১২৮ বছর পর আবার ২০২৮ অলিম্পিকে ক্রিকেট

উত্তরাপথঃ ১২৮ বছর পর আবার অলিম্পিকে অন্তর্ভুক্ত হচ্ছে ক্রিকেট। ২০২৮ অলিম্পিক গেমস যেটি লস অ্যাঙ্গেলসে অনুষ্ঠিত হবে সেখানে  ক্রিকেট এবং স্কোয়াশকে অন্তর্ভুক্ত করার জন্য আনুষ্ঠানিকভাবে সুপারিশ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। শুক্রবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কার্যনির্বাহী বোর্ড দ্বারা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য ক্রিকেট এবং পতাকা ফুটবল সহ পাঁচটি খেলা অনুমোদিত হয়েছে, তাদের অলিম্পিক স্পটগুলি সিল করার জন্য তাদের একটি শেষ বাঁধা রয়েছে।

২০২৮ অলিম্পিক গেমসের আয়োজকরা এই সপ্তাহে বলেছিলেন যে তারা এই ইভেন্টে ক্রিকেট, পতাকা ফুটবল, ল্যাক্রোস, স্কোয়াশ এবং বেসবল-সফটবল যোগ করতে চায়। প্রতিটি আয়োজক শহর, কয়েক বছর আগে অনুমোদিত আইওসি নিয়মের অধীনে, তাদের গেমসের সংস্করণের জন্য কয়েকটি খেলা অন্তর্ভুক্ত করার অনুরোধ করতে পারে।কার্যনির্বাহী বোর্ডের সভা শেষে আইওসি প্রেসিডেন্ট থমাস বাচ এক সংবাদিক সম্মেলনে বলেন, “এই প্রস্তাবগুলোকে তারা আইওসি নির্বাহী বোর্ড প্যাকেজ হিসেবে গ্রহণ করেছেডি।রবিবার থেকে শুরু হওয়া IOC অধিবেশনে এখন বোর্ডের সুপারিশকে রাবারস্ট্যাম্প করতে হবে।

প্রসঙ্গত ১২৮ বছর পর আবার অলিম্পিকে অন্তর্ভুক্ত হচ্ছে ক্রিকেট। ১৪ ও ১৫ অক্টোবর মুম্বইয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক। সেই উপলক্ষ্যে মুম্বই এসেছেন আইওসির (IOC) প্রধান টমাস বাখ। মুম্বইয়ে এসেই তিনি জানিয়েছেন, অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত প্রায় পাকা। তবে কীভাবে কোন ফরম্যাটে ক্রিকেট খেলা হবে, বা কটা দল অংশগ্রহণ করবে, তা চূড়ান্ত হয়নি।

আইওসি সূত্রের খবর, ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির একজিকিউটিভ কমিটি ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে সিলমোহর দিল। শুধু ক্রিকেট নয়, ক্রিকেট-সহ বেসবল/সফ্টবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকরোসে ও স্কোয়াশ, এই পাঁচটি খেলাকে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভুক্তির ব্যাপারে সিলমোহর দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির একজিকিউটিভ কমিটি। টমাস বাখ এদিন জানিয়েছেন, “আইওসি কোনও দেশের সঙ্গে আলোচনা করবে না। তবে আইসিসির (ICC) সঙ্গে আলোচনা করে ঠিক করবে কীভাবে ক্রিকেটকে আরও জনপ্রিয় করা যায়। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে আছে। কটা দল অংশ নেবে সেটা এখনও স্পষ্ট নয়।”

এবারের এশিয়া কাপে ক্রিকেট ছিল টি-টোয়েন্টি ফরম্যাটের। লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট দেখা গেলে তা হবে টি-টোয়েন্টি ফরম্যাটেরই। শোনা যাচ্ছে,  মহিলা ও পুরুষ দুবিভাগেই ছটি করে দল ক্রিকেট খেলার সুযোগ পাবে। র‌্যাঙ্কিংয়ের নিরিখে ছটি দল অলিম্পিকে খেলবে। যদিও ফরম্যাট চূড়ান্ত নয়।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


