প্ল্যাস্টিকের জলের বোতল আপনার শরীরে মাইক্রোপ্লাস্টিক প্রবেশের সবচেয়ে বড় উৎস

উত্তরাপথঃ আপনি কি জানেন প্ল্যাস্টিকের জলের বোতল আপনার শরীরে মাইক্রোপ্লাস্টিক প্রবেশের সবচেয়ে বড় উৎস হতে পারে।আমরা যখন প্ল্যাস্টিকের বোতল থেকে জল পান করি তখন মাইক্রোপ্লাস্টিক নামে পরিচিত ক্ষুদ্র, সম্ভাব্য ক্ষতিকারক প্লাস্টিকের কণাগুলি বোতলের জলের সাথে মিশে যায়। Journal of Water and Health এ প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে,বোতল থেকে জল পান করার সময় যখন বোতলের ঢাকাটি খোলা বা বন্ধ করা হয় তখন প্ল্যাস্টিকের বোতল ও ঢাকার মধ্যে বারবার ঘর্ষণ তৈরি হয় যা উল্লেখযোগ্য পরিমাণে মাইক্রোপ্লাস্টিক তৈরি করে, এবং পরে বোতলের জলে মিশে যায়। প্রতিবার বোতল খোলা বা বন্ধ করার সময় ঘর্ষণে প্রায় ৫০০ মাইক্রোপ্লাস্টিক কণা তৈরি হতে পারে,বলে গবেষণায় দাবী করা হয়েছে।

সেই সাথে বিজ্ঞানীদের অনুমান, আমরা এক বছরে প্রায় ১৬,০০০ মাইক্রোপ্লাস্টিক কণা গ্রহণ করি – যাকে কঠিন পলিমার কণাও বলা হয় -এটি শুধুমাত্র বোতলজাত জল থেকে আমাদের শরীরে আসে। নতুন গবেষণায় দেখা গেছে বোতল থেকে জল পান করার সময় বোতল খোলা বা বন্ধ করার সময় কেবল মাইক্রোপ্লাস্টিক জলে মিশে যায় তা নয়, বোতলজাত জলে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি সাধারণত বোতলের উৎপাদন প্রক্রিয়ার সময় থেকেই শুরু হয়ে যায়। উৎপাদনের সময়, প্লাস্টিকের জলের বোতলগুলি উচ্চ চাপ, তাপমাত্রার পরিবর্তন এবং পরিবহনের কারণে, বোতলের প্লাস্টিককে ক্ষয় করতে পারে, যা মাইক্রোপ্লাস্টিক তৈরির দিকে পরিচালিত করে ।

বিজ্ঞানীরা ২০১৮ সালের একটি সমীক্ষাতে ১১ টিরও বেশি ব্র্যান্ডের জলের ২৫৯টি বোতল পরীক্ষা করেছেন এবং প্রায় ৯৩ শতাংশ বোতলে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি পেয়েছেন।গত বছর ফরাসি বিজ্ঞানীরা নয়টি বোতলজাত ( mineral water) জলের মধ্যে সাতটিতে মাইক্রোপ্লাস্টিক খুঁজে পেয়েছেন। বোতলজাত জলে ট্যাপের জলের চেয়ে প্রায় ৬০ গুণ বেশি মাইক্রোপ্লাস্টিক থাকে।বিজ্ঞানীদের মতে ফিল্টার করা জল হল সবচেয়ে ভাল পছন্দ, কারণ এতে সম্ভবত কম দূষক রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

