শল্যচিকিৎসকরা শূকরের হৃৎপিণ্ডকে ট্রান্সপ্লান্ট করেন, মৃতপ্রায় ব্যক্তিকে বাঁচাতে

শূকরের হৃৎপিণ্ডকে ট্রান্সপ্লান্ট ছবি -এক্স হ্যান্ডেল

উত্তরাপথঃ  ওয়াশিংটনের এক শল্য চিকিৎসক একজন মৃত প্রায় ব্যক্তির জীবন বাঁচানোর জন্য একটি শূকরের হৃৎপিণ্ডকে ট্রান্সপ্লান্ট করেন সেই ব্যক্তির মধ্যে। মেরিল্যান্ড মেডিসিন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের মতে, ৫৮ বছর বয়সী এই ব্যক্তি বিশ্বের দ্বিতীয় রোগী যিনি জেনেটিকালি পরিবর্তিত শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করেছেন, এটি চিকিৎসা গবেষণার ক্রমবর্ধমান ক্ষেত্রে এক উল্লেখযোগ্য মাইলফলক।

 মানুষের মধ্যে পশুর অঙ্গ প্রতিস্থাপন করা, যাকে বলা হয় জেনোট্রান্সপ্লান্টেশন, মানব অঙ্গ দানের দীর্ঘস্থায়ী অভাবের এক কার্যকর সমাধান হতে পারে।বিশ্বের উন্নত থেকে স্বল্প উন্নত সব দেশেই অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষার দীর্ঘ তালিকা রয়েছে।

এর আগেও  শূকরের হৃৎপিণ্ডকে ট্রান্সপ্লান্ট এর প্রক্রিয়াটি ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনের বিশেষজ্ঞদের দ্বারা সম্পাদিত হয়েছিল, যেখানে প্রথম রোগী গত বছর তার হৃৎপিণ্ড প্রতিস্থাপনের দুই মাস পরে মারা যায় । অপারেশনের আগে তার স্বাস্থ্যের খারাপ অবস্থা সহ অনেক কারণের কথা হাসপাতালের পক্ষ থেকে  বিবৃতিতে বলা হয়েছে।

সর্বশেষ অপারেশনটি বুধবার হয়, রোগী লরেন্স ফাসেট আগে থেকে থাকা ভাস্কুলার রোগ এবং অভ্যন্তরীণ রক্তপাতের জটিলতার কারণে দান করা মানব হৃদপিণ্ডের জন্য অযোগ্য ছিল। দুই সন্তানের বাবা এবং নৌবাহিনীর এই ব্যক্তির বক্তব্য, আমার একমাত্র বিকল্প এখন শূকরের হৃদপিণ্ড, জেনোট্রান্সপ্লান্টের সাথে যাওয়া।এই পদ্ধতিতে এখনও তার বাঁচার আশা আছে এবং একটি সুযোগ আছে বলে তিনি মনে করেন।  

ট্রান্সপ্লান্টের পর, মিঃ ফাসেট নিজে থেকে শ্বাস নিচ্ছেন এবং নতুন হৃদপিণ্ড “সহায়ক যন্ত্রের সাহায্য ছাড়াই” ভালভাবে কাজ করছে,বলে বিশ্ববিদ্যালয় জানিয়েছে।তিনি প্রচলিত প্রত্যাখ্যান বিরোধী ওষুধ সেবনের পাশাপাশি একটি নতুন অ্যান্টিবডি থেরাপি গ্রহণ করছিলেন যাতে তার শরীরের নতুন অঙ্গের ক্ষতি বা প্রত্যাখ্যান না হয়।

জেনোট্রান্সপ্ল্যান্ট চ্যালেঞ্জিং কারণ রোগীর ইমিউন সিস্টেম বিদেশী অঙ্গ আক্রমণ করবে।  বিজ্ঞানীরা জেনেটিক্যালি মডিফাইড শূকরের অঙ্গ ব্যবহার করে সমস্যাটি দূর করার চেষ্টা করছেন।গত কয়েক বছরে, ডাক্তাররা জেনেটিক্যালি মডিফাইড শূকর থেকে মস্তিষ্ক ,কিডনি সবই রোগীদের দেহে  প্রতিস্থাপন করেছেন।

নিউইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হাসপাতাল ট্রান্সপ্ল্যান্ট ইনস্টিটিউট এই মাসে ঘোষণা করেছে যে কোমায় চলে যাওয়া একজন রোগীর মধ্যে প্রতিস্থাপিত একটি শূকরের কিডনি একটানা ৬১ দিন ধরে কাজ করছে।

প্রথম দিকে জেনোট্রান্সপ্লান্টেশন গবেষণা প্রাইমেট থেকে অঙ্গ সংগ্রহের উপর দৃষ্টি নিবদ্ধ ছিল — উদাহরণস্বরূপ, ১৯৮৪ সালে “বেবি ফা” নামে পরিচিত একটি নবজাতকের মধ্যে একটি বেবুনের হার্ট প্রতিস্থাপন করা হয়েছিল, কিন্তু সে মাত্র ২০ দিন বেঁচে ছিল।

 বর্তমান জেনোট্রান্সপ্লান্টেশন গবেষণাগুলি শূকরের উপর ফোকাস করে তাদের মানুষের জন্য  আদর্শ দাতা হিসাবে বিবেচনা করে কাজ করছে। শূকরের অঙ্গের আকার তাদের দ্রুত বৃদ্ধি এর প্রধান কারণ।

দ্বিতীয় শূকরের হৃৎপিণ্ডকে ট্রান্সপ্লান্ট একটি মৃত প্রায় রোগীর জীবন বাঁচাতে চিকিৎসা পেশাদারদের দ্বারা করা অসাধারণ প্রচেষ্টা সন্দেহ নাই। যদিও এই পদ্ধতির সাফল্য  এখনও অনিশ্চিত । জেনোট্রান্সপ্লান্টেশন কৌশলগুলির অগ্রগতি অব্যাহত থাকায়, এই পরীক্ষামূলক পদ্ধতিটি সম্ভাব্যভাবে অঙ্গ প্রতিস্থাপনের জন্য এক নতুন বিকল্পের পথ প্রশস্ত করবে বলে মনে করা হচ্ছে ।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Fructose: নতুন গবেষণায় ফ্রুক্টোজকে স্থূলতার কারণ বলা হয়েছে

উত্তরাপথঃ একটি সাম্প্রতিক গবেষণায় জোরালো প্রমাণ দেওয়া হয়েছে যে ফ্রুক্টোজ (Fructose), সাধারণত প্রক্রিয়াজাত খাবার এবং পানীয়গুলিতে থাকা এক ধরনের চিনি, যা স্থূলতার প্রাথমিক চালক। বছরের পর বছর ধরে, পুষ্টি বিশেষজ্ঞরা , পাশ্চাত্য খাদ্যে, স্থূলতার মূল কারণ নিয়ে বিতর্ক করেছেন, কেউ কেউ অত্যধিক ক্যালোরি গ্রহণের দিকে ইঙ্গিত করেছেন, অন্যরা কার্বোহাইড্রেট বা চর্বি জাতীয় খাবারকে দায়ী করেছেন। Obesity জার্নালে সাম্প্রতিক একটি গবেষণাপত্রে ফ্রুক্টোজকে স্থূলতার প্রকৃত চালক হিসাবে বর্ণনা করা হয়েছে।The University of Colorado Anschutz Medical Campus এর Dr. Richard Johnson এবং তার দলের মতে, ফ্রুক্টোজ হল একটি সাধারণ চিনি যা ফল এবং মধুর প্রাথমিক পুষ্টি। .....বিস্তারিত পড়ুন

