হোয়াইট বোতাম মাশরুম অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে

উত্তরাপথঃ হোয়াইট বোতাম মাশরুম, সাধারণভাবে বাজারে বিক্রি হওয়া একটি সাধারণ মাশরুম। সাধারণভাবে লোকে এর পুষ্টিগত গুণাগুন বিবেচনা করে এটিকে খাওয়া্র জন্য ব্যবহার করে। সাম্প্রতি  পেন স্টেট কলেজ অফ এগ্রিকালচারল সাইন্সেজের বিজ্ঞানীদের একটি গ্রুপ সাদা বোতাম মশরুমে  একটি নতুন যৌগের উপর আলোকপাত করেছে যা অন্ত্রের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

এরগোথিওনিন, একটি প্রাকৃতিকভাবে সৃষ্ট অ্যামিনো অ্যাসিড, এটিকে সাদা বোতাম মাশরুমে পাওয়া মূল যৌগ হিসাবে চিহ্নিত করা হয়েছে যা তাদের সম্ভাব্য অন্ত্রের স্বাস্থ্যের উপর ইতিবাচক অবদান রাখে। এই যৌগটি মানব দেহে উৎপাদিত হয় না, তবে মাশরুমের মতো খাদ্য থেকে এটি পাওয়া যেতে পারে।

এরগোথিওনিন শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের অধিকারী। এই বৈশিষ্ট্যগুলি অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে অন্ত্রের আস্তরণকে রক্ষা করতে সাহায্য করে, যা বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।

অন্ত্রের মাইক্রোবায়োটা, আমাদের পরিপাকতন্ত্রে বসবাসকারী অণুজীবের একটি জটিল সম্প্রদায়, যা সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় বলা হয়েছে যে এরগোথিওনিন অন্ত্রের মাইক্রোবায়োটার একটি স্বাস্থ্যকর ভারসাম্য রক্ষা করতে পারে। এটি ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধিকে বাধা দেওয়ার সাথে সাথে উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে আরও বাড়াতে সাহায্য করে।

একটি সুস্থ অন্ত্র একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত। এরগোথিওনিনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ইমিউন প্রতিক্রিয়াকে শক্তিশালী করতে, সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখতে সহায়তা করতে পারে।

প্রাথমিক গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে ergothioneine ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী হতে পারে।কিন্তু এই বিষয়ে একটি নির্দিষ্ট সিদ্ধান্তে  স্থাপনের জন্য আরও গবেষণার প্রয়োজন, তবে এই গবেষণার ফলাফলগুলি আমাদের  ঈঙ্গিত দেয় যে হোয়াইট বোতাম মাশরুম খাওয়া কিছু ধরণের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে, বিশেষ করে যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের সাথে সম্পর্কিত ক্যান্সারে।

হোয়াইট বোতাম মাশরুমের সম্ভাব্য অন্ত্রের স্বাস্থ্য উপকারিতা পেতে, একটি সুষম খাদ্যের অংশ হিসাবে তাদের অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।আমাদের খাবারে এই হোয়াইট বোতাম মাশরুমগুলিকে অন্তর্ভুক্ত করার কয়েকটি সহজ উপায় হল;-

 সাদা বোতামের মাশরুমগুলিকে স্লাইস বা ডাইস করুন এবং এটিকে সালাদে যোগ করুন।

ভাজা মাশরুমগুলি পাস্তা, ভাত বা অন্য খাবারে যোগ করে এটিকে আরও সুস্বাদু এবং পুষ্টিকর করে তুলুন।

সাদা বোতাম মাশরুমগুলিকে দিয়ে পিউরি তৈরি করুন । এখাড়াও অধিক স্বাদ এবং পুষ্টির জন্য এটিকে স্যুপ, সস বা স্টুতে যুক্ত করুন৷

সাদা বোতাম মাশরুমের একটি মূল যৌগ হিসাবে এরগোথিওনিনের আবিষ্কার আমাদের অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে বিশেষ ভাবে করে। এই মাশরুমটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে আমরা যেমন অন্ত্রকে স্বাস্থ্যকর রাখতে পারি তেমনি এটি আমাদের, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পারে এবং সম্ভাব্য কিছু ক্যান্সারের ঝুঁকিও কমিয়ে দিতে পারে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


West Bengal Panchayet Election 2023: পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচনে বিজেপির পারফরম্যান্স বিশ্লেষণ

উত্তরাপথ: এ যেন অনেকটা প্রত্যাশিত ফলাফল । সদ্য সমাপ্ত পশ্চিমবঙ্গ Panchayet Election 2023 ফলাফল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য আগামী ২০২৪ লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে যথেষ্ট হতাশাবাঞ্জক । এই নির্বাচনের আগে বিজেপির রাজ্য নেতৃত্ব তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে যে আশার বাণী শুনিয়েছিল বাস্তবে তা অশ্বডিম্ব প্রসব করল । গত বিধানসভা নির্বাচনের ফলাফলের পরিপ্রেক্ষিতে জঙ্গলমহল,উত্তরবঙ্গ সহ নন্দিগ্রামে যে বিশাল গেরুয়া ঝড়ের আশা করেছিল শুধুমাত্র নন্দিগ্রামে ছাড়া পুরটাই হাতছাড়া হল বিজেপির । .....বিস্তারিত পড়ুন

Sustainable Energy: সূর্যের আলো এবং বায়ু,থেকে বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি

উত্তরাপথ: সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে তাতে সূর্যের আলো এবং বায়ু,থেকে সারা বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি ১২% উৎপাদন করা সম্ভব হয়েছে। এই পুনর্নবীকরণযোগ‍্য সম্পদের ব্যবহার আমাদের অ নবায়নযোগ্য শক্তির ব্যবহারের বিকল্পের দিকে ক্রমবর্ধমান বিশ্বব্যাপী পরিবর্তনকে প্রতিফলিত করছে। সৌর এবং বায়ু শক্তির ব্যবহারের দ্রুত বৃদ্ধি বিভিন্ন কারণ দ্বারা চালিত হয়েছে। প্রথমত, প্রযুক্তির অগ্রগতি পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থাকে আরও দক্ষ এবং সাশ্রয়ী করে তুলেছে। সৌর প্যানেল এবং বায়ু টারবাইনগুলি এখন আগের চেয়ে আরও দক্ষতার সাথে সূর্য এবং বায়ু থেকে শক্তি উৎপাদন করতে সক্ষম, যার ফলে বিশ্বব্যাপী পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎপাদন বৃদ্ধি .....বিস্তারিত পড়ুন

Scroll to Top