সালাদ খাওয়া’র সেরা সময়: খাবার আগে না পরে?

সালাদ খাওয়া’র সেরা সময়: খাবার আগে না পরে? ছবি সৌজন্যে- উত্তরাপথ

উত্তরাপথঃ আজকাল অনেক ডাইয়েটিশিয়ান সুস্থ থাকতে খাবারে বিশেষ করে সালাদ অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন।  কারণ এতে অনেক ধরনের শাকসবজি, ডাল এবং ফল রয়েছে, যা আমাদের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারি। কিন্তু সালাদ খাওয়ার সেরা সময় কখন তা নিয়ে মানুষ খুব বিভ্রান্তিতে পড়ে, খাবার পরে না আগে খাবে বুঝতে পারে না।কেউ কেউ যুক্তি দেন যে খাবারের আগে সালাদ খাওয়া হজমে সহায়তা করে এবং  বিভিন্ন স্বাস্থ্যগত উপকারিতা প্রদান করে,আবার আরেক দল বিশ্বাস করে যে খাবারের পরে এটি খাওয়া আরও উপকারী। আসুন উভয় দৃষ্টিভঙ্গি অন্বেষণ করি এবং প্রতিটি পদ্ধতির সম্ভাব্য সুবিধাগুলি বিবেচনা করি।

খাবার আগে সালাদ খাওয়া:

খাবারের আগে সালাদ খাওয়া ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। শাকসবজির উচ্চ ফাইবার সামগ্রী এবং জলের উপাদান পূর্ণতার অনুভূতি তৈরি করতে পারে, যা মূল কোর্সের সময় ক্যালোরি গ্রহণকে হ্রাস করতে পারে।

 খাবারের আগে সালাদ খাওয়া পুষ্টির শোষণ বাড়াতে পারে। কাঁচা শাকসবজিতে উপস্থিত ফাইবার এবং এনজাইমগুলি হজমে সহায়তা করতে পারে সেই সাথে পরবর্তী খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি শোষণ করার শরীরের ক্ষমতাকে উন্নত করতে পারে।

সালাদ দিয়ে খাবার শুরু করা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। শাকসবজির কম গ্লাইসেমিক সূচক রক্ত ​​​​প্রবাহে গ্লুকোজ নিঃসরণকে ধীর করে দিতে পারে,সেই সাথে এটি রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রোধ করে।

খাবার পর সালাদ খাওয়া:

খাবারের পরে সালাদ খাওয়া হজমে সাহায্য করতে পারে। কাঁচা শাকসবজিতে উপস্থিত এনজাইমগুলি জটিল খাবারগুলি ভেঙে ফেলতে এবং হজম প্রক্রিয়াকে সহজ করতে সাহায্য করতে পারে,যা পেট ফুলে যাওয়া বা অস্বস্তির সম্ভাবনা হ্রাস করে।

খাবারের পরে সালাদ খাওয়া হলে এটি শরীরে অতিরিক্ত পুষ্টির সরবরাহ নিশ্চিত করে। যেহেতু শরীর ইতিমধ্যে মূল কোর্স থেকে পুষ্টি শোষণ করেছে, এর পরে সালাদ গ্রহণ শরীরে অতিরিক্ত ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ডোজ সরবরাহ করতে পারে।

সালাদ দিয়ে খাবার শেষ করা তৃপ্তি বাড়াতে পারে। শাকসবজির উচ্চ ফাইবার উপাদান পূর্ণতার অনুভূতি বাড়াতে পারে এবং অতিরিক্ত খাওয়া বা অস্বাস্থ্যকর ডেজার্টে লিপ্ত হওয়ার প্রলোভন কমাতে পারে।

শেষ পর্যন্ত, সালাদ খাওয়ার সর্বোত্তম সময়, খাবারের আগে বা পরে, ব্যক্তিগত পছন্দ এবং লক্ষ্যের উপর নির্ভর করে। উভয় ক্ষেত্রেই অনেক সুবিধা রয়েছে। খাবারের আগে সালাদ খাওয়া ক্ষুধা নিয়ন্ত্রণ করতে, পুষ্টির শোষণ বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। অন্যদিকে, খাবারের পরে সালাদ খাওয়া হজমে সহায়তা করতে পারে, একটি অতিরিক্ত পুষ্টি সরবরাহ করতে পারে এবং অস্বাস্থ্যকর ডেজার্টের প্রতি আকর্ষণ কমাতে পারে।

