চাকরি ছাড়ার পর ফেরত দিতে হলো অফিসে খাওয়া চায়ের দাম

উত্তরাপথঃ চা কে আমরা যতই বলি স্ট্রিট ফুড বলি না কেন আসলে এটি এমন একটি পানীয় যা বিশ্ব অর্থনীতির বিশ্বায়নকে চালিত করেছিল। দীর্ঘক্ষণ কাজ করার ফলে কর্মীদের মধ্যে ক্লান্তি কিংবা বিরক্তি কাজ করে, তা কাটাতেই প্রায় প্রতিটি সরকারি-বেসরকারি অফিসেই কম বেশি চা-কফি খাওয়ার সুযোগ থাকে। কিন্তু একটি প্রতিষ্ঠানের চাকরি ছাড়ার পর দুই কর্মীকে অফিসে যত কাপ চা খেয়েছেন, তার বিল পরিশোধ করতে হয়েছে। এই বিরল কাণ্ড ঘটেছে চীনে। 

ঘটনা চীনের আনহুই প্রদেশের। সেখানে দুই কর্মী চাকরি ছেড়েছিলেন। খুবই স্বাভাবিক ঘটনা, আমরা অনেকেই চাকরি ছেড়ে থাকি। কিন্তু পরের ধাপে যা ঘটলো, তা কোনভাবেই স্বাভাবিক নয়। অনেক অফিসই তার কর্মীদের জন্য বিনামূল্যে চা-কফির ব্যবস্থা রাখে। ওই দুই কর্মী জানতেন, তাদের অফিসেও বিনামূল্যে চা খাওয়ানো হয়। কিন্তু চাকরি ছাড়ার পর অফিসের বস তাদের কাছ থেকে অফিসে থাকতে তারা যত কাপ চা খেয়েছেন, তার দাম পুরোটা পরিশোধ করতে বলেন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, বিষয়টি যে মৌখিক স্তরেই সীমাবদ্ধ ছিল, তা নয়। চায়ের টাকা আদায়ের জন্য রীতিমতো আইনি চিঠিও দেওয়া হয়েছে ওই দুই কর্মীকে। সেই চিঠি পেয়ে কর্মীরা স্বাভাবিকভাবেই অবাক হয়েছেন। সব থেকে বড় কথা, টাকার অঙ্কটাও নেহাত কম নয়। চীনে মদ খাওয়ার প্রবণতা কমাতে সম্প্রতি জনপ্রিয় হয়েছে দুধ চা। এই চা খেতে জায়গা বিশেষে গুনতে হয় ৯০ থেকে ২৮৮ ইউয়ান পর্যন্ত।

যাই হোক, কর্মীরা গুণে গুণে ১৭ হাজার ইউয়ান অফিসের অ্যাকাউন্টে ট্রান্সফার করে দিয়েছেন। এর বিরুদ্ধে নিজেদের পক্ষে কোনো আইনি ব্যবস্থা নেয়নি ওই দুই কর্মী। তবে ঘটনাটি তারা ফলাও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছেন। স্বাভাবিকভাবেই বিশ্ব এখন তাদের বসের নিন্দায় পঞ্চমুখ।

প্রসঙ্গত চা এর নামটি এসেছে চীন থেকে, যেখানে এটি প্রথম আবিষ্কৃত হয়েছিল ৩০০ খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি। চা প্রথমে একটি ঔষধি ভেষজ হিসাবে ব্যবহার করা হত , কিন্তু পরে এটি আবিষ্কৃত হয় যে চায়েরও সাইকোঅ্যাকটিভ বৈশিষ্ট্য রয়েছে। আজ, চা বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয়, যা সারা বিশ্বের মানুষ উপভোগ করে। চীনে, চা বিশেষভাবে জনপ্রিয় – প্রকৃতপক্ষে, চীনে এটি জলের পরে দেশের দ্বিতীয়-সবচেয়ে জনপ্রিয় পানীয়। এর সুস্বাদু গন্ধ এবং স্বাস্থ্য সুবিধার জন্য , চা নিত্যদিনের পানীয় হিসাবে বিবেচিত হয়।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Skin Ageing: ত্বকের বার্ধক্যের জন্য একটি প্রোটিন দায়ী বলছেন বিজ্ঞানীরা

উত্তরাপথ: ত্বকের বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা আমরা বড় হওয়ার সাথে সাথে ঘটে থাকে,এক্ষেত্রে বিভিন্ন কারণ এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে। তাদের মধ্যে, সাম্প্রতিক গবেষণায় ত্বকের বার্ধক্যে অবদান রাখার ক্ষেত্রে IL-17 নামক প্রোটিনের ভূমিকার উপর বিজ্ঞানীরা আলোকপাত করেছেন। IL-17, একটি প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন ,যা ইমিউন প্রতিক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এখন আমরা ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17 প্রোটিনের কি এবং ত্বকের উপর এর  প্রভাব সহ ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার সম্ভাব্য প্রভাবগুলি অন্বেষণ করব। .....বিস্তারিত পড়ুন

বেঙ্গালুরুতে বিরোধী জোট গঠনের বৈঠকে অংশ নিতে পারে ৩২টি দল

উত্তরাপথ: আগামী লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিরোধী জোট গঠনের জন্য বেঙ্গালুরুতে আগামী ১৭-১৮ জুলাই বিরোধী দলগুলির সমাবেশ হতে চলেছে। এই বৈঠকে ২৪টি রাজনৈতিক দল অংশ নেবে বলে জানা গেছে। সূত্রের খবর, এবার বিরোধী দলে যোগ দিতে যাচ্ছে আরও নতুন ৮টি দল। এই দলগুলি হল, মারুমালারচি দ্রাবিড় মুনেন্দ্র কাজগাম, কঙ্গু দেস মক্কাল কাচ্চি, বিদুথালা চিরুথাইগাল কাচ্চি, বিপ্লবী সমাজতান্ত্রিক দল, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, কেরালা কংগ্রেস জোসেফ, কেরালা কংগ্রেস মানি ।তবে বিরোধী জোটে যদি সব গুলি দল .....বিস্তারিত পড়ুন

Scroll to Top