NASA এর Curiosity Rover কি লাল গ্রহে প্রাণের অস্তিত্ব খুঁজে পেল?   

NASA-র Curiosity rover-র অবিশ্বাস্য উপগ্রহ দৃশ্য যখন এটি মঙ্গল গ্রহে মন্ট মেরকো আরোহণ করছে। ছবিটি NASA/JPL/UArizona এর X-একাউন্ট থেকে গৃহীত।

উত্তরাপথঃ মহাকাশ অনুসন্ধানের এক বিস্ময়কর অগ্রগতিতে, NASA এর কিউরিওসিটি রোভার (Curiosity rover) যা তথ্য সংগ্রহ করেছে তা মহাবিশ্ব সম্পর্কে আমাদের বোঝার পরিবর্তন করতে পারে। মঙ্গলগ্রহের উপরিভাগে বহু বছর ধরে ব্যাপক অনুসন্ধানের পর, কিউরিওসিটি রোভার লাল গ্রহে প্রাণের উপস্থিতি সম্পর্কে বেশ কিছু চাঞ্চল্যকর প্রমান সংগ্রহ করেছে। এই উদ্ঘাটন বহির্জাগতিক জীবনের সন্ধানে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে ।

কিউরিওসিটি, একটি অত্যাধুনিক রোভার, যা মঙ্গল গ্রহের ভূতাত্ত্বিক ইতিহাস, জলবায়ু এবং এর পরিবেশের সম্ভাব্য বাসযোগ্যতা মূল্যায়নের প্রাথমিক মিশন নিয়ে আগস্ট ২০১২ সালে মঙ্গল গ্রহে অবতরণ করেছিল। বছরের পর বছর ধরে, এটি মঙ্গলগ্রহের অমূল্য ডেটা এবং ছবি প্রদান করে আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। কিন্তু যা বৈজ্ঞানিক সম্প্রদায়কে আলোড়িত করেছে তা হ’ল রোভারের সাম্প্রতিক আবিষ্কার। মঙ্গল পৃষ্ঠের একটি বৃহৎ বেসিন, গেল ক্রেটারে NASA-এর কিউরিওসিটি রোভার দ্বারা সংগৃহীত ডেটা পরীক্ষা করে গবেষকদের একটি দল আরও প্রমাণ করেছে যে মঙ্গল গ্রহে নদীগুলি এক সময় লাল গ্রহের উপর দিয়ে প্রবাহিত হত , সম্ভবত আগে যা ভাবা হয়েছিল তার চেয়ে বেশি বিস্তৃত। Penn State University র ভূ-বিজ্ঞানী বেঞ্জামিন কার্ডেনাস (Cardenas) এবং গবেষণার প্রধান লেখক এক বিবৃতিতে বলেছেন, “আমরা প্রমাণ খুঁজে পাচ্ছি যে মঙ্গল সম্ভবত নদীর একটি গ্রহ ছিল’’।

মঙ্গল গ্রহের উপরিভাগে অনেকগুলি গর্ত রয়েছে । গবেষকদের করা এই নতুন বিশ্লেষণ থেকে জানা যাচ্ছে যে এই গর্তগুলির বেশিরভাগই সম্ভবত এক সময় নদী ছিল,যা থেকে স্পষ্ট যে মঙ্গল গ্রহে একসময় জীবনের জন্য প্রয়োজনীয় শর্ত ছিল।জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স জার্নালে প্রকাশিত এই গবেষণাটি কিউরিওসিটি রোভারের দ্বারা সংগৃহীত তথ্য বিশ্লেষণের ভিত্তিতে করা হয়েছে।গবেষকরা পেন স্টেট কার্ডেনাসকে উদ্ধৃত করে বলেছেন,“আমরা প্রমাণ খুঁজে পাচ্ছি যে মঙ্গল সম্ভবত নদীর একটি গ্রহ ছিল। আমরা পুরো গ্রহে এর লক্ষণ দেখতে পাচ্ছি,” । গবেষকদের মতে আজ আমরা মঙ্গল গ্রহে যা দেখছি তা কোনও ছবির ভিত্তিতে করা বিশ্লেষণ নয়,এটি মঙ্গলগ্রহে চলতে থাকা পরিবর্তনের রেকর্ড। আমরা আজ যা দেখছি তা হল একটি সক্রিয় ভূতাত্ত্বিক ইতিহাসের অবশিষ্টাংশ,যা সময়ের সাথে সাথে অনেক পরিবর্তনের সাক্ষী।

গবেষকদের ধারনা মঙ্গল গ্রহের অন্য কোথাও এখনও অনাবিষ্কৃত নদী থাকতে পারে।গবেষকদের দলটি কার্ডেনাসকে উদ্ধৃত করে বলেছেন “আমাদের গবেষণা ইঙ্গিত করে যে মঙ্গল গ্রহে পূর্বে বিশ্বাসের চেয়ে অনেক বেশি নদী থাকতে পারে, যা অবশ্যই মঙ্গলে প্রাচীন জীবনের সম্পর্কে আরও আশাবাদী দৃষ্টিভঙ্গি তুলে ধরে। এটি মঙ্গল গ্রহের সম্পর্কে এমন একটি দৃষ্টিভঙ্গি তুলে ধরে যেখানে একসময় বেশিরভাগ গ্রহের জীবনের জন্য সঠিক অবস্থা ছিল’’।

