বিজ্ঞানের এক নতুন আবিস্কার সরীসৃপ না ডিম কোণটি প্রাচীন?

ছবি প্রতীকী

উত্তরাপথঃ সরীসৃপ না ডিম কোণটি প্রাচীন? এই প্রশ্নটি বিজ্ঞানী ও দার্শনিকদের উভয়কে একইভাবে বিভ্রান্ত করেছে শতাব্দী ধরে। সাম্প্রতিক নানজিং ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ ব্রিস্টল এর গবেষকরা ডিমের বিবর্তনীয় উৎস এবং সরীসৃপের উত্থানের উপর নতুন করে তথ্য উন্মোচন করেছেন,যা প্রাথমিক পর্যায়ে  প্রাণীর প্রজনন সম্পর্কে প্রচলিত মতামতকে চ্যালেঞ্জ করে।বিজ্ঞানীদের গবেষণার এই ফলাফলটি সম্প্রতি নেচার ইকোলজি অ্যান্ড ইভোলিউশনে প্রকাশিত হয়েছে।

ডিমের উৎপত্তি এবং প্রারম্ভিক প্রাণীদের প্রজনন কৌশল নিয়ে বিতর্ক দীর্ঘকাল ধরে বৈজ্ঞানিক অনুসন্ধানের বিষয়। সনাতন মতে বিশ্বাস করা হয় যে সরীসৃপ ডিম থেকে উৎপন্ন হওয়ায় ডিমটি আগে এসেছিল, যা সরীসৃপদের একটি স্বতন্ত্র গোষ্ঠী হিসাবে চিহ্নিত করে।

নানজিং ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ ব্রিস্টল এর গবেষক দ্বারা পরিচালিত এই নতুন গবেষণায় বিজ্ঞানীরা ৫১ টি জীবাশ্ম এবং ২৯টি জীবন্ত প্রজাতির উপর পরীক্ষা করে একটি নতুন তথ্য আমাদের সামনে এনেছে ।গবেষণায় বলা হয়েছে যে প্রথমে সরীসৃপ, পাখি এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীরা হয়তো অল্প বয়সে জন্ম দিয়েছে,। গবেষকরা  জীবাশ্ম এবং জীবিত উভয় প্রজাতিকে বিশ্লেষণ করে দেখেছেন যে মায়েদের বর্ধিত ভ্রূণ ধারণ (EER) ডিম পাড়ার ক্ষেত্রে নয়, এই  প্রাণীদের প্রারম্ভিক পর্যায়ে একটি বিবর্তনীয় সুবিধা দিয়েছে।

গবেষণায় দেখা গেছে যে সরীসৃপদের পূর্বপুরুষরা জীবিত জন্ম সহ প্রজনন কৌশলের মধ্য দিয়ে গেছে । জীবাশ্মকৃত ভ্রূণ পরীক্ষা করে গবেষকরা প্রাচীন সরীসৃপ আত্মীয়দের মধ্যে প্রাণবন্ততা বা জীবন্ত জন্মের প্রমাণ খুঁজে পেয়েছেন। এই ফলাফলগুলি একটি বাধ্যতামূলক যুক্তি প্রদান করে যে সরীসৃপগুলি ডিম পাড়ার পরিবর্তে জীবিত-বহনকারী পূর্বপুরুষদের থেকে হয়ত বিবর্তিত হয়েছিল।

এই অধ্যয়নের প্রভাবগুলি গভীর, কারণ এটি আমাদের সরীসৃপগুলির বিবর্তনীয় ইতিহাস এবং প্রজনন কৌশল হিসাবে ডিমের উত্থান সম্পর্কে আমাদের আগের ধারণার পুরোপুরি বিপরীত । যদি সরীসৃপগুলি প্রকৃতপক্ষে জীবিত-বহনকারী পূর্বপুরুষদের থেকে বিবর্তিত হয়ে থাকে, তবে এটি ডিমগুলি যে বিবর্তনীয় সুবিধাগুলি দেয় বলে এতকাল মনে করা হত সেই সম্পর্কে একটি প্রশ্ন তুলে দেয় এবং সেই সাথে পরবর্তী কালে সরীসৃপদের ডিমের মাধ্যমে জন্মের এই প্রজনন কৌশলটি কিভাবে প্রভাবশালী হয়েছিল সে সম্পর্কে প্রশ্ন তুলে দেয়।

