Science of Attraction: আমরা প্রায়শই কেন কোনও নির্দিষ্ট ব্যক্তির প্রতি আকৃষ্ট হই

আমরা কেন অন্য ব্যক্তির প্রতি আকৃষ্ট হই । ছবি – উত্তরাপথ

উত্তরাপথ; আকর্ষণ মানুষের জীবনের সম্পর্কের একটি জটিল এবং আকর্ষণীয় দিক। আমরা প্রায়শই কোনও নির্দিষ্ট ব্যক্তির প্রতি আকৃষ্ট হই, একটি চৌম্বকীয় টান অনুভব করি । আকর্ষণের বিজ্ঞান সেই অন্তর্নিহিত কারণগুলিকে উন্মোচন করে। সম্প্রতি বোস্টন ইউনিভার্সিটির নেতৃত্বে গবেষণায় দেখা গেছে, প্রতিটি ব্যক্তি মনে করেন যে তাদের একটি নিজস্বতা রয়েছে যা তাদের পছন্দ এবং অপছন্দকে নির্ধারণে অবদান রাখে। এই নিবন্ধে আমরা বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে আমাদের পছন্দগুলিকে প্রভাবিত করে এমন মনস্তাত্ত্বিক এবং জৈবিক কারণগুলির অনুসন্ধান করব।

শারীরিক চেহারা নিঃসন্দেহে প্রাথমিক আকর্ষণে ভূমিকা রাখে। বিবর্তনীয় মনোবিজ্ঞান পরামর্শ দেয় যে আমরা স্বাভাবিকভাবেই এমন ব্যক্তিদের ব্যক্তির প্রতি আকৃষ্ট হই যারা ভাল স্বাস্থ্য এবং প্রজনন সুস্থতার লক্ষণগুলি প্রদর্শন করে। মুখের কাঠামো এবং শরীরের অনুপাত প্রায়ই আকর্ষণীয় বৈশিষ্ট্য হিসাবে বিবেচিত হয়। যাইহোক, গবেষণায় দেখা গেছে যে শুধুমাত্র শারীরিক আকর্ষণ দীর্ঘমেয়াদী সম্পর্ক বা রোমান্টিক   অনুভূতির গভীরতা নির্ধারণ করে না।

ব্যক্তিত্বের বৈশিষ্ট্যও আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা প্রায়শই এমন ব্যক্তির প্রতি আকৃষ্ট হই যাদের নিজস্ব একটি গুন রয়েছে যা আমাদের নিজেদের পরিপূরক বা ভারসাম্যের অনুভূতি প্রদান করে। উদারতা, রসিকতা, বুদ্ধিমত্তা এবং আত্মবিশ্বাসের মতো বৈশিষ্ট্যগুলি আকর্ষণের উপর শক্তিশালী প্রভাব ফেলতে পারে।

পরিচিতি এবং সাদৃশ্য আকর্ষণকে অনেক ক্ষেত্রেই প্রভাবিত করে । আমরা এমন জিনিস বা ব্যক্তিদের প্রতি আকৃষ্ট হই যাদের আমরা নিয়মিত মুখোমুখি হই, যেমন সহকর্মী বা সহপাঠী।একই মনোভাব, বিশ্বাস এবং পটভূমিতে সাদৃশ্য বোঝার এবং স্বাচ্ছন্দ্যের অনুভূতি তৈরি করতে পারে, যা আকর্ষণ বাড়ানোর কারণ হতে পারে।

ব্যক্তিদের মধ্যে রসায়ন প্রায়ই একটি অস্পষ্ট কিন্তু শক্তিশালী শক্তি হিসেবে বিবেচনা করা হয়। গবেষণা পরামর্শ দেয় যে ফেরোমোন, আমাদের দেহ দ্বারা নির্গত রাসায়নিক সংকেত, আকর্ষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যদিও মানুষের আকর্ষণের উপর ফেরোমোনাল প্রভাবের পরিমাণ এখনও বিতর্কিত, এমন প্রমাণ রয়েছে যে সুগন্ধ প্রাথমিক আকর্ষণকে প্রভাবিত করতে পারে।

