চন্দ্র অভিযানের পর সূর্যের সন্ধানে বেরিয়ে পড়তে চলেছে  ISRO

উত্তরাপথঃ চন্দ্র অভিযানের পর সূর্যের সন্ধানে এই প্রথম বার বেরিয়ে পড়তে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO। আগামী ২৬ আগস্ট ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর নেতৃত্বে আদিত্য-L1 মিশনের যাত্রা শুরু হবে। এই প্রথম কোনও দেশ আমাদের নিকটতম নক্ষত্র, সূর্যের রহস্য অন্বেষণ করার জন্য কোনো উপগ্রহ মহাকাশে পাঠাতে চলেছে ।
প্রথমেই বলে রাখি চন্দ্র অভিযানের পর সূর্যের সন্ধানে শুরু হওয়া ভারতের এই মিশনের নাম দিয়েছে ISRO ADITYA-L1, যেহেতু সূর্যের অপর নাম ADITYA তাই এই উপগ্রহের নামও আদিত্য রাখা হয়েছে। এবারে আসি L1 এর ব্যাপারে. পৃথিবী এবং সূর্যের মাঝে মহাকাশে জায়গা গুলোকে অবস্থান অনুযায়ী বিভিন্ন নাম দেওয়া হয়েছে. যেমন L1, L2, L3, L4, L5. । এই উপগ্রহ যেহেতু L1 অবস্থানে পাঠানো হচ্ছে তাই এর নাম ADITYA-L1.

ADITYA-L1 মিশনের প্রাথমিক লক্ষ্য হল সূর্যের বায়ুমণ্ডলের সবচেয়ে বাইরের স্তর সৌর করোনা অধ্যয়ন করা। সূর্যের পৃষ্ঠ থেকে লক্ষ লক্ষ কিলোমিটার বিস্তৃত এই অঞ্চলটি সূর্যের দৃশ্যমান পৃষ্ঠের তুলনায় উল্লেখযোগ্যভাবে উত্তপ্ত। এই তাপমাত্রার পার্থক্যের পিছনের প্রক্রিয়া এবং করোনার গতিশীলতা, সৌর ঝড়, চুম্বকীয় ধর্ম এবং মহাকাশের আবহাওয়ার উপর তাদের প্রভাব বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) র মতে ADITYA-L1 মিশনের মূল উদ্দেশ্য হল সূর্যের উপরের বায়ুমণ্ডলীয় (ক্রোমোস্ফিয়ার এবং করোনা) গতিবিদ্যার অধ্যয়ন করা সেইসাথে করোনাল ভর ইজেকশন (CMEs) এবং সৌর শিখার গতিশীলতা তদন্ত করা। আদিত্য-এল 1-এর পর্যবেক্ষণগুলি বিজ্ঞানীদেরকে পৃথিবীতে আবহাওয়ার পূর্বাভাসের জন্য মূল্যবান তথ্য প্রদান করবে। যার দ্বারা বিজ্ঞানীরা আবহাওয়া সম্পর্কিত ভবিষ্যদ্বাণী আরও ভালভাবে করতে সক্ষম হবে।

