ওজন হ্রাস (weight loss) মস্তিষ্কের বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করে

weight loss মস্তিষ্কের বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করে । ছবি- নিজস্ব

উত্তরাপথঃ এপ্রিলে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, শাকসবজি, সামুদ্রিক খাবার এবং গোটা শস্য সমৃদ্ধ একটি ভূমধ্যসাগরীয় খাদ্য খাওয়া – এমনকি শুধুমাত্র খাদ্যের নির্দেশিকা অনুসরণ করে   ওজন হ্রাস (weight loss)মস্তিষ্কের বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করে বলে মনে করা হয়।সাম্প্রতি ডিউক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত, একটি  গবেষণায় দেখা গেছে যে ওজন হ্রাস মস্তিষ্কে বার্ধক্য প্রক্রিয়াকে ৯ মাস পর্যন্ত ধীর করে (aging process) দিতে পারে।   

গবেষণায় ৬০ থেকে ৭৮ বছর বয়সের মধ্যে ৪৭ জন অংশগ্রহণকারীকে জড়িত করা হয়েছিল, যাদের প্রত্যেকেরই ওজন বেশি বা স্থূল ছিল এবং তাদের অনিয়ন্ত্রিত খাদ্যগ্রহণ  ছিল। তাদের এলোমেলোভাবে একটি ক্যালোরি-সীমাবদ্ধ গ্রুপ বা একটি নিয়ন্ত্রণ গ্রুপে বরাদ্দ করা হয়েছিল।ক্যালোরি-সীমাবদ্ধতা গোষ্ঠীর সদস্যদের একটি খাদ্য পরিকল্পনা অনুসরণ করে, যার লক্ষ্য ছিল তাদের আনুমানিক প্রয়োজনের চেয়ে ১০ – ১৫% কম ক্যালোরি গ্রহণ করা। অন্যদিকে, নিয়ন্ত্রণ গ্রুপ তাদের খাদ্য পরিবর্তন করেনি।

গড়ে ছয় মাস পর, অংশগ্রহণকারীদের মস্তিষ্কের গঠন এবং আয়তন পরীক্ষা করার জন্য এমআরআই স্ক্যান করা হয়। গবেষকরা দেখেছেন যে ক্যালোরি-সীমাবদ্ধতা গ্রুপে, মোট মস্তিষ্কের পরিমাণ গড়ে ১৪ ঘন সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে (আনুমানিক ০.২% ভলিউম বৃদ্ধির সমতুল্য), যখন নিয়ন্ত্রণ গ্রুপে কোন পরিবর্তন হয়নি।তদুপরি, গবেষকরা মস্তিষ্কের গঠনের উপর ভিত্তি করে বয়সের পূর্বাভাস দিতে একটি মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করেছেন। তারা দেখেছে যে ক্যালোরি-সীমাবদ্ধতা গ্রুপ কন্ট্রোল গ্রুপের তুলনায় গড়ে ৯ মাস মস্তিষ্কের বয়স হ্রাস দেখিয়েছে।এই ফলাফলগুলি পরামর্শ দেয় যে ক্যালোরি সীমাবদ্ধতার মাধ্যমে ওজন হ্রাস (weight loss)মস্তিষ্কে বার্ধক্য প্রক্রিয়ার উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। গবেষণার প্রধান লেখক, ডঃ কর্বি ডেল হোমস, ব্যাখ্যা করেছেন যে মস্তিষ্কের বয়স হ্রাস মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি এবং বয়স-সম্পর্কিত রোগের কম ঝুঁকি নির্দেশ করে।

যদিও পূর্ববর্তী গবেষণাগুলি সামগ্রিক স্বাস্থ্যের উপর ওজন কমানোর সুবিধাগুলি দেখিয়েছে, এই গবেষণাটি বিশেষভাবে মস্তিষ্কের বার্ধক্যের উপর ইতিবাচক প্রভাব তুলে ধরেছে। এই বিবেচনায় যে মস্তিষ্কের বার্ধক্য জ্ঞানীয় পতন এবং নিউরোডিজেনারেটিভ রোগের সাথে সম্পর্কিত, যেমন আলঝাইমার,  এই প্রক্রিয়াটির মাধ্যমে সমস্যাটিকে ধীর করে দিতে পারে ।যাইহোক, এটি লক্ষ করা উচিত যে এই গবেষণায় তুলনামূলকভাবে ছোট নমুনার আকার ছিল এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে পরিচালিত হয়েছিল। এই ফলাফলগুলি নিশ্চিত করতে এবং অল্পবয়সী ব্যক্তিদের বা বিভিন্ন স্বাস্থ্যের অবস্থার সাথে একই রকম প্রভাব লক্ষ্য করা যায় কিনা তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

তবুও, এই ফলাফলগুলি ওজন হ্রাস এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে সম্ভাব্য লিঙ্কের মধ্যে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, পরামর্শ দেয় যে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা সামগ্রিক মস্তিষ্কের কার্যকারিতায় অবদান রাখতে পারে এবং সম্ভাব্য জ্ঞানীয় পতনকে বিলম্বিত করতে পারে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Gond Tribe: মধ্য প্রদেশে গোন্ড উপজাতির সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ

গার্গী আগরওয়ালা মাহাতো: গোন্ড উপজাতি(Gond tribe) বিশ্বের বৃহত্তম উপজাতি গোষ্ঠীগুলির মধ্যে একটি। এটি ভারতের বৃহত্তম উপজাতি । এদের গায়ের রং কালো, চুল কালো, ঠোঁট মোটা, নাক বড় ও ছড়ানো। তারা অলিখিত ভাষা গোন্ডি ভাষাতে কথা বলে, যা দ্রাবিড় ভাষার সাথে সম্পর্কিত। গোন্ড উপজাতির একটি দীর্ঘ এবং সমৃদ্ধ ইতিহাস রয়েছে, বিশ্বাস করা হয় যে তাদের শিকড় প্রাক-আর্য যুগে্র । গোন্ডদের সবচেয়ে গৌরবময় রাজা ছিলেন সংগ্রাম শাহ এবং দলগত শাহ, যারা ম্ধ্যপ্রদেশের গন্ডয়ানা রাজ্যের  বিস্তীর্ণ এলাকায় অনেকগুলি দুর্গ তৈরি করেছিলেন। মাত্র ৩০ বছর বয়সে দলগত .....বিস্তারিত পড়ুন

Scroll to Top