শারীরিক এবং পৃষ্ঠ-স্তরের আকর্ষণের বাইরে, দীর্ঘস্থায়ী সম্পর্কের জন্য মানসিক এবং বৌদ্ধিক সংযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানসিক সামঞ্জস্য ও সহানুভূতি একটি গভীর বন্ধন তৈরিতে অবদান রাখে। অভিজ্ঞতার আদান-প্রদান, পারস্পরিক বোঝাপড়া এবং মানসিক সমর্থন ঘনিষ্ঠতা এবং দীর্ঘমেয়াদী আকর্ষণ বৃদ্ধি করে।

এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে প্রতিটি ব্যক্তির আকর্ষণ তার সাংস্কৃতিক এবং ব্যক্তিগত বৈচিত্র দ্বারা প্রভাবিত হয়। সাংস্কৃতিক পরিকাঠামো , সামাজিক প্রত্যাশা, এবং ব্যক্তিগত অভিজ্ঞতা আমাদের পছন্দগুলি এবং আমাদের আকর্ষণীয় গুণাবলীকে গঠন করে। একজন ব্যক্তি যাকে  আকর্ষণীয় বলে মনে করেন তা অন্যের পছন্দের থেকে আলাদা হতে পারে, আকর্ষণের বিজ্ঞান (Science of Attraction) আকর্ষণের বিষয়গত প্রকৃতিকে আমাদের সামনে তুলে ধরে।

আকর্ষণের বিজ্ঞান প্রকাশ করে যে এটি একটি বহুমুখী ঘটনা যা মনস্তাত্ত্বিক, জৈবিক এবং সামাজিক কারণগুলির সংমিশ্রণ দ্বারা প্রভাবিত হয়। যদিও শারীরিক আকর্ষণ প্রাথমিকভাবে আমাদের মনোযোগ আকর্ষণ করতে পারে,সেই সাথে ব্যক্তিত্বের বৈশিষ্ট্য, পরিচিতি, সাদৃশ্য, রসায়ন, মানসিক এবং বুদ্ধিবৃত্তিক সংযোগ সবই আকর্ষণের গভীরতায় অবদান রাখে। শেষ পর্যন্ত,বলা যেতে পারে আকর্ষণ একটি অনন্য এবং ব্যক্তিগত অভিজ্ঞতা , যা আমাদের ব্যক্তিগত পছন্দ, অভিজ্ঞতা এবং বিভিন্ন কারণের দ্বারা সৃষ্টি হয়।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


প্রাপ্তবয়স্কদের স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস সমস্যার সমাধানের ক্ষেত্রে প্রোবায়োটিক

উত্তরাপথঃ সারা বিশ্বের জনসংখ্যার বয়স বৃদ্ধির সাথে স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস এবং ডিমেনশিয়ার মতো নিউরোডিজেনারেটিভ রোগের প্রকোপ বাড়ছে৷ তাদের এই  সমস্যাগুলি যে কেবল তাদের একার সমস্যা তা নয় ,এটি ধীরে ধীরে পুরো পারিবারিক সমস্যার আকার নেয়।সম্প্রতি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের কার্যকারিতাকে পুনরুদ্ধার করার জন্য গবেষকদের মধ্যে কার্যকর কৌশল খোঁজার আগ্রহ বাড়ছে।বর্তমানে বেশীরভাগ গবেষক মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের সম্ভাব্য ভূমিকা নিয়ে গবেষণা করছেন । এখন খুব স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন আসে প্রোবায়োটিক কি? কেনই বা গবেষকরা মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের ভূমিকা নিয়ে গবেষণা করছেন । .....বিস্তারিত পড়ুন