সাংখ্যিক মডেল ব্যবহার করে, গবেষকরা হাজার হাজার বছর ধরে মঙ্গলের গেল ক্রেটারে যে ক্ষয় ঘটেছে তা অনুকরণ করেছেন। গবেষণায় স্যাটেলাইট ডেটা এবং কিউরিওসিটি ইমেজগুলির উপর একটি কম্পিউটার মডেল ব্যবহার করা হয়েছে। এই প্রসঙ্গে গবেষকরা মেক্সিকো উপসাগরের সমুদ্রতলের নীচে পাথরের স্তরগুলির 3D স্ক্যানগুলির সাথে মঙ্গল গ্রহের ভূতাত্ত্বিক ইতিহাসের অবশিষ্ট অংশের তুলনা করেছেন যা লক্ষ লক্ষ বছর ধরে মঙ্গল গ্রহে রয়েছে।

NASA এর কিউরিওসিটি রোভারের (Curiosity rover) মঙ্গল গ্রহে জীবনের সম্ভাব্য চিহ্নের আবিষ্কার বিজ্ঞানী, মহাকাশ সংস্থা এবং জনসাধারণের মধ্যে একইভাবে আগ্রহ ও উত্তেজনার উদ্দীপনা জাগিয়েছে। এই প্রকাশ নিশ্চিতভাবে মঙ্গলগ্রহ অনুসন্ধানের ভবিষ্যতের উপর প্রভাব ফেলবে। যদিও এই উদ্ঘাটনটি লাল গ্রহে জীবনের নিশ্চিত প্রমাণ দেয় না, তবে এটি উদ্বেগজনক সূত্র প্রদান করে এবং অনুসন্ধান ও গবেষণার জন্য নতুন দরজা খুলে দেয়। মঙ্গল গ্রহে প্রাণের অনুসন্ধান মহাকাশ অনুসন্ধানের আগামী দিনের জন্য একটি প্রাথমিক ফোকাস হতে পারে । মঙ্গল গ্রহে এক সময় জীবনের অস্তিত্ব ছিল কিনা বা এখনও আছে কিনা সেই প্রশ্নটি মহাবিশ্বের সবচেয়ে চিত্তাকর্ষক রহস্যগুলির মধ্যে একটি। এবং কিউরিওসিটি রোভারের আবিষ্কার আমাদেরকে সেই রহস্য উন্মোচন করার কাজে আরও এক ধাপ এগিয়ে দিল।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


PAN-Aadhar link: কেন্দ্র সরকার ১১.৫ কোটি প্যান কার্ডকে নিষ্ক্রিয় করেছে

উত্তরাপথ : আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক (PAN-Aadhar link)করার সময়সীমা শেষ হওয়ার পরে কেন্দ্রীয় সরকার ১১.৫ কোটি প্যান কার্ড নিষ্ক্রিয় করেছে৷ আপনি যদি এখনও প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে আপনি সরকারের এই কঠোর পদক্ষেপের আওতায় এসেছেন। আপনি যদি আপনার আধার কার্ডকে প্যানের সাথে লিঙ্ক করতে চান তবে আপনি জরিমানা দিয়ে এটি সক্রিয় করতে পারেন। কেন্দ্র সরকার ১১.৫ কোটি প্যান কার্ডকে আধারের সাথে লিঙ্ক না করার কারণে নিষ্ক্রিয় করেছে। একটি আরটিআই-এর জবাবে, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস জানিয়েছে যে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক (PAN-Aadhar link) করার সময়সীমা ৩০ জুন শেষ হয়েছে। যারা নির্ধারিত সময়ের মধ্যে আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করেননি তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশে ৭০ কোটি প্যান কার্ড বর্তমানে ভারতে প্যান কার্ডের সংখ্যা ৭০.২ কোটিতে পৌঁছেছে। এর মধ্যে প্রায় ৫৭.২৫ কোটি মানুষ আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক করেছেন। .....বিস্তারিত পড়ুন

ওজন হ্রাস (weight loss) মস্তিষ্কের বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করে

