশ্য, পরবের শুভ সূচনা হয় তারও কয়েকদিন আগে। আদিবাসী সম্প্রদায়ের সামাজিক শাসন ব্যবস্থার চূড়ামণি হিসাবে গাঁয়ের মাহাতো, লায়া, দেহরি কিম্বা বয়োজ্যেষ্ঠ ব্যক্তি নির্ধারণ করেন- ৩, ৫, ৭ বা ৯ ক’দিন ধরে গবাদি পশুর শিং-এ তেল মাখাবে গৃহস্বামী! রুখামাটির দেশের লোকেরা কোনোকালেই মাছের তেলে মাছ ভাজা তত্ত্বের অনুসারী নয়। তাই তারা গোরুর শিং-এ অন্য তেলের পরিবর্তে কচড়া তেল মাখানোয় বিশ্বাসী। কারণ কচড়া তেল প্রস্তুত করতে গোধনকে খাটাতে হয় না যে! কচড়া তেলের অপ্রতুলতার কারণে বর্তমানে সরষের তেল ব্যবহৃত হলেও, কচড়া তেলের ধারণাটি যে কৃষিজীবী মানুষের গবাদি পশুর প্রতি প্রেমের দ্যোতক, তা বলাই বাহুল্য! এভাবেই রাঢ বঙ্গে গোবর নিকানো উঠোনে হাজির হয়- ঘাওয়া, অমাবস্যা, গরইয়া, বুঢ়ি বাঁদনা ও গুঁড়ি বাঁদনার উৎসবমুখর দিনগুলি। পঞ্চদিবসে তেল দেওয়া, গঠ পূজা, কাঁচি দুয়ারি, জাগান, গহাইল পূজা, চুমান, চউক পুরা, নিমছান, গোরু খুঁটা, কাঁটা কাঢ়া প্রভৃতি ১১টি প্রধান পর্ব সহ মোট ১৬টি লোকাচারের মাধ্যমে উদযাপিত হয় বাঁদনা পরব(Bandna Festival )। .....বিস্তারিত পড়ুন

প্রাপ্তবয়স্কদের স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস সমস্যার সমাধানের ক্ষেত্রে প্রোবায়োটিক

উত্তরাপথঃ সারা বিশ্বের জনসংখ্যার বয়স বৃদ্ধির সাথে স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস এবং ডিমেনশিয়ার মতো নিউরোডিজেনারেটিভ রোগের প্রকোপ বাড়ছে৷ তাদের এই  সমস্যাগুলি যে কেবল তাদের একার সমস্যা তা নয় ,এটি ধীরে ধীরে পুরো পারিবারিক সমস্যার আকার নেয়।সম্প্রতি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের কার্যকারিতাকে পুনরুদ্ধার করার জন্য গবেষকদের মধ্যে কার্যকর কৌশল খোঁজার আগ্রহ বাড়ছে।বর্তমানে বেশীরভাগ গবেষক মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের সম্ভাব্য ভূমিকা নিয়ে গবেষণা করছেন । এখন খুব স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন আসে প্রোবায়োটিক কি? কেনই বা গবেষকরা মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের ভূমিকা নিয়ে গবেষণা করছেন । .....বিস্তারিত পড়ুন

World Children's Day: সত্যিই কি ‘বিশ্ব শিশু দিবস´পালনের কোনও যৌক্তিকতা আছে ?

প্রীতি গুপ্তাঃ হাতে গোনা আর মাত্র কয়েকটি দিন তারপর ১৪ নভেম্বর আমাদের দেশ সহ সারা বিশ্বজুড়ে  পালন করা হবে ‘বিশ্ব শিশু দিবস´(World Children's Day)।এই দিনটি শিশুদের মঙ্গলের জন্য, তাদের ভবিষ্যতের জন্য একটি অনুকূল বিশ্ব তৈরি করার প্রচেষ্টার একটি দিন।কিন্তু প্রশ্ন,সত্যি কি হাজার হাজার কোটি টাকা খরচ করে সারা বিশ্ব জুড়ে শিশু দিবস পালন করার কোনও যৌক্তিকতা আছে? আদৌ কি এর কোনও লাভ আমরা আমাদের প্রান্তিক স্তরের শিশুদের কাছে পৌঁছে দিতে পেরেছি ? সম্প্রতি কাজের প্রয়োজনে রাজস্থানের উদয়পুর শহরে আসা। আমরা সবাই জানি উদয়পুর বিখ্যাত তার হ্রদের কারণে । এখানকার স্থানীয় থেকে পর্যটক সকলেই এই সুন্দর হ্রদগুলির আকর্ষণে বারবার ছুঁটে যায়। ‘ফতে সাহেব লেক’ রাজস্থানের উদয়পুরের এক বিখ্যাত পর্যটক স্থল।এখানে বহু মানুষ সকাল- বিকেল এই লেকের চার ধারে হাঁটাহাঁটি করতে বেরিয়ে পড়ে। সেভাবেই দুই দিন আগে বিকেলে হঠাৎ করে বেরিয়ে পড়লাম ‘ফতে সাহেব লেকের ধারে হাঁটার উদ্দেশ্য নিয়ে। হাঁটার মাঝখানে হঠাৎ করে একটি বাচ্চাছেলে আওয়াজ করে ডাকছে ,বললাম কিছু বলবি? সে বলল একটু দাঁড়াতে। ও ছুটে গিয়ে হাতে করে কয়েকটি বেলুন নিয়ে এসে হাজির । সে বারবার বেলুন কেনার অনুরোধ জানাতে লাগল। হাতে অন্য কাজের চাপ নেই অনেকটা অবসর সময় তাই আমি অনেকটা সাংবাদিক সুলভ মন নিয়ে বললাম ঠিক আছে আমি তোর বেলুন নেব ,কিন্তু তার আগে আমি  তোকে যা বলব তার তার ঠিক ঠিক উত্তর দিতে হবে। সে খুশী খুশী রাজি হয়ে গেল । .....বিস্তারিত পড়ুন

Fructose: নতুন গবেষণায় ফ্রুক্টোজকে স্থূলতার কারণ বলা হয়েছে

উত্তরাপথঃ একটি সাম্প্রতিক গবেষণায় জোরালো প্রমাণ দেওয়া হয়েছে যে ফ্রুক্টোজ (Fructose), সাধারণত প্রক্রিয়াজাত খাবার এবং পানীয়গুলিতে থাকা এক ধরনের চিনি, যা স্থূলতার প্রাথমিক চালক। বছরের পর বছর ধরে, পুষ্টি বিশেষজ্ঞরা , পাশ্চাত্য খাদ্যে, স্থূলতার মূল কারণ নিয়ে বিতর্ক করেছেন, কেউ কেউ অত্যধিক ক্যালোরি গ্রহণের দিকে ইঙ্গিত করেছেন, অন্যরা কার্বোহাইড্রেট বা চর্বি জাতীয় খাবারকে দায়ী করেছেন। Obesity জার্নালে সাম্প্রতিক একটি গবেষণাপত্রে ফ্রুক্টোজকে স্থূলতার প্রকৃত চালক হিসাবে বর্ণনা করা হয়েছে।The University of Colorado Anschutz Medical Campus এর Dr. Richard Johnson এবং তার দলের মতে, ফ্রুক্টোজ হল একটি সাধারণ চিনি যা ফল এবং মধুর প্রাথমিক পুষ্টি। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top