দুর্গাপূজায় মদ বিক্রি হবে না, বিক্রেতাদের জন্য রাজ্য সরকারের নির্দেশ

উত্তরাপথঃ দুর্গাপুজোর চারদিন মদের বিক্রি নিয়ে আশায় থাকেন মদের দোকানের মালিকেরা আর সুরাপ্রেমীরা। ছুটির এই চারদিন সুরাপ্রেমীরা নিজেদের মত করে আনন্দ করার জন্য অধীর আগ্রহে সারা বছর অপেক্ষা করেন। তবে এবার সেই আনন্দে তারা কিছুটা হলেও হতাশ হতে পারেন। রাজ্য সরকারের আবগারি বিভাগ ২০১৬ সাল থেকে একটি নীতি গ্রহণ করেছিল যে দুর্গাপূজার সমস্ত দিন মদের দোকান খোলা থাকবে তবে খুচরা বিক্রেতাদের একটি অংশ দাবি করেছিল যে তাদের কর্মচারীদের কথা মাথায় রেখে দুর্গা পূজার সময় ছুটির ব্যবস্থা করা দরকার। এই বিষয়টি মাথায় রেখেই প্রথমবার বিশেষ নির্দেশ জারি করেছে রাজ্য সরকার।এই নির্দেশ অনুসারে যে কোনও মদ বিক্রেতা অষ্টমী এবং বিজয়াদশমীর দিন তার দোকান বন্ধ রাখতে পারবেন। যে সমস্ত বিক্রেতারা পুজোর সময় তাদের দোকান বন্ধ রাখতে চান না তাদের জেলা আবগারি দপ্তরের কাছে আবেদন করতে হবে। আঞ্চলিক ভিত্তিতে আবেদন বিবেচনা করে সংশ্লিষ্ট বিভাগ এক বা দুই দিন বন্ধের অনুমতি দিতে পারেন।

এর আগে, দুর্গাপুজোর সময়, রাজ্যের সমস্ত মদের দোকান দেড় দিন বন্ধ থাকত। অষ্টমীতে সারাদিন এবং বিজয়াদশমীতে বিকেল ৫টার পর। ২০১৫ অবধি, রাজ্যের সমস্ত মদের দোকান প্রতি বৃহস্পতিবার ‘ড্রাই ডে’ হিসাবে বন্ধ থাকত। পুজোর যে কোনও দিন বৃহস্পতিবার পড়লেও ওই দিন মদ বিক্রেতাদের দোকান বন্ধ রাখতে হতো, কিন্তু ২০১৬ সাল থেকে একে একে সব নিয়ম পাল্টে যায়। পুজোয় দেড় দিনের ছুটির পাশাপাশি উঠে যায় বৃহস্পতিবারের নির্দিষ্ট ‘ড্রাই ডে’ দোকান বন্ধ রাখার নিয়ম। প্রথমে ঠিক হয়, প্রতিটি দোকান সপ্তাহের যে কোনও একটি দিন বন্ধ রাখলেই চলবে। তবে সেই দিনটি ঠিক কবে তা ঠিক করে দিত আবগারি দপ্তর। এবার রাজ্য আবগারি দপ্তর পুজোয় দোকান বন্ধ রাখার নিয়ম জানিয়ে গত ৯ অক্টোবর প্রত্যেক জেলায় জেলা শাসকদের নির্দেশ পাঠিয়েছে। এখন রাজ্যে মোট পাঁচটি দিন মদের দোকান বন্ধ থাকে – প্রজাতন্ত্র দিবস, দোলযাত্রা, স্বাধীনতা দিবস, মহরম এবং গান্ধীজয়ন্তীতে।

সরকারি এই নির্দেশ সামনে আসার পর মিশ্র প্রতিক্রিয়া দিয়েছে সাধারণ নাগরিক থেকে ব্যবসায়ীরা। বেশীরভাগ সাধারণ মানুষ দুর্গাপুজোর চারদিন মদের বিক্রি না করার সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। অন্যদিকে ব্যবসায়ীরা উৎসবের মরসুমে এটিকে ব্যবসার ক্ষতি বলে মনে করছেন।  

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Sustainable Energy: সূর্যের আলো এবং বায়ু,থেকে বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি

উত্তরাপথ: সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে তাতে সূর্যের আলো এবং বায়ু,থেকে সারা বিশ্বব্যাপী ব্যবহৃত বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি ১২% উৎপাদন করা সম্ভব হয়েছে। এই পুনর্নবীকরণযোগ‍্য সম্পদের ব্যবহার আমাদের অ নবায়নযোগ্য শক্তির ব্যবহারের বিকল্পের দিকে ক্রমবর্ধমান বিশ্বব্যাপী পরিবর্তনকে প্রতিফলিত করছে। সৌর এবং বায়ু শক্তির ব্যবহারের দ্রুত বৃদ্ধি বিভিন্ন কারণ দ্বারা চালিত হয়েছে। প্রথমত, প্রযুক্তির অগ্রগতি পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থাকে আরও দক্ষ এবং সাশ্রয়ী করে তুলেছে। সৌর প্যানেল এবং বায়ু টারবাইনগুলি এখন আগের চেয়ে আরও দক্ষতার সাথে সূর্য এবং বায়ু থেকে শক্তি উৎপাদন করতে সক্ষম, যার ফলে বিশ্বব্যাপী পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎপাদন বৃদ্ধি .....বিস্তারিত পড়ুন

Camel Cloning: দুবাই ‘উট' ক্লোনিং‘এর জন্য খবরের শিরোনামে

উত্তরাপথ: দুবাই, তার ঐশ্বর্য এবং জাঁকজমকের জন্য পরিচিত হলেও এবার দুবাই তার ‘উট ক্লোনিং ‘এর জন্য খবরের শিরোনামে।এবার আশা যাক ক্লোনিং কি তা নিয়ে আলোচনায়। ক্লোনিং হল প্রাকৃতিক বা কৃত্রিম উপায়ে অভিন্ন জিনোম সহ পৃথক জীব উৎপাদনের প্রক্রিয়া অর্থাৎ জীবের অভিন্ন অনুলিