জলবায়ু পরিবর্তন আমাজনের রেইনফরেস্টের কিছু অংশকে সাভানাতে রূপান্তরিত করতে পারে

উত্তরাপথঃ আমাজন রেইনফরেস্ট, যাকে “পৃথিবীর ফুসফুস” হিসাবে উল্লেখ করা হয়। এটি একটি গুরুত্বপূর্ণ বাস্তুত্তন্ত্র যা বিশ্বব্যাপী জলবায়ু নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।সম্প্রতি প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে একটি নতুন তত্তের বর্ণনা করা হয়েছে ,সেখানে বলা হয়েছে কীভাবে বর্ষার মৌসুমে বিকল্প বন্যা এবং শুষ্ক মৌসুমে খরা, যাকে ডবল-স্ট্রেস বলা হয়, বন প্রতিষ্ঠাকে সীমিত করছে।উদ্বেগজনক গবেষণাতে আরও বলা হচ্ছে যে, জলবায়ু পরিবর্তন-প্ররোচিত খরা আমাজন রেইনফরেস্টের কিছু অংশকে সাভানাতে রূপান্তরিত করতে পারে, যা জীববৈচিত্র্য এবং সামগ্রিকভাবে গ্রহের জন্য সম্ভাব্য ধ্বংসাত্মক পরিণতি আনতে পারে।

আমাজন রেইনফরেস্ট তার জমকালো গাছপালা, সুউচ্চ গাছ এবং প্রচুর বন্যপ্রাণীর জন্য পরিচিত। এটি একটি জটিল এবং সূক্ষ্ম ইকোসিস্টেম যা বৃদ্ধি পাওয়ার জন্য বৃষ্টিপাত এবং আর্দ্রতার একটি সূক্ষ্ম ভারসাম্য বজায় থাকে। জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়ার ধরণে পরিবর্তন ঘটছে, আমাজন দীর্ঘায়িত এবং গুরুতর খরার ক্রমবর্ধমান ঝুঁকির সম্মুখীন হচ্ছে।রাটজার্স স্কুল অফ আর্টস অ্যান্ড সায়েন্সেসের আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেস বিভাগের একজন ডক্টরেট ছাত্রের কথায় “আমরা দেখিয়েছি যে আমাজনীয় রেইনফরেস্টের বেশ কয়েকটি এলাকা, যা আগে সুরক্ষিত বলে মনে করা হয়েছিল, সাভানার মতো পরিস্থিতির দিকে পরিবর্তনের ঝুঁকিতে পড়বে।”

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করেছেন যে আমাজন রেইনফরেস্ট এমন একটি টিপিং পয়েন্টে পৌঁছেছে, যার বাইরে এটি পুনরুদ্ধার করতে সক্ষম হবে না। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে দীর্ঘস্থায়ী খরা গাছের মৃত্যুহার এবং দাবানলের ঝুঁকি বাড়াতে পারে। এই প্রভাবগুলি্র ফলে,আমাজনের বন উজাড় হয়ে যেতে পারে। প্রিন্সটন ইউনিভার্সিটির এক পোস্টডক্টরাল গবেষকের কথায়,  “ভূমির কিছু অংশে, ভূগর্ভস্থ জল খুব অগভীর হওয়ায় মাঝে মধ্যে ওঠানামা করে – গাছের শিকড় ডুবে যায় – এবং খুব গভীর – জল থেকে বঞ্চিত হয়।  এই দ্বিগুণ চাপ শুধুমাত্র সাভানা উদ্ভিদ প্রজাতি দ্বারা সহ্য করা হয়।“

রেইনফরেস্ট থেকে সাভানাতে রূপান্তরে পরিবেশগত ক্ষেত্রে চূড়ান্ত পরিণতি হবে। রেইন ফরেস্টগুলি উদ্ভিদ এবং প্রাণী প্রজাতির একটি অবিশ্বাস্য বৈচিত্র্যের আবাসস্থল, যার মধ্যে এমন অনেকগুলি স্থানীয় প্রানী এবং উদ্ভিদ প্রজাতি রয়েছে যা পৃথিবীতে আর কোথাও পাওয়া যায় না। এই অনন্য জীববৈচিত্র্যের ক্ষতি পৃথিবীর ক্ষেত্রে অপূরণীয় হবে এবং গ্রহের স্বাস্থ্যের জন্য সুদূরপ্রসারী হবে।

