Skin Ageing: ত্বকের বার্ধক্যের জন্য একটি প্রোটিন দায়ী বলছেন বিজ্ঞানীরা

উত্তরাপথ

ত্বকে বার্ধক্য জনিত সমস্যা যুক্ত ত্বক। ছবি সংগৃহীত

 ত্বকের বার্ধক্য বা Skin Ageing একটি প্রাকৃতিক প্রক্রিয়া।আমাদের বয়স বারার সাথে সাথে ত্বকের বার্ধক্য জনিত সমস্যাগুলিও বাড়তে থাকে। বিভিন্ন কারণ এই বার্ধক্য জনিত সমস্যাটিকে ত্বরান্বিত করতে পারে।সম্প্রতি ।IRB বার্সেলোনা এবং CNAG-এর গবেষকদের দল IL-17 প্রোটিনকে ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য কারণ হিসেবে চিহ্নিত করেছেন।  IL-17, একটি প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন ,যা ইমিউন প্রতিক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এখন আমরা ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17 প্রোটিনের কি এবং ত্বকের উপর এর প্রভাব সহ ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার সম্ভাব্য প্রভাবগুলি অন্বেষণ করব।

Interleukin-17 (IL-17) টি-হেল্পার 17 (Th17) কোষ হিসাবে পরিচিত এবং ইমিউন কোষ দ্বারা উৎপাদিত একটি প্রোটিন। এটি প্যাথোজেনের বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার সাথে জড়িত এবং প্রদাহ (inflammation) নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আবার IL-17 এর অত্যধিক উৎপাদন দীর্ঘস্থায়ী প্রদাহের কারন হতে পারে, যা অটোইমিউন ডিসঅর্ডার এবং ত্বকের অবস্থা সহ বিভিন্ন রোগের সাথে যুক্ত।

গবেষকদের মতে IL-17 এর ত্বকে বার্ধক্য প্রক্রিয়ায় (Skin Ageing) উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। গবেষণায় দেখা গেছে যে বয়সের সাথে IL-17 এর মাত্রা বৃদ্ধি পায়, বিশেষ করে সোরিয়াসিসের মতো দীর্ঘস্থায়ী ত্বকের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে। IL-17 দ্বারা সৃষ্ট এই দীর্ঘস্থায়ী প্রদাহ ত্বকের কোষগুলির স্বাভাবিক কার্যকারিতাকে ব্যাহত করতে পারে, যার ফলে বার্ধক্যের বিভিন্ন লক্ষণ দেখা দেয়, যার মধ্যে বলিরেখা, ঝুলে যাওয়া এবং ত্বকের অমসৃণ স্বর রয়েছে।

কোলাজেন এবং ইলাস্টিন হল গুরুত্বপূর্ণ প্রোটিন যা ত্বককে কাঠামোগত সমর্থন এবং স্থিতিস্থাপকতা প্রদান করে।গবেষনায় দেখা গেছে IL-17 এই প্রোটিনগুলির উৎপাদন এবং গুণমানকে প্রভাবিত করছে।এটি কোলাজেন সংশ্লেষণকে যেমন ব্যাহত করছে তেমন কোলাজেন ফাইবারের ভাঙ্গনকে তরান্বিত করছে, যার ফলে ত্বকের দৃঢ়তা নষ্ট হয়ে বলিরেখা তৈরি হচ্ছে এবং ত্বকে বার্ধক্য জনিত সমস্যা তৈরি হচ্ছে।। IL-17 ইলাস্টিন ফাইবারকেও প্রভাবিত করতে পারে, যা ত্বকের শিথিলতা সহ ত্বকের তারুণ্য কমাতে উল্লেখযোগ্য অবদান রাখে।

প্রতিটি ত্বকের  একটি নিজস্ব  প্রতিরক্ষামূলক ঢাল রয়েছে যা ত্বকের আর্দ্রতা হ্রাস রোধ করে এবং বহিরাগত আক্রমণকারীদের থেকে ত্বককে রক্ষা করে। IL-17 সিরামাইড, লিপিডের উৎপাদন হ্রাস করে ত্বকের নিজস্ব  প্রতিরক্ষামূলক কাজকে ব্যাহত করে  যা ত্বকের হাইড্রেশন এবং অখণ্ডতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ।

ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17-এর ভূমিকা বোঝা ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার জন্য নতুন সম্ভাবনা উন্মুক্ত করে। গবেষকরা সম্ভাব্য থেরাপির অন্বেষণ করছেন যা ত্বকের উপর এর প্রভাব কমাতে সাহায্য করবে। এর মধ্যে রয়েছে সাময়িক চিকিৎসা বা মৌখিক ওষুধের বিকাশ যা IL-17 মাত্রা কম করতে পারে এবং ত্বকে দীর্ঘস্থায়ী প্রদাহ কমাতে পারে। যাইহোক, এই পদ্ধতির নিরাপত্তা এবং কার্যকারিতা নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।

