Side effects of vitamin: ভিটামিনের আধিক্য আপনার জন্য ক্ষতিকর হতে পারে

অতিরিক্ত পরিমাণে খাওয়া আমাদের শরীরে Side effects of vitamin এর জন্ম দেয় ছবি- নিজস্ব

উত্তরাপথঃ ভিটামিনের প্রয়োজনীয়তা আমরা সবাই নিশ্চয়ই ছোটবেলা থেকে শুনে আসছি যে সুস্থ থাকতে হলে শরীরে প্রয়োজনীয় সব ভিটামিন থাকা খুবই জরুরি।  ভিটামিন আমাদের সুস্থ করার পাশাপাশি আমাদের সমগ্র শরীরের বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  যাইহোক, এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া আমাদের জন্য ক্ষতিকারকও হতে পারে।  আসুন জেনে নিই অতিরিক্ত ভিটামিন গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া (Side effects of vitamin)

সুস্থ থাকার জন্য শরীরে সব ধরনের পুষ্টি থাকা খুবই জরুরি।  এ কারণেই বয়স্ক থেকে শুরু করে চিকিৎসক, সবাই আমাদেরকে সুষম ও পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন।  সমস্ত পুষ্টি উপাদান আমাদের শরীরকে বিভিন্ন উপায়ে সুস্থ করে তোলে।  এর মধ্যে ভিটামিন একটি, যা আমাদের সুস্থ থাকতে সাহায্য করে।

যাইহোক, অন্য যেকোনো কিছুর মতো, অত্যধিক ভিটামিন গ্রহণ শরীরের উপর বিভিন্ন প্রভাব ফেলতে পারে। ভিটামিনগুলির সীমিত পরিমাণ শুধুমাত্র আমাদের উপকার করে।  আসুন জেনেনি অতিরিক্ত ভিটামিন গ্রহণের কিছু ক্ষতিকর প্রভাব((Side effects of vitamin)

অতিরিক্ত পরিমাণে ভিটামিন গ্রহণ করলে সাধারণত বমি বমি ভাব হয়।  এটি বিশেষত ভিটামিন এ, সি এবং ডি এর মতো বিভিন্ন ভিটামিনের সাথে যুক্ত হতে পারে।  এছাড়াও, কিছু লোক তাদের অত্যধিক সেবনের কারণে পেট ফাঁপা, ডায়রিয়া এমনকি বমিতেও ভুগতে পারে।  এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি সাধারণত অতিরিক্ত পরিমাণে ভিটামিন গ্রহণের কারণে হয়।  এ ছাড়া কোনো বিশেষ ভিটামিন অতিরিক্ত পরিমাণে গ্রহণ করলেও মারাত্মক পরিণতি হতে পারে।

শরীরে অতিরিক্ত পরিমাণে ভিটামিন এ থাকলে মাথা ঘোরা, মাথাব্যথা এমনকি চুল পড়ার মতো সমস্যাও হতে পারে।  একই সাথে, এর কারণে, গুরুতর ক্ষেত্রে, এটি লিভারের ক্ষতি এবং চোখের সম্পর্কিত সমস্যা তৈরি করতে পারে।  এ ছাড়া অতিরিক্ত ভিটামিন ডি দুর্বলতা, বিভ্রান্তি, কিডনিতে পাথর এবং হার্টের অ্যারিথমিয়া হতে পারে।

এদিকে, যদি আমরা ভিটামিন B6 এবং B3 সম্পর্কে কথা বলি, প্রয়োজনীয় পরিমাণের বেশি সেবন করলে স্নায়ুর ক্ষতি এবং লিভার সংক্রান্ত সমস্যা হতে পারে।  এছাড়াও আয়রন, যা একটি গুরুত্বপূর্ণ খনিজ, শিশুদের বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা এবং অঙ্গ ব্যর্থতার মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অত্যধিক ভিটামিন গ্রহণের নির্দিষ্ট প্রভাবগুলি ব্যক্তি, তাদের সামগ্রিক স্বাস্থ্য এবং প্রশ্নে থাকা নির্দিষ্ট ভিটামিনের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। ভিটামিন গ্রহণের বিষয়ে ব্যক্তিগত পরামর্শের জন্য স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Skin Ageing: ত্বকের বার্ধক্যের জন্য একটি প্রোটিন দায়ী বলছেন বিজ্ঞানীরা

উত্তরাপথ: ত্বকের বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা আমরা বড় হওয়ার সাথে সাথে ঘটে থাকে,এক্ষেত্রে বিভিন্ন কারণ এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে। তাদের মধ্যে, সাম্প্রতিক গবেষণায় ত্বকের বার্ধক্যে অবদান রাখার ক্ষেত্রে IL-17 নামক প্রোটিনের ভূমিকার উপর বিজ্ঞানীরা আলোকপাত করেছেন। IL-17, একটি প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইন ,যা ইমিউন প্রতিক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এখন আমরা ত্বকের বার্ধক্যের ক্ষেত্রে IL-17 প্রোটিনের কি এবং ত্বকের উপর এর  প্রভাব সহ ত্বকের যত্ন এবং অ্যান্টি-এজিং চিকিৎসার সম্ভাব্য প্রভাবগুলি অন্বেষণ করব। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top