হরিয়ালী অমাবস্যা উপলক্ষে মহিলা মেলা বসে উদয়পুরে

হরিয়ালী অমাবস্যা উপলক্ষে মহিলা মেলা ছবি – উত্তরাপথ

উত্তরাপথ: সম্প্রতি হ্রদের শহর (City of Lake) উদয়পুরে হয়ে গেল ১২৫ বছরের পুরাতন হরিয়ালী অমাবস্যা মেলা । প্রতি বছর এই সময় উদয়পুরে প্রচুর পরিমানে বৃষ্টি হয় ,সেই কারণে পাহাড় ঘেরা শহর উদয়পুরে সর্বত্র থাকে সবুজের সমারোহ। এই শহর সবুজকে স্বাগত জানানোর জন্য হরিয়ালী অমাবস্যা মেলার আয়োজন করে। প্রতিবছর এই মেলার আকর্ষণে বহু পর্যটক এখানে আসেন। দুই দিন ধরে চলতে থাকা এই মেলার বিশেষত্ব হল মহিলা মেলা, অর্থাৎ একটি দিন শুধুমাত্র মহিলাদের জন্য বরাদ্ধ । দুই দিন ধরে চলতে থাকা মেলার প্রথম দিন পুরুষ – মহিলা সকলের অবাধ প্রবেশ। কিন্তু মেলার দ্বিতীয় দিন শুধুমাত্র মহিলাদের জন্য । সেইদিন কোনও পুরুষ মেলায় প্রবেশ করতে পারবে না । মেলায় যাতে কোনও পুরুষ প্রবেশ না করতে পারে তার জন্য প্রশাসণের পক্ষ থেকে পুলিশ নিয়োগ করা হয়।

এই বিশাল মেলাটি শহরের প্রধান সহেলী কি বাড়ি মার্গে ৩ কিলোমিটার এলাকা জুড়ে বসে ।মেলাটি শহরের ইউআইটি পুলিয়া থেকে ফতেহাপুরা চৌরাস্তা পর্যন্ত হয়, যা সুখদিয়া সার্কেল পর্যন্ত বিস্তৃত।হরিয়ালী অমাবস্যা উপলক্ষে একদিন উদয়পুরের সমস্ত স্কুল বন্ধ থাকে । এখানকার কালেক্টর এই দিনে সরকারী অফিসে অর্ধদিবস ছুটি ঘোষণা করেন।এই মেলায় শতাধিক দোকান, দোলনা ও অন্যান্য জিনিস বিক্রি হয় ,কিন্তু মেলার বেশীর ভাগ লেনদেন হয় ডিজিটাল মাধ্যমে।

এই মেলার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে, যার সাথে উদয়পুরের লোকেদের এক আবেগ জড়িয়ে আছে। উদয়পুরের লোকেরা বিশ্বাস করে যে ১৮৯৮ সালে, হরিয়ালি অমাবস্যার দিনে, মহারানা ফতেহ সিং মহারানী চাউদির সাথে ফতেহসাগর হ্রদে পৌঁছেছিলেন। এখানে পৌঁছে জলে উপচে পড়া ফতেহ সাগর দেখে তারা খুব খুশি হলেন।এরপর তারা এখানে প্রথমবারের মতো শহরে মেলার আয়োজন করেন।সেইসময় চাউদি রানী মহারানাকে বলেছিলেন মেলায় শুধুমাত্র মহিলাদের যেতে দিতে।

এরপর মহারানা মেলার দ্বিতীয় দিন শুধু মহিলাদের জন্য বরাদ্দ রাখার ঘোষণা করেছিলেন।তারপর থেকে মেলার প্রথম দিনে সবাই যায়।পরের দিন, এই মেলা শুধুমাত্র মহিলাদের জন্য অনুষ্ঠিত হয়।এ কারণেই উদয়পুরের রক্ষণশীল রাজপুত সমাজের মহিলারা এই মালায় এসে খুব আনন্দ পায় । এই মেলার আকর্ষণে দূর দুরান্ত থেকে মহিলারা ছুটে আসে। দ্বিতীয় দিনের মহিলা মেলার বিশেষত্ব হল সেদিন ক্রেতা ও বিক্রেতা উভয় মহিলা ।যদি কোনও পুরুষ প্রশাসনের নজর এড়িয়ে ভুল করে মহিলা মেলায় প্রবেশ করেন তার জন্য উপযুক্ত শাস্তির ব্যবস্থা রয়েছে মেলায়।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Renewable Energy: জাপানি প্রধানমন্ত্রী সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির প্রস্তাব করেছেন

উত্তরাপথ: সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সাথে নবায়নযোগ্য শক্তিতে (Renewable Energy) দেশের উন্নত প্রযুক্তি ভাগ করার প্রস্তাব করেছেন। মূলত  জলবায়ু পরিবর্তন প্রশমিত করার এবং জীবাশ্ম জ্বালানীর উপর নির্ভরতা হ্রাস করার ক্ষেত্রে এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে । সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত দীর্ঘদিন ধরে তাদের তেল এবং প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুদের জন্য পরিচিত, যা তাদের অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বর্তমানে উভয় দেশ তাদের কার্বন পদচিহ্ন (Carbon Emission) কমাতে এবং পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে তাদের শক্তির উৎসগুলির পরিবর্তনে আগ্রহী .....বিস্তারিত পড়ুন

Scroll to Top