তবে,একটি বিষয় গুরুত্বপূর্ণ যে একজনের খাদ্যের সামগ্রিক ভারসাম্য বজায় রাখতে সালাদ উপাদানগুলির গুণমান সমানভাবে গুরুত্বপূর্ণ। বিভিন্ন রঙিন শাকসবজি অন্তর্ভুক্ত করার উপর জোর দিতে হবে এবং সেইসাথে উচ্চ-ক্যালোরি টপিংসের অত্যধিক ব্যবহার যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।  প্রতিটি ব্যক্তি তাদের নিজের শরীরের প্রয়োজন অনুযায়ী সালাদ খাওয়ার উপযুক্ত,সময় নির্ধারণ করতে পারে।

তবে প্রতিটি ব্যক্তির খাদ্যের নিয়মিত অংশ হিসাবে সালাদকে অন্তর্ভুক্ত করা, অত্যন্ত জরুরী । আপনি সেগুলিকে খাবারের আগে বা পরে যখন খুশি বেছে নিন এবং সালাদ খাওয়ার অসংখ্য স্বাস্থ্য উপকারিতা উপভোগ করুন।

বিদ্রঃএই নিবন্ধে উল্লিখিত পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হল। এটিকে কোনও  পেশাদার চিকিৎসকের পরামর্শ হিসাবে নেওয়া উচিত নয়।  আপনার যদি কোন প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


রাহুলের ভারতজোড় সাফল্য পেলেও, অভিষেক কি পারবে ?

উত্তরাপথ: রাহুল গান্ধীর ১৪৬ দিনের প্রায় ৩৮৫০ কিলোমিটার ভারতজোড় যাত্রার সাফল্য কংগ্রেস ঘরে তুলতেই তৃনমূলের নতুন উদ্যোগ জনসংযোগ যাত্রা।এই যাত্রায় অভিষেক বন্দ্যোপাধ্যায় ৬০ দিনে ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ " জনসংযোগ " করবেন। উত্তরবঙ্গের কোচবিহার জেলার দিনহাটা থেকে শুরু হওয়া এই যাত্রা রাজ্যের সবচেয়ে দক্ষিণ প্রান্ত দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপে শেষ হবে। এই পুরো যাত্রায় অভিষেক মোট ২৫০টি সমাবেশে ভাষণ দেবেন। এখন প্রশ্ন তৃণমূল তথা অভিষেকের জনসংযোগ যাত্রার প্রাসঙ্গিকতা নিয়ে। কংগ্রেস তথা রাহুল গান্ধীর ভারতজোড় যাত্রার উদ্দেশ্য .....বিস্তারিত পড়ুন

শালডিহা কলেজের ছাত্রীদের জন্য বিশেষ সার্টিফিকেট কোর্স

উত্তরাপথঃ বাঁকুড়া জেলার শালডিহা কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ডঃ সমীর কুমার মণ্ডল এর উদ্যোগে এবং Mahindra Group - এর Mahindra Pride Classroom ও Naandi Foundation -এর যৌথ উদ্দগ্যে শুধু মাত্র ছাত্রীদের জন্য ৭ দিনের (৪০ ঘন্টা) একটি সার্টিফিকেট course -এর আয়োজন করা হয়েছিল। বিভিন্ন রকম স্কিল নিয়ে বিশদে শিক্ষা দেওয়া হয়েছিল। যার মধ্যে হল communication skill, soft skill, life skill, presentaion skill ও interview skill ইত্যাদি। Mohindra Educator -এর ভূমিকাই আসেন সরোজ রাই। তিনি মনে করেন, এই জাতীয় প্রশিক্ষণ শালডিহার মতো প্রান্তিক কলেজের মেয়েরা খুবই উপকৃত হবে। কলেজ কর্তৃপক্ষ আশা করে ভবিষ্যতে মাহিন্দ্রা গ্রুপ এই কলেজে ক্যাম্পাসিং এর .....বিস্তারিত পড়ুন

মণিপুরের সামগ্রিক উন্নয়ন বর্তমান সমস্যার সমাধান হতে পারে

উত্তরাপথ: মণিপুরের মেইতি সম্প্রদায় তফসিলি উপজাতির তালিকায় তাদের অন্তর্ভুক্তির দাবি অব্যাহত রাখবে এবংআন্দোলন তীব্রতর করবে বলে খবর। অন্যদিকে ট্রাইবাল সলিডারিটি মার্চ, কিছু পাহাড়ি উপজাতির একটি তড়িঘড়ি তৈরি করা ছাতা সংগঠন,তারা মেইতি সম্প্রদায়ের দাবির বিরোধিতা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। তাই পরিস্থিতি আরও অস্থির হওয়ার সম্ভাবনা রয়েছে।অন্যদিকে আরেকটি সূত্র বলছে মণিপুরের পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। যদিও এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর সহায়তা নিচ্ছে রাজ্য সরকার।  কিন্তু এ ধরনের স্পর্শকাতর বিষয়ে দীর্ঘ .....বিস্তারিত পড়ুন

Scroll to Top