উপরন্তু, আমাজন রেইনফরেস্ট কার্বন সিঙ্ক হিসাবে কাজ করে, এটি বায়ুমণ্ডল থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে।গবেষণায় প্রকাশ আমাজন অঞ্চল বিশ্বব্যাপী জলবায়ুকে স্থিতিশীল করতে সাহায্য করে, মাটির উপরে এবং নীচে প্রায় ১২৩ বিলিয়ন টন কার্বন সঞ্চয় করে রেখেছে।যদি আমাজন রেইনফরেস্ট ধীরে ধীরে সাভানায় রূপান্তরিত হয়ে জায়,তাহলে  উল্লেখযোগ্য পরিমাণে সঞ্চিত কার্বন মুক্তি পাবে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাবে এবং জলবায়ু পরিবর্তনে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে। যা আবহাওয়ার ধরণ, কৃষি উৎপাদনশীলতা এবং মানুষের জীবিকার উপর প্রভাব ফেলবে,যা শুধু আমাজন অঞ্চলকেই নয়, সারা বিশ্বকে প্রভাবিত করবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমিত করার প্রচেষ্টার প্রাথমিক পদক্ষেপ হল আমাজন রেইনফরেস্টকে রক্ষা করা,সেই সাথে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করা। অধিকন্তু, জলবায়ু পরিবর্তনের বৃহত্তর সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা এবং প্রতিশ্রুতি অপরিহার্য। বিশ্বব্যাপী দেশগুলির দ্বারা স্বাক্ষরিত প্যারিস চুক্তি, গ্লোবাল ওয়ার্মিং সীমাবদ্ধ করতে এবং অ্যামাজনের মতো গুরুত্বপূর্ণ বাস্তুতন্ত্র রক্ষা করার জন্য সম্মিলিত পদক্ষেপের জন্য একটি কাঠামো প্রদান করে। যাইহোক, আমাদের গ্রহের জন্য একটি সুস্থ্য ভবিষ্যত নিশ্চিত করার জন্য এই অঙ্গীকারগুলিকে দৃঢ় পদক্ষেপের সাথে পূরণ করা অপরিহার্য।

অ্যামাজন রেইনফরেস্টের কিছু অংশের সাভানাতে সম্ভাব্য রূপান্তর জলবায়ু পরিবর্তনের কারণ এবং পরিণতিগুলিকে মোকাবেলা করার জরুরি প্রয়োজনের একটি প্রখর অনুস্মারক৷ এটি সরকার, সংস্থা এবং ব্যক্তিদের জন্য কার্বন নিঃসরণ কমাতে, প্রাকৃতিক বাসস্থান রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি প্রশমিত করতে সাহায্য করতে পারে এমন দীর্ঘস্থায়ী প্রচেষ্টাগুলিকে সমর্থন করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার প্রয়োজন।  

 আমাজন রেইনফরেস্ট, একটি সারা বিশ্বের সম্পদ, জলবায়ু পরিবর্তনজনিত খরার কারণে এটির ক্ষতি সারা বিশ্বের জলবায়ুকে প্রভাবিত করবে।রেইনফরেস্টের কিছু অংশকে সাভানাতে রূপান্তর জীববৈচিত্র্য, কার্বন সঞ্চয় এবং গ্রহের সামগ্রিক স্বাস্থ্যের জন্য মারাত্মক পরিণতি ঘটাবে। জলবায়ু পরিবর্তন প্রশমিত করতে এবং এই অমূল্য ইকোসিস্টেমকে রক্ষা করার জন্য জরুরী বৈশ্বিক পদক্ষেপের প্রয়োজন।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Snake Robot : এবার মহাকাশে সাপ রোবট পাঠাবে NASA

উত্তরাপথ: মহাকাশ অনুসন্ধানের সীমানা আরও বিস্তৃত করতে এবং বহির্জাগতিক পরিবেশের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে NASA ক্রমাগত উদ্ভাবনী প্রযুক্তির সন্ধান করেছে। এর একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হল Snake robot বা সাপের মতো রোবট তৈরি করা যা মহাকাশে নেমে যাবতীয় অনুসন্ধানের কাজগুলি করবে এবং সেই সাথে মহাকাশে বসবাসের ক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতির পর্যবেক্ষণ করবে। এই যুগান্তকারী সৃষ্টিতে মহাকাশ অভিযানে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রয়েছে, যা দূরবর্তী এবং প্রতিকূল পরিবেশে গবেষণার কাজ নিখুঁত ভাবে সম্পন্ন করতে সাহায্য করবে। .....বিস্তারিত পড়ুন

ICC টুর্নামেন্ট জিতলে পুরুষ ও মহিলাদের দল একই অর্থ পাবে

উত্তরাপথ: এবার থেকে ICC টুর্নামেন্ট জিতলে পুরুষ ও মহিলা দলের প্রাইজ মানি একই। ডারবানে বসেছে আইসিসি-র (ICC) বার্ষিক বৈঠক সেখানেই স্থির হয়েছে ।  ICC-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেছেন, ”ক্রিকেটের ইতিহাসে তাৎপর্যপূর্ণ মুহূর্ত এটি। আমি অত্যন্ত খুশি যে পুরুষ ও মহিলাদের দল আইসিসি-র ইভেন্টে এবার প্রাইজ মানি হিসেবে একই অর্থ পাবে।” তিনি আরও বলেন, ”২০১৭ সাল থেকে প্রতি বছর আমরা মহিলাদের ইভেন্টের প্রাইজ মানি বাড়িয়ে এসেছি, উদ্দেশ্য ছিল একটাই। মহিলাদের বিশ্বকাপ জয় এবং পুরুষদের বিশ্বকাপ জয়ের আর্থিক পুরস্কার এক হবে .....বিস্তারিত পড়ুন

Scroll to Top