ইঞ্জিনিয়ারড ব্যাকটেরিয়া জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে

উত্তরাপথ: লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরি এবং ইউসি বার্কলে এর সহযোগিতামূলক গবেষণায় গবেষকরা একটি অভিনব ব্যাকটেরিয়া ইঞ্জিনিয়ারড করেছেন যা জ্বালানি, ওষুধ এবং রাসায়নিক উত্পাদনের সময় উত্পন্ন গ্রিনহাউস গ্যাসের নির্গমনকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে ডিকার্বনাইজশন এর মাধ্যমে। সম্প্রতি Nature জার্নালে প্রকাশিত হয়েছে এই আবিষ্কারটি । আর এটি "Carbene Transfer Chemistry in Biosynthesis" নামে পরিচিত । একটি অভিনব প্রতিক্রিয়ার সাথে প্রাকৃতিক এনজাইমেটিক বিক্রিয়াকে সংহত করতে ব্যাকটেরিয়াকে কাজে লাগায়। আর যা সাধারণত জীবাশ্ম .....বিস্তারিত পড়ুন

স্বপ্নপূরণ না হলেও জ্যাভিলিনে সোনা জিতলেন নীরজ

উত্তরাপথ: দোহায় ডায়মন্ড লিগে জ্যাভিলিনে সোনা জিতলেন নীরজ চোপড়া কিন্তু তার জ্যাবলিনে ৯০ মিটার দূরত্ব অতিক্রম করার স্বপ্নপূরণ হল না । দোহায় তার জ্যাভিলিন থামল ৮৮.৬৭ মিটার দূরত্ব অতিক্রম করে। গতবছরও এই লিগে প্রথম পদক জিতেছিলেন নীরজ। দোহার সুহেম বিন হামাদ স্টেডিয়ামে প্রথমবার জ্যাভলিন ছুড়েই চমক দেন নীরজ। প্রথমবারেই তার জ্যাভলিন চলে যায় ৮৮.৬৭ মিটার। ২০২২ সালে জুরিখের ডায়মন্ড লিগে সফলতা হয়েছিলেন নীরজ এবং টোকিও অলিম্পিকে সোনা জিতেছিলেন তিনি। তার লক্ষ্য ছিল ৯০ মিটারের গণ্ডি পেরনোর কিন্তুসেই লক্ষ্য .....বিস্তারিত পড়ুন

বেতন, মাসে ৩০,০০০ আর সম্পত্তির মালিকানা ৭ কোটির বেশী

উত্তরাপথ: এ এক দুর্নীতির অনন্য নজির যা পশ্চিমবঙ্গের রাজনীতিবিদদের দুর্নীতি কে লজ্জায় ফেলবে । দুর্নীতির এই অভিযোগটি উঠেছে মধ্যপ্রদেশ পুলিশ হাউজিং কর্পোরেশনের সহকারী প্রকৌশলী ইনচার্জ হেমা মীনার বিরুদ্ধে।মধ্যপ্রদেশের সরকারি কর্মকর্তা দুর্নীতিবিরোধী অভিযানের পর হেমা মীনা প্রচার মাধ্যমের নজরে আসে । এখন প্রশ্ন কে এই হেমা মীনা ? মধ্যপ্রদেশ পুলিশ হাউজিং কর্পোরেশনের চুক্তির ভিত্তিতে নিয়োজিত সহকারী প্রকৌশলী ইনচার্জ যিনি মাসে ৩০,০০০ টাকা আয় করেন । দুর্নীতিবিরোধী অভিযানে তার বাড়ি থেকে সাতটি বিলাসবহুল গাড়ি, ২০,০০০ বর্গফুট .....বিস্তারিত পড়ুন

Scroll to Top