জলের বোতল ছাড়াও, মাইক্রোপ্লাস্টিক রয়েছে এমন অনেক জিনিষ আমরা প্রতিদিন ব্যবহার করি সেক্ষেত্রে খেলনা থেকে শুরু করে খাবারের মোড়ক এবং আরও অনেক কিছু।  প্লাস্টিক বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত উপকরণ।দীর্ঘদিন ধরে প্লাসটিকের উপকরণগুলি ব্যবহারের ফলে সময়ের সাথে সাথে ছোট ছোট টুকরো টুকরো হয়ে মাইক্রোপ্লাস্টিক তৈরি করতে পারে।প্লাস্টিকের এই মাইক্রোস্কোপিক টুকরোগুলি তারপর আমাদের জল, মাটি এবং বাতাসে ছড়িয়ে পড়ে। বিশ্বব্যাপী প্লাস্টিকের ব্যাপক ব্যবহার এর অন্যতম কারণ।মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি সম্পূর্ণরূপে এড়ানো প্রায় অসম্ভব, কারণ আমাদের দৈনন্দিন জীবনে সর্বত্র প্লাস্টিক রয়েছে এককথায় মারিয়ানা ট্রেঞ্চ থেকে এন্টার্কটিকা পর্যন্ত সর্বত্র প্লাস্টিক।

গবেষকরা সম্প্রতি মানুষের ফুসফুস, বুকের দুধ এবং এমনকি প্ল্যাসেন্টাল টিস্যুতে মাইক্রোপ্লাস্টিক আবিষ্কার করেছেন।বিজ্ঞানীরা এখনও মানবদেহে মাইক্রোপ্লাস্টিকের প্রভাব অধ্যয়ন করছেন এবং ক্রমবর্ধমানভাবে স্বাস্থ্যের প্রভাবগুলি সম্পর্কে অনুসন্ধান করছেন। সম্প্রতি, দক্ষিণ কোরিয়ার একদল বিজ্ঞানী মানব শরীরে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতির উপর গবেষণা পর্যালোচনা করেছেন এবং এটি আমাদের স্বাস্থ্যকে কিভাবে প্রভাবিত করছে তা আবিষ্কার করেছেন।বিজ্ঞানীদের মতে মাইক্রোপ্লাস্টিকের কণাগুলি আমাদের হজমতন্ত্র এবং শ্বাসযন্ত্রকে প্রভাবিত করতে পারে,সেইসাথে এর রাসায়নিক সংযোজন এবং দূষকগুলি অন্তঃস্রাব এবং প্রজনন সিস্টেমের ক্ষতি করতে পারে।

মাইক্রোপ্লাস্টিকগুলি ভেঙে যাওয়ার সাথে সাথে, এর কণাগুলি আমাদের শরীরে এমন জায়গাগুলির মধ্য দিয়ে যায় যেখানে ধারণা করা হয়েছিল যে তারা পৌঁছাতে পারে না, যেমন রক্ত ও মস্তিষ্ক । যদিও মাইক্রোপ্লাস্টিকের স্বাস্থ্যগত প্রভাব সম্পর্কে এখনও অনেক কিছু জানার বাকি আছে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Gond Tribe: মধ্য প্রদেশে গোন্ড উপজাতির সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ

গার্গী আগরওয়ালা মাহাতো: গোন্ড উপজাতি(Gond tribe) বিশ্বের বৃহত্তম উপজাতি গোষ্ঠীগুলির মধ্যে একটি। এটি ভারতের বৃহত্তম উপজাতি । এদের গায়ের রং কালো, চুল কালো, ঠোঁট মোটা, নাক বড় ও ছড়ানো। তারা অলিখিত ভাষা গোন্ডি ভাষাতে কথা বলে, যা দ্রাবিড় ভাষার সাথে সম্পর্কিত। গোন্ড উপজাতির একটি দীর্ঘ এবং সমৃদ্ধ ইতিহাস রয়েছে, বিশ্বাস করা হয় যে তাদের শিকড় প্রাক-আর্য যুগে্র । গোন্ডদের সবচেয়ে গৌরবময় রাজা ছিলেন সংগ্রাম শাহ এবং দলগত শাহ, যারা ম্ধ্যপ্রদেশের গন্ডয়ানা রাজ্যের  বিস্তীর্ণ এলাকায় অনেকগুলি দুর্গ তৈরি করেছিলেন। মাত্র ৩০ বছর বয়সে দলগত .....বিস্তারিত পড়ুন

Scroll to Top