গবেষণা বলছে মানসিক চাপ কমাতে পরিমিত অ্যালকোহল সেবন লাভদায়ক  

ছবি -প্রতীকী

উত্তরাপথ: আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলাহয়েছে, পরিমিত অ্যালকোহল সেবন সম্ভাব্য  মানসিক চাপের মাত্রা হ্রাস করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে। এই নতুন গবেষণা মানব স্বাস্থ্যের উপর অ্যালকোহলের প্রভাব সম্পর্কে দীর্ঘদিন ধরে চলে আসা বিতর্ককে একটু কম করতে সাহায্য করবে । সেইসাথে মাঝারি অ্যালকোহল সেবনের সম্ভাব্য ইতিবাচক প্রভাবগুলির উপর আলোকপাত করেছে ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গবেষকদের একটি দল , মাঝারি অ্যালকোহল সেবনের সাথে, মানসিক চাপের মাত্রা এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের সম্পর্ককে তদন্ত করেছে। গবেষকরা দীর্ঘ সময় ধরে গবেষনায় অংশগ্রহণকারীদের একটি বড় অংশের যাবতীয় তথ্য যেমন, বয়স, লিঙ্গ, জীবনধারা এবং তার স্বাস্থ্যের অবস্থার মতো বিভিন্ন কারণ বিশ্লেষণ করেছেন।

গবেষণায় দেখা গেছে যে ব্যক্তিরা পরিমিত অ্যালকোহল সেবন করেছেন, পুরুষদের ক্ষেত্রে প্রতিদিন এক থেকে দুইটি পানীয় এবং মহিলাদের ক্ষেত্রে প্রতিদিন একটি পানীয় পান করেছে , এবং অন্যদিকে যারা অ্যালকোহল সেবন থেকে বিরত ছিলেন বা অতিরিক্ত মদ্যপানে নিযুক্ত ছিলেন তাদের তুলনায় তাদের মানসিক চাপের মাত্রা কম ছিল। মাঝারি অ্যালকোহল সেবন করোনারি ধমনী রোগ এবং হার্ট অ্যাটাক সহ হৃদরোগের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত বলে গবেষকরা মত প্রকাশ করেছেন।

গবেষকদের  অনুমান যে মধ্যম অ্যালকোহল সেবন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপর চাপ-হ্রাসকরতে সাহায্য করতে পারে।আবার অ্যালকোহল একটি হালকা প্রশান্তিদায়ক পানীয় হিসাবে কাজ করতে পারে, যা ব্যক্তিদের মানসিক চাপ কমানোর সাথে সাথে সামাজিক মালামেশা উন্নত করতে সাহায্য করতে পারে এবং দৈনন্দিন চাপ থেকে সাময়িক ত্রাণ দিতে পারে।

গবেষণায় মাঝারি অ্যালকোহল সেবনের সম্ভাব্য কার্ডিওভাসকুলার সুবিধাগুলিও তুলে ধরা হয়েছে। পরিমিত অ্যালকোহল সেবন উন্নত হৃদরোগের সাথে যুক্ত ছিল, যার মধ্যে করোনারি ধমনী রোগ হওয়ার ঝুঁকি হ্রাস উল্লেখযোগ্য। গবেষকদের পরামর্শ যে এই প্রতিরক্ষামূলক প্রভাব অ্যালকোহলের উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) কোলেস্টেরলের মাত্রা বাড়ানোর ক্ষমতার কারণে হতে পারে, যাকে প্রায়ই “ভাল” কোলেস্টেরল বলা হয়, যা ধমনীতে প্লেক তৈরি রোধ করতে সাহায্য করতে পারে।

যদিও  গবেষণার এই ফলাফলগুলিতে আমাদের স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে সঠিক মাত্রায় অ্যালকোহল সেবনের গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে, কিন্তু  ,সেইসাথে অত্যধিক অ্যালকোহল সেবন স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, যার মধ্যে লিভারের রোগের ঝুঁকি, আসক্তি,ক্যান্সার এবং মানসিক স্বাস্থ্য সমস্যা অন্যতম।তাই গবেষণার সঠিক সুফল পেতে  প্রস্তাবিত নির্দেশিকাগুলি মেনে পরিমিতভাবে অ্যালকোহল সেবন করা অপরিহার্য।

কিন্তু যেকোনো অধ্যয়নের মতো, এই গবেষণারও একটি সীমাবদ্ধতা রয়েছে। গবেষণাতে যে ধরনের ব্যক্তিদের স্যাম্পেল হিসাবে নির্বাচন করা হয়েছে সেই স্যাম্পেল নির্বাচনে ভুল হওয়ার সম্ভাবনাকে অস্বীকার করা যায় না ,যা পুরো গবেষণার ফলকে প্রভাবিত করতে পারে । অতিরিক্তভাবে, গবেষণায় মাঝারি অ্যালকোহল সেবনের উপকারিতার কথা বলা হলেও তার প্রভাব বিভিন্ন ধরণের  স্বাস্থ্য অবস্থার ব্যক্তিদের উপর অন্বেষণ করেনি।

এই ফলাফলগুলিকে যাচাই করার জন্য এবং মাঝারি অ্যালকোহল সেবন কীভাবে চাপের মাত্রা এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে প্রভাবিত করে তার অন্তর্নিহিত প্রক্রিয়াগুলি বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন। বৃহত্তর এবং আরও বৈচিত্র্যময় জনসংখ্যার সাথে দীর্ঘমেয়াদী অধ্যয়নের মাধ্যমে মাঝারি অ্যালকোহল সেবনের সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকি সম্পর্কে আরও মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করবে।