প্রশান্ত মহাসাগর অঞ্চলে একটি নতুন দ্বীপের জন্ম হয়েছে

উত্তরাপথঃ হঠাৎ করেই একটি নতুন দ্বীপের জন্ম হয়েছে।২০২৩ এর ৩০ অক্টোবর  প্রশান্ত মহাসাগর অঞ্চলে একটি মৃত আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত একটি নতুন দ্বীপের জন্ম দিয়েছে। বিস্ফোরণের পর জাপানের ওগাসাওয়ারা দ্বীপ চেইনের কাছে বিশাল বিশাল পাথরের টুকরো দেখা গেছে। এ বিষয়ে জাপানি গবেষক বলেন, গত মাসে প্রশান্ত মহাসাগর জলের নিচে আগ্নেয়গিরির বিস্ফোরণের পর টোকিও থেকে প্রায় ১২০০ কিলোমিটার দক্ষিণে ইওটো দ্বীপের কাছে একটি ছোট নতুন দ্বীপের উদ্ভব হয়েছে।টোকিও বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ফুকাশি মায়েনো জানিয়েছেন যে নতুন দ্বীপ, এখনও যার নাম নেই প্রশান্ত মহাসাগরের ইওটো দ্বীপ থেকে ১ কিলোমিটার দূরে ১০০ মিটার ব্যাসের একটি পাথুরে দ্বীপে একটি phreatomagmatic বিস্ফোরণ ঘটেছে। টোকিও থেকে প্রায় ১২০০ কিলোমিটার দক্ষিণে বিস্ফোরণটি দেখা গেছে। ভূপৃষ্ঠের নীচে জলের সাথে লাল গরম ম্যাগমা সংঘর্ষের কারণে প্রতি কয়েক মিনিটে বিস্ফোরণ ঘটে।গত ২১ অক্টোবর, ২০২৩-এ অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল, যা আগে ইও জিমা নামে পরিচিত ছিল এবং এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম রক্তক্ষয়ী যুদ্ধের স্থান ছিল। প্রায় ১০ দিন ধরে অগ্ন্যুৎপাত চলার পর, আগ্নেয়গিরির উপাদান অগভীর সমুদ্রতলের উপর জমা হয় এবং প্রায় ১৬০ ফুট পর্যন্ত উচ্চতায় বড় বড় পাথরের আকারে সমুদ্র পৃষ্ঠের উপরে উঠে আসে। .....বিস্তারিত পড়ুন

প্রাপ্তবয়স্কদের স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস সমস্যার সমাধানের ক্ষেত্রে প্রোবায়োটিক

উত্তরাপথঃ সারা বিশ্বের জনসংখ্যার বয়স বৃদ্ধির সাথে স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস এবং ডিমেনশিয়ার মতো নিউরোডিজেনারেটিভ রোগের প্রকোপ বাড়ছে৷ তাদের এই  সমস্যাগুলি যে কেবল তাদের একার সমস্যা তা নয় ,এটি ধীরে ধীরে পুরো পারিবারিক সমস্যার আকার নেয়।সম্প্রতি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের কার্যকারিতাকে পুনরুদ্ধার করার জন্য গবেষকদের মধ্যে কার্যকর কৌশল খোঁজার আগ্রহ বাড়ছে।বর্তমানে বেশীরভাগ গবেষক মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের সম্ভাব্য ভূমিকা নিয়ে গবেষণা করছেন । এখন খুব স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন আসে প্রোবায়োটিক কি? কেনই বা গবেষকরা মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের ভূমিকা নিয়ে গবেষণা করছেন । .....বিস্তারিত পড়ুন

সেলফির উচ্চ রেটিং কি আপনাকে আরওপাতলা হতে উৎসাহিত করছে ?

উত্তরাপথঃ সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে সেলফি তোলা এবং নিজেকে পাতলা হিসাবে দেখানোর মধ্যে একটি সম্পর্ক থাকতে পারে। যুক্তরাজ্যের ইয়র্ক সেন্ট জন ইউনিভার্সিটির রুথ নাইট এবং ইউনিভার্সিটি অফ ইয়র্কের ক্যাথরিন প্রেস্টন সম্প্রতি PLOS ONE জার্নালে তাদের ফলাফল প্রকাশ করেছেন।সেখানে সেলফির উচ্চ রেটিং এবং আমাদের শরীরের গঠনের মধ্যে যোগসূত্র খোঁজার চেষ্টা করা হয়েছে।    বর্তমান সোশ্যাল মিডিয়ায় সেলফি হল এক জনপ্রিয় ছবি দেওয়ার ধরন। যিনি সেলফি তোলেন তিনি ক্যামেরাকে তাদের শরীর থেকে দূরে রেখে নিজেই নিজের ছবি তোলে। আগের গবেষণায় বলা হয়েছে সেলফিগুলি দেখার ফলে ছবির বিষয়গুলি সম্পর্কে দর্শকদের সিদ্ধান্ত প্রভাবিত হতে পারে। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top