উত্তরাপথঃ এপ্রিলে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, শাকসবজি, সামুদ্রিক খাবার এবং গোটা শস্য সমৃদ্ধ একটি ভূমধ্যসাগরীয় খাদ্য খাওয়া - এমনকি শুধুমাত্র খাদ্যের নির্দেশিকা অনুসরণ করে   ওজন হ্রাস (weight loss)মস্তিষ্কের বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করে বলে মনে করা হয়।সাম্প্রতি ডিউক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত, একটি  গবেষণায় দেখা গেছে যে ওজন হ্রাস মস্তিষ্কে বার্ধক্য প্রক্রিয়াকে ৯ মাস পর্যন্ত ধীর করে (aging process) দিতে পারে। গবেষণায় ৬০ থেকে ৭৮ বছর বয়সের মধ্যে ৪৭ জন অংশগ্রহণকারীকে জড়িত করা হয়েছিল, যাদের প্রত্যেকেরই ওজন বেশি বা স্থূল ছিল এবং তাদের অনিয়ন্ত্রিত খাদ্যগ্রহণ  ছিল। তাদের এলোমেলোভাবে একটি ক্যালোরি-সীমাবদ্ধ গ্রুপ বা একটি নিয়ন্ত্রণ গ্রুপে বরাদ্দ করা হয়েছিল।ক্যালোরি-সীমাবদ্ধতা গোষ্ঠীর সদস্যদের একটি খাদ্য পরিকল্পনা অনুসরণ করে, যার লক্ষ্য ছিল তাদের আনুমানিক প্রয়োজনের চেয়ে ১০ – ১৫% কম ক্যালোরি গ্রহণ করা। অন্যদিকে, নিয়ন্ত্রণ গ্রুপ তাদের খাদ্য পরিবর্তন করেনি .....বিস্তারিত পড়ুন

রাতের ঘামের সমস্যা এবং এ সম্পর্কে আপনি কি করতে পারেন  

উত্তরাপথঃ রাতের ঘামের সমস্যা শরীরের কুলিং সিস্টেমের একটি স্বাভাবিক অংশ, তাপ মুক্তি এবং সর্বোত্তম শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।তবে রাতের ঘাম একটি সাধারণ সমস্যা যা বিভিন্ন কারণে হতে পারে।এর  অস্বস্তিকর অনুভূতির জন্য ঘুম ব্যাহত হতে পারে, যার ফলে ক্লান্তি এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে। আপনি যদি রাতে অতিরিক্ত ঘাম অনুভব করেন, তাহলে তার অন্তর্নিহিত কারণটি চিহ্নিত করা এবং এটি মোকাবেলার জন্য কিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। এখানে রাতের ঘামের কিছু সম্ভাব্য কারণ নিয়ে আলোচনা করা হল।মেনোপজ: যে কেউ, বয়স বা লিঙ্গ নির্বিশেষে, রাতের ঘাম অনুভব করতে পারে। .....বিস্তারিত পড়ুন

World Children's Day: সত্যিই কি ‘বিশ্ব শিশু দিবস´পালনের কোনও যৌক্তিকতা আছে ?

প্রীতি গুপ্তাঃ হাতে গোনা আর মাত্র কয়েকটি দিন তারপর ১৪ নভেম্বর আমাদের দেশ সহ সারা বিশ্বজুড়ে  পালন করা হবে ‘বিশ্ব শিশু দিবস´(World Children's Day)।এই দিনটি শিশুদের মঙ্গলের জন্য, তাদের ভবিষ্যতের জন্য একটি অনুকূল বিশ্ব তৈরি করার প্রচেষ্টার একটি দিন।কিন্তু প্রশ্ন,সত্যি কি হাজার হাজার কোটি টাকা খরচ করে সারা বিশ্ব জুড়ে শিশু দিবস পালন করার কোনও যৌক্তিকতা আছে? আদৌ কি এর কোনও লাভ আমরা আমাদের প্রান্তিক স্তরের শিশুদের কাছে পৌঁছে দিতে পেরেছি ? সম্প্রতি কাজের প্রয়োজনে রাজস্থানের উদয়পুর শহরে আসা। আমরা সবাই জানি উদয়পুর বিখ্যাত তার হ্রদের কারণে । এখানকার স্থানীয় থেকে পর্যটক সকলেই এই সুন্দর হ্রদগুলির আকর্ষণে বারবার ছুঁটে যায়। ‘ফতে সাহেব লেক’ রাজস্থানের উদয়পুরের এক বিখ্যাত পর্যটক স্থল।এখানে বহু মানুষ সকাল- বিকেল এই লেকের চার ধারে হাঁটাহাঁটি করতে বেরিয়ে পড়ে। সেভাবেই দুই দিন আগে বিকেলে হঠাৎ করে বেরিয়ে পড়লাম ‘ফতে সাহেব লেকের ধারে হাঁটার উদ্দেশ্য নিয়ে। হাঁটার মাঝখানে হঠাৎ করে একটি বাচ্চাছেলে আওয়াজ করে ডাকছে ,বললাম কিছু বলবি? সে বলল একটু দাঁড়াতে। ও ছুটে গিয়ে হাতে করে কয়েকটি বেলুন নিয়ে এসে হাজির । সে বারবার বেলুন কেনার অনুরোধ জানাতে লাগল। হাতে অন্য কাজের চাপ নেই অনেকটা অবসর সময় তাই আমি অনেকটা সাংবাদিক সুলভ মন নিয়ে বললাম ঠিক আছে আমি তোর বেলুন নেব ,কিন্তু তার আগে আমি  তোকে যা বলব তার তার ঠিক ঠিক উত্তর দিতে হবে। সে খুশী খুশী রাজি হয়ে গেল । .....বিস্তারিত পড়ুন

Scroll to Top