সম্পাদকীয়-  রাজনৈতিক সহিংসতা ও আমাদের গণতন্ত্র

সেই দিনগুলো চলে গেছে যখন নেতারা তাদের প্রতিপক্ষকেও সম্মান করতেন। শাসক দলের নেতারা তাদের বিরোধী দলের নেতাদের কথা ধৈর্য সহকারে শুনতেন এবং তাদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতেন।  আজ রাজনীতিতে অসহিষ্ণুতা বাড়ছে।  কেউ কারো কথা শুনতে প্রস্তুত নয়।  আগ্রাসন যেন রাজনীতির অঙ্গ হয়ে গেছে।  রাজনৈতিক কর্মীরা ছোটখাটো বিষয় নিয়ে খুন বা মানুষ মারার মত অবস্থার দিকে ঝুঁকছে। আমাদের দেশে যেন রাজনৈতিক সহিংসতা কিছুতেই শেষ হচ্ছে না।আমাদের দেশে সাম্প্রদায়িক দাঙ্গার চেয়ে রাজনৈতিক সংঘর্ষে বেশি মানুষ নিহত হচ্ছেন।  ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) অনুসারে, ২০১৪ সালে, রাজনৈতিক সহিংসতায় ২৪০০ জন প্রাণ হারিয়েছিল এবং সাম্প্রদায়িক দাঙ্গায় ২০০০ জন মারা গিয়েছিল।  আমরা পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র হিসেবে আমাদের দেশের গণতন্ত্রের জন্য গর্বিত হতে পারি, কিন্তু এটা সত্য যে আমাদের সিস্টেমে অনেক মৌলিক সমস্যা রয়েছে যা আমাদের গণতন্ত্রের শিকড়কে গ্রাস করছে, যার জন্য সময়মতো সমাধান খুঁজে বের করা প্রয়োজন। .....বিস্তারিত পড়ুন

বিশ্বকাপ ২০২৩: পাকিস্তানকে হারিয়ে Afghanistan এ ঈদের মতো পরিস্থিতি

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ২০২৩-এর ২২ তম ম্যাচে আফগানিস্তান পাকিস্তানকে বিশাল ব্যবধানে পরাজিত করেছে। সেই ম্যাচে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস সৃষ্টি করে আফগানিস্তান। এই প্রথম ওয়ানডেতে পাকিস্তানকে হারাল আফগানিস্তান আর এই পাকিস্তানকে হারিয়ে আফগানিস্থানে(Afghanistan)এখন ঈদের মতো পরিস্থিতি।এক আফগানিস্থানি সমর্থকের মতে এটি ছিল আমাদের ইতিহাসের একটি বিরল মুহূর্ত যখন পুরো জাতি খুশি ছিল এবং নিজেদের মত করে তারা তাদের এই খুশী উদযাপন করেছেন। এক্স হ্যান্ডেলে এক সমর্থকের মতে, সেদিন উদযাপন ছিল, পার্টি ছিল। এটি ছিল আমাদের ইতিহাসের একটি বিরল মুহূর্ত যখন পুরো জাতি খুশি ছিল এছাড়াও, এটি ছিল ২০২৩ বিশ্বকাপের তৃতীয় বড় আপসেট । টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাবর আজমের দল। প্রথমে ব্যাট করে পাকিস্তান দল ২৮২ রান করে। জবাবে আফগানিস্তান দল ২৮৩ রান তাড়া করে ৪৯ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্য অর্জন করে। এই ম্যাচে হারের পর বেশ ক্ষুব্ধ দেখাচ্ছিল অধিনায়ক বাবর আজমকে। ম্যাচ-পরবর্তী উপস্থাপনার সময়, তিনি দলের ত্রুটিগুলি তালিকাভুক্ত করেছিলেন এবং পরাজয়ের জন্য নিজেদের দায়ী করেছিলেন। .....বিস্তারিত পড়ুন

রাতের ঘামের সমস্যা এবং এ সম্পর্কে আপনি কি করতে পারেন  

উত্তরাপথঃ রাতের ঘামের সমস্যা শরীরের কুলিং সিস্টেমের একটি স্বাভাবিক অংশ, তাপ মুক্তি এবং সর্বোত্তম শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।তবে রাতের ঘাম একটি সাধারণ সমস্যা যা বিভিন্ন কারণে হতে পারে।এর  অস্বস্তিকর অনুভূতির জন্য ঘুম ব্যাহত হতে পারে, যার ফলে ক্লান্তি এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে। আপনি যদি রাতে অতিরিক্ত ঘাম অনুভব করেন, তাহলে তার অন্তর্নিহিত কারণটি চিহ্নিত করা এবং এটি মোকাবেলার জন্য কিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। এখানে রাতের ঘামের কিছু সম্ভাব্য কারণ নিয়ে আলোচনা করা হল।মেনোপজ: যে কেউ, বয়স বা লিঙ্গ নির্বিশেষে, রাতের ঘাম অনুভব করতে পারে। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top