সাম্প্রতিক এই গবেষণায় মাঝারি অ্যালকোহল সেবনের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার উপর এক নতুনভাবে আলোকপাত করা হয়েছে । গবেষণায় মাঝারি অ্যালকোহল গ্রহণের সাথে, চাপের মাত্রা হ্রাস এবং হৃদরোগের ঝুঁকি কম হওয়ার একটি সম্পর্কের কথা বলা হয়েছে। সেইসাথে  অতিরিক্ত মদ্যপানের বিরুপ প্রভাব নিয়েও আলোচনা করা হয়েছে। তবে শারীরিক স্বাস্থ্যের জন্য অ্যালকোহল গ্রহণের পূর্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী ।

বিঃদ্রঃ- অতিরিক্ত অ্যালকোহল সেবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল: হাইকোর্ট ও পর্ষদের টানাপড়েন অব্যাহত   

উত্তরাপথ: সম্প্রতি কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রাথমিকের ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে আর তাই নিয়ে শুরু হয়েছে যুক্তি ও পাল্টা যুক্তির খেলা। বিচারপতির বক্তব্য পশ্চিমবঙ্গের এই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের সময় এই শিক্ষকেরা অপ্রশিক্ষিত ছিলেন আর এই 'অপ্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের' নিয়োগ করা হয়েছিল পশ্চিমবঙ্গের সরকারী পৃষ্ঠপোষকতা এবং সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ে। এই পদ্ধতির ত্রুটির কারণে এই শিক্ষকদের নিয়োগ বাতিল করা হল। .....বিস্তারিত পড়ুন

মানুষে মানুষে ঐক্য কীভাবে সম্ভব

দিলীপ গায়েন: হিন্দু,মুসলমান,ব্রাহ্মণ,তফসিলি।সকলেই মানুষ।কিন্তু এদের মধ্যে যে ব্যবধান তা হলো ধর্ম ও সাংস্কৃতিক। এই ব্যবধান মুছতে পারলে একাকার হওয়া সম্ভব। যারা বলছে আর্থিক সমতা প্রতিষ্ঠা হলে ব্যবধান মুছে যাবে, তাদের কথাটি বোধ হয় সঠিক নয়।তার প্রমাণ গরিব ও শ্রমিক শ্রেণীর মধ্যে আর্থিক ব্যবধান নেই। অথচ জাতিভেদ রয়ে গেছে। তেমনি কিছু ব্যতিক্রমী ঘটনা ব্যতীত ধনী ও শিক্ষিত সমাজে আর্থিক সচ্ছলতা থাকলেও জাতিভেদ রয়ে গেছে। একমাত্র হাসপাতালে বা চিকিৎসা ব্যবস্থায় জাতিভেদ নেই।কারণ সেখানে তো প্রচলিত ধর্মজাত প্রভেদ বা পরিচয় নেই। আছে মেডিসিন, যা সম্পূর্ণ বিজ্ঞান। কারোর ধর্ম বা জাত দেখে প্রেসক্রিপশন হয় কি? এখানে মানুষের একমাত্র এবং শেষ পরিচয় সে মানুষ। .....বিস্তারিত পড়ুন

পশ্চিমবঙ্গে 'দ্য কেরালা স্টোরি'সিনেমাটির ভাগ্য সুপ্রিম কোর্টের হাতে

উত্তরাপথ: 'দ্য কেরালা স্টোরি' সিনেমাটি পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হওয়ায় সিনেমাটির সিনেমার নির্মাতারা বাংলার নিষেধাজ্ঞাকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিলেন। তাদের দাবী ছিল নিষেধাজ্ঞার ফলে প্রতিদিন তাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে । নির্মাতাদের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট আজ 'দ্য কেরালা স্টোরি' সিনেমাটি পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হওয়ার পিছনে যুক্তি জানতে চেয়েছে । প্রধান বিচারপতির একটি বেঞ্চ পর্যবেক্ষণ করেছে, যখন এটি কোনও সমস্যা ছাড়াই সারা দেশে চলছে।পশ্চিমবঙ্গের সিনেমাটি কেন নিষিদ্ধ করা উচিত? এটি একই রকম জনসংখ্যার সংমিশ্রণ রয়েছে এম .....বিস্তারিত পড়ুন

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ের বিরুদ্ধে রাস্তায় শিলিগুড়ির প্রাথমিক শিক্ষকরা

উত্তরাপথ: ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার প্রতিবাদে শনিবার শিলিগুড়িতে পথে নেমে বিক্ষোভ শুরু করেন শিলিগুড়ির প্রাথমিক শিক্ষকরা। ২০১৪ সালের টেট পরীক্ষার ভিত্তিতে ২০১৬ সালে নিযুক্ত হয়েছিলেন ৪২ হাজার ৫০০ শিক্ষক। এই নিয়োগে ইন্টারভিউতে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে। এমনকি নিয়োগ পরীক্ষায় অ্যাপটিটিউড টেস্টও নেওয়া হয়নি বলে ইন্টারভিউয়াররাই বিচারপতির কাছে সাক্ষ্য দিয়ে জানিয়েছেন। তার ভিত্তিতে ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করে দেন কলকাতা .....বিস্তারিত পড়ুন

Scroll to Top