তা সত্বেও, সরীসৃপ না ডিম কোণটি প্রাচীন? এই সম্পর্কিত অধ্যয়নটি প্রারম্ভিক প্রাণীর প্রজননের জটিলতা এবং প্রারম্ভিক পর্যায়ে বিদ্যমান থাকতে পারে এমন বিভিন্ন কৌশলগুলিকে তুলেধরে । সেই সাথে গবেষণাতে এটি তুলে ধরা হয় যে জীবিত জন্ম থেকে ডিম পাড়ার রূপান্তরটি একটি রৈখিক অগ্রগতি নয় বরং পরিবেশগত, শারীরবৃত্তীয় এবং পরিবেশগত কারণগুলির এর সাথে জটিল সম্পর্ক ছিল।

বিস্তারিত জানতে পড়ুন: Nature Ecology & Evolution, 2023, 7, 1131–1140.

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Camel Cloning: দুবাই ‘উট' ক্লোনিং‘এর জন্য খবরের শিরোনামে

উত্তরাপথ: দুবাই, তার ঐশ্বর্য এবং জাঁকজমকের জন্য পরিচিত হলেও এবার দুবাই তার ‘উট ক্লোনিং ‘এর জন্য খবরের শিরোনামে।এবার আশা যাক ক্লোনিং কি তা নিয়ে আলোচনায়। ক্লোনিং হল প্রাকৃতিক বা কৃত্রিম উপায়ে অভিন্ন জিনোম সহ পৃথক জীব উৎপাদনের প্রক্রিয়া অর্থাৎ জীবের অভিন্ন অনুলিপি তৈরি করার প্রক্রিয়া।২০০৯সালে বিশ্বের প্রথম উটের ক্লোনিংয়ের নেতৃত্ব দেওয়া, নিসার ওয়ানি এখন দুবাইয়ের একটি ল্যাবে বছরে কয়েক ডজন উটের প্রতিলিপি তৈরি করছেন যা উপসাগরীয় অঞ্চলের এখন একটি বড় ব্যবসা যেখানে উট লালন-পালন করা হয় সৌন্দর্য ও রেসিং .....বিস্তারিত পড়ুন

Sustainable Energy: সূর্যের আলো এবং বায়ু,থেকে বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি

উত্তরাপথ: সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে তাতে সূর্যের আলো এবং বায়ু,থেকে সারা বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি ১২% উৎপাদন করা সম্ভব হয়েছে। এই পুনর্নবীকরণযোগ‍্য সম্পদের ব্যবহার আমাদের অ নবায়নযোগ্য শক্তির ব্যবহারের বিকল্পের দিকে ক্রমবর্ধমান বিশ্বব্যাপী পরিবর্তনকে প্রতিফলিত করছে। সৌর এবং বায়ু শক্তির ব্যবহারের দ্রুত বৃদ্ধি বিভিন্ন কারণ দ্বারা চালিত হয়েছে। প্রথমত, প্রযুক্তির অগ্রগতি পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থাকে আরও দক্ষ এবং সাশ্রয়ী করে তুলেছে। সৌর প্যানেল এবং বায়ু টারবাইনগুলি এখন আগের চেয়ে আরও দক্ষতার সাথে সূর্য এবং বায়ু থেকে শক্তি উৎপাদন করতে সক্ষম, যার ফলে বিশ্বব্যাপী পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎপাদন বৃদ্ধি .....বিস্তারিত পড়ুন

Scroll to Top