হোয়াইট বোতাম মাশরুম অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে

উত্তরাপথঃ হোয়াইট বোতাম মাশরুম, সাধারণভাবে বাজারে বিক্রি হওয়া একটি সাধারণ মাশরুম। সাধারণভাবে লোকে এর পুষ্টিগত গুণাগুন বিবেচনা করে এটিকে খাওয়া্র জন্য ব্যবহার করে। সাম্প্রতি  পেন স্টেট কলেজ অফ এগ্রিকালচারল সাইন্সেজের বিজ্ঞানীদের একটি গ্রুপ সাদা বোতাম মশরুমে  একটি নতুন যৌগের উপর আলোকপাত করেছে যা অন্ত্রের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

এরগোথিওনিন, একটি প্রাকৃতিকভাবে সৃষ্ট অ্যামিনো অ্যাসিড, এটিকে সাদা বোতাম মাশরুমে পাওয়া মূল যৌগ হিসাবে চিহ্নিত করা হয়েছে যা তাদের সম্ভাব্য অন্ত্রের স্বাস্থ্যের উপর ইতিবাচক অবদান রাখে। এই যৌগটি মানব দেহে উৎপাদিত হয় না, তবে মাশরুমের মতো খাদ্য থেকে এটি পাওয়া যেতে পারে।

এরগোথিওনিন শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের অধিকারী। এই বৈশিষ্ট্যগুলি অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে অন্ত্রের আস্তরণকে রক্ষা করতে সাহায্য করে, যা বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।

অন্ত্রের মাইক্রোবায়োটা, আমাদের পরিপাকতন্ত্রে বসবাসকারী অণুজীবের একটি জটিল সম্প্রদায়, যা সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় বলা হয়েছে যে এরগোথিওনিন অন্ত্রের মাইক্রোবায়োটার একটি স্বাস্থ্যকর ভারসাম্য রক্ষা করতে পারে। এটি ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধিকে বাধা দেওয়ার সাথে সাথে উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে আরও বাড়াতে সাহায্য করে।

একটি সুস্থ অন্ত্র একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত। এরগোথিওনিনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ইমিউন প্রতিক্রিয়াকে শক্তিশালী করতে, সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখতে সহায়তা করতে পারে।

প্রাথমিক গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে ergothioneine ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী হতে পারে।কিন্তু এই বিষয়ে একটি নির্দিষ্ট সিদ্ধান্তে  স্থাপনের জন্য আরও গবেষণার প্রয়োজন, তবে এই গবেষণার ফলাফলগুলি আমাদের  ঈঙ্গিত দেয় যে হোয়াইট বোতাম মাশরুম খাওয়া কিছু ধরণের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে, বিশেষ করে যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের সাথে সম্পর্কিত ক্যান্সারে।

হোয়াইট বোতাম মাশরুমের সম্ভাব্য অন্ত্রের স্বাস্থ্য উপকারিতা পেতে, একটি সুষম খাদ্যের অংশ হিসাবে তাদের অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।আমাদের খাবারে এই হোয়াইট বোতাম মাশরুমগুলিকে অন্তর্ভুক্ত করার কয়েকটি সহজ উপায় হল;-

 সাদা বোতামের মাশরুমগুলিকে স্লাইস বা ডাইস করুন এবং এটিকে সালাদে যোগ করুন।

ভাজা মাশরুমগুলি পাস্তা, ভাত বা অন্য খাবারে যোগ করে এটিকে আরও সুস্বাদু এবং পুষ্টিকর করে তুলুন।

সাদা বোতাম মাশরুমগুলিকে দিয়ে পিউরি তৈরি করুন । এখাড়াও অধিক স্বাদ এবং পুষ্টির জন্য এটিকে স্যুপ, সস বা স্টুতে যুক্ত করুন৷

সাদা বোতাম মাশরুমের একটি মূল যৌগ হিসাবে এরগোথিওনিনের আবিষ্কার আমাদের অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে বিশেষ ভাবে করে। এই মাশরুমটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে আমরা যেমন অন্ত্রকে স্বাস্থ্যকর রাখতে পারি তেমনি এটি আমাদের, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পারে এবং সম্ভাব্য কিছু ক্যান্সারের ঝুঁকিও কমিয়ে দিতে পারে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Skin Ageing: ত্বকের বার্ধক্যের জন্য একটি প্রোটিন দায়ী বলছেন বিজ্ঞানীরা

উত্তরাপথ: ত্বকের বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা আমরা বড় হওয়ার সাথে সাথে ঘটে থাকে,এক্ষেত্রে বিভিন্ন কারণ এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে। তাদের মধ্যে, সাম্প্রতিক গবেষণায় ত্বকের বার্ধক্যে অবদান রাখার ক্ষেত্রে IL-17 নামক প্রোটিনের ভূমিকার উপর বিজ্ঞানীরা আলোকপাত করেছেন। IL-17, একটি প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন ,যা ইমিউন প্রতিক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এখন আমরা ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17 প্রোটিনের কি এবং ত্বকের উপর এর  প্রভাব সহ ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার সম্ভাব্য প্রভাবগুলি অন্বেষণ করব। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top