যদিও IL-17 ত্বকের বার্ধক্যে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে , তবে এটিও অস্বীকার করা যাবে না যে সূর্যের এক্সপোজার, জেনেটিক্স, জীবনশৈলী সহ একাধিক কারণ বার্ধক্য প্রক্রিয়ায়  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের যত্নের জন্য একটি সামগ্রিক পদ্ধতি, যার মধ্যে রয়েছে সূর্যের  তাপ থেকে সুরক্ষা, স্বাস্থ্যকর জীবনধারা, সুষম খাদ্য , টপিকাল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-এজিং উপাদানগুলির ব্যবহার, ত্বকের বার্ধক্যের উপর IL-17 এবং অন্যান্য কারণগুলির প্রভাব কমাতে সাহায্য করতে পারে।

ত্বক বার্ধক্যের ক্ষেত্রে IL-17 এর ভূমিকার আবিষ্কার এই জটিল প্রক্রিয়ার অন্তর্নিহিত প্রক্রিয়াগুলির মধ্যে মূল্যবান তথ্য প্রদান করেছে। IL-17 দ্বারা সৃষ্ট দীর্ঘস্থায়ী প্রদাহ ত্বকের কাঠামোগত প্রোটিনকে নষ্ট করতে পারে এবং ত্বকের নিজস্ব নিজস্ব  প্রতিরক্ষামূলক ঢালের কার্যকারীতে নষ্ট করতে পারে,যা বার্ধক্যের দৃশ্যমান লক্ষণগুলির দিকে পরিচালিত করে। ত্বকের যত্ন এবং স্বাস্থ্যকর জীবনধারার মাধ্যমে IL-17 এর প্রভাব কম করে তারুণ্য এবং প্রাণবন্ত ত্বক বজায় রাখা সম্ভব ।

খবরটি শেয়ার করুণ

1 thought on “Skin Ageing: ত্বকের বার্ধক্যের জন্য একটি প্রোটিন দায়ী বলছেন বিজ্ঞানীরা”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


রাহুলের ভারতজোড় সাফল্য পেলেও, অভিষেক কি পারবে ?

উত্তরাপথ: রাহুল গান্ধীর ১৪৬ দিনের প্রায় ৩৮৫০ কিলোমিটার ভারতজোড় যাত্রার সাফল্য কংগ্রেস ঘরে তুলতেই তৃনমূলের নতুন উদ্যোগ জনসংযোগ যাত্রা।এই যাত্রায় অভিষেক বন্দ্যোপাধ্যায় ৬০ দিনে ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ " জনসংযোগ " করবেন। উত্তরবঙ্গের কোচবিহার জেলার দিনহাটা থেকে শুরু হওয়া এই যাত্রা রাজ্যের সবচেয়ে দক্ষিণ প্রান্ত দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপে শেষ হবে। এই পুরো যাত্রায় অভিষেক মোট ২৫০টি সমাবেশে ভাষণ দেবেন। এখন প্রশ্ন তৃণমূল তথা অভিষেকের জনসংযোগ যাত্রার প্রাসঙ্গিকতা নিয়ে। কংগ্রেস তথা রাহুল গান্ধীর ভারতজোড় যাত্রার উদ্দেশ্য .....বিস্তারিত পড়ুন

কতো অজানা রে

মৈত্রেয়ী চৌধুরী: ইতিহাস বিষয়ে আলোচনা করতে গেলেই আমাদের মনে যে সব সৌধের প্রসঙ্গ মনে আসে তারমধ্যে পার্লামেন্ট ভবন একটা অবশ্য দ্রষ্টব্য স্থান। বহু পর্যটক এই ভবন দেখতে যান. কিন্তু জানেন কি, এই পার্লামেন্ট ভবনের ডিজাইন কে বানিয়েছিলেন ? 10 জনকে জিজ্ঞেস করলে 9 জনই বলতে পারবেন না। যাঁরা খুব ইতিহাস নিয়ে ঘাঁটাঘাঁটি করেন অথবা গুগুল সার্চ করে থাকেন, তাঁরা হয়তো উত্তরটা দিতে পারবেন। পার্লামেন্ট ভবনের ডিজাইন বানিয়েছিলেন বিখ্যাত ব্রিটিশ স্থপতি এডুইন লুটিয়েন। তাঁর সহকারী ছিলেন আরেক ব্রিটিশ স্থপতি হার্বার্ট বেকার। 1927 খ্রিস্টাব্দে এই ভবনটির নির্মাণ সম্পূর্ণ হয় এবং ব্রিটিশ .....বিস্তারিত পড়ুন

Scroll to Top