সেইসাথে ADITYA-L1 মিশনটি সূর্যের চৌম্বক ক্ষেত্র এবং সৌর ক্রিয়াকলাপে এর ভূমিকা বোঝার উপরও ফোকাস করবে। চৌম্বক ক্ষেত্রের আচরণ অধ্যয়ন করে, গবেষকরা সূর্যের চৌম্বক চক্র, সূর্যের দাগ এবং সৌর অগ্নুৎপাতের সাথে তাদের সংযোগ সম্পর্কে মূল্যবান তথ্য পাবেন বলে মনে করা হচ্ছে ।
বিভিন্ন প্রাকৃতিক বৈশিষ্ট্য গুলি সম্পর্কে তথ্য প্রমাণ সংগ্রহের জন্য উপগ্রহটি তার সঙ্গে একাধিক যন্ত্র বয়ে নিয়ে যাবে, এবং সেগুলোর সাহায্যে তথ্য সংগ্রহ করবে। ADITYA-L1 উপগ্রহ টি যে সব যন্ত্র সঙ্গে করে নিয়ে যাবে তার মধ্যে একটি হলো ASPEX. অর্থাৎ ADITYA SOLAR WIND PARTICLE EXPERIMENT। এই ASPEX যন্ত্রের জন্য যে সমস্ত রেডিয়েশন সোর্সগুলো লেগেছিল সেগুলো তৈরিতে আমাদের রাজ্যের বাঁকুড়া জেলার শালডিহা কলেজের প্রাক্তনী তারক নাথ নাগ সরাসরি যুক্ত ছিলেন। তার প্রতিক্রিয়ায় উত্তরাপথকে জানান, ADITYA-L1 মিশনের সাথে সরাসরি যুক্ত থাকতে পেরে তিনি গর্বিত।

তারক নাথ ছোট বেলা থেকেই অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন । তিনি পুরুলিয়া জেলার মানবাজার গ্রামের মানবাজার রাধামাধব বিদ্যায়তন থেকে উচ্চ মাধ্যমিক পাস করে,শালডিহা কলেজ থেকে রসায়নে স্নাতক হন। তারপর IISER কলকাতা থেকে মাস্টার্স করে.এখন তিনি ভাবা অ্যাটমিক অ্যাটমিক রিসার্চ সেন্টার মুম্বাই এ একজন বিজ্ঞানী হিসেবে কর্মরত।

খবরটি শেয়ার করুণ

2 thoughts on “চন্দ্র অভিযানের পর সূর্যের সন্ধানে বেরিয়ে পড়তে চলেছে  ISRO”

  1. Dr Nimai Chandra Dey

    We are proud for our student,Tarak Nath Nag for his close attachment with the prestigious ISRO project.
    We hope, he will continue to contribute more for the scientific development of our beloved country.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


পোল্ট্রি শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চলেছে নতুন জিন প্রযুক্তি

উত্তরাপথ - পোল্ট্রি শিল্পে পুরুষ ছানা মারার অভ্যাস দীর্ঘকাল ধরে নৈতিক উদ্বেগের বিষয়।পরিসংখ্যানে প্রকাশ প্রতি বছর পোলট্রিগুলিতে ৭ বিলিয়ন পুরুষ ছানাকে হত্যা করা হয়।কারণ পুরুষ ছানারা ডিম দিতে পারে না সেই সাথে তারা  মাংসের জন্যও উপযুক্ত না হওয়ার কারণে,তারা অর্থনৈতিকভাবে অলাভজনক বলে বিবেচিত হয় । সেই কারণে ডিম ফোটার পরপরই তাদের euthanized করা হয়।এবার এই সমস্যা সমাধানে মধ্য ইস্রায়েলের Yuval Cinnamon এর গবেষণাগারে এক নতুন প্রযুক্তি আবিষ্কার করা হয় যার দ্বারা সমস্ত ছানাই মহিলা হবে।এক্ষেত্রে পুরুষ ছানাগুলিকে সম্পূর্ণভাবে ডিম থেকে বেরোনোর আগেই তাদের বাঁধা দেওয়া হবে। এই নতুন প্রযুক্তির আবিষ্কার মুর্গীর পুরুষ ছানাগুলিকে প্রায়শই ম্যাসারেশন বা গ্যাসিং পদ্ধতির মাধ্যমে হত্যা করার মত অমানবিক কাজ বন্ধ করতে সাহায্য করবে। .....বিস্তারিত পড়ুন

এবার চাঁদের পথে জাপান, অবতরণে সময় লাগতে পারে ছয় মাস

উত্তরাপথঃ এ যেন হঠাৎ করে শুরু হওয়া বিভিন্ন দেশগুলির মধ্যে চাঁদে যাওয়ার প্রতিযোগিতা।ভারতের পর এবার চাঁদের পথে পারি দিল জাপান । চাঁদের জন্য SLIM নামে  তাদের নিজস্ব মুন ল্যান্ডার উৎক্ষেপণ করেছে জাপান।  মহাকাশযানটি ৭ সেপ্টেম্বর জাপানের স্থানীয় সময় সকাল ৮.৪২মিনিটে উৎক্ষেপণ করা হয়।  এটিতে জাপানের নিজস্ব  H2A রকেট ব্যবহার করা হয়েছে। এই মহাকাশ যানটি  তানেগাশিমা স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছে।প্রসঙ্গত দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাপান এটিকে নির্দিষ্ট সময়ের চেয়ে ১০ দিন দেরিতে উৎক্ষেপণ করল।মহাকাশযান SLIM ছাড়াও একটি মহাকাশ টেলিস্কোপও পাঠিয়েছে জাপান।উভয় মহাকাশযান এক ঘন্টার মধ্যে তাদের নির্দিষ্ট পথে পৌঁছেছে।  সবকিছু ঠিকঠাক থাকলে 'স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন' (SLIM) প্রায় চার মাস পর চাঁদে অবতরণ করবে। .....বিস্তারিত পড়ুন

Diabetes Treatment: রক্তে শর্করা স্থিতিশীল করতে ডালিয়া ফুলের নির্যাস কার্যকর

উত্তরাপথঃ ডায়াবেটিস নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।সম্প্রতি গবেষণায় ওটাগো বিশ্ববিদ্যালয়ের (University of Otago)নেতৃত্বে বিজ্ঞানীরা ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে আবিষ্কার করেছে যে ডালিয়া ফুলের পাপড়ির নির্যাস ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করা স্থিতিশীল করতে সাহায্য করতে পারে। সেন্টার ফর নিউরোএন্ডোক্রিনোলজির একজন সহযোগী অধ্যাপক আলেকজান্ডার টুপসের( Alexander Tups) নির্দেশনায়, দলটি খুঁজে পেয়েছে যে, উদ্ভিদের একটি অণু, যা মস্তিষ্কে কাজ করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রন করার জন্য শরীরের ক্ষমতাকে শক্তিশালী করে।প্রসঙ্গত ডায়াবেটিস হল একটি দীর্ঘস্থায়ী বিপাকীয় ব্যাধি যা অপর্যাপ্ত ইনসুলিন উৎপাদনের কারণে রক্তে শর্করার মাত্রা অত্যাধিক বেড়ে যায়। .....বিস্তারিত পড়ুন

বিশ্ব মানবতার আলোয় যৌবনের পূজারী নজরুল

অসীম পাঠকঃ জীবনের প্রয়োজনে যুগের পরিবর্তন যেমন সত্য তেমনি যুগের প্রয়োজনে জীবনের আবির্ভাব অমোঘ। এই বাস্তব সত্যটিকে আরও গভীর ভাবে উপলব্ধি করার কাল এসেছে। তারই অভ্যাস অনুরণিত হচ্ছে দিকে দিকে। সর্বত্র আলোড়ন উঠেছে বিদ্রোহী কবির জীবন দর্শন নিয়ে , তাঁর আগুন ঝরা কবিতা নিয়ে। সর্বহারার কবি নজরুল ইসলাম। যারা বঞ্চিত অবহেলিত , নিপীড়ন আর শোষণের জ্বালা যাদের বুকে ধিকি ধিকি জ্বলে বুকেই জুড়িয়ে যাচ্ছিল দাহ, তাদের মূক বেদনার ভাষা দিয়েছিলেন নজরুল।পদদলিত পরাধীন জাতির বুকে স্বাধীনতার তৃষ্ণা জাগিয়েই তিনি শান্ত থাকেননি , দেশের সমাজের বুক থেকে মানুষে মানুষে বিভেদ ব্যাবধান দূর করবার ব্রত ও গ্রহন করেছিলেন। তিনিই প্রথম কবি যিনি সমাজের সমাজপতি দের ছলনার .....বিস্তারিত পড়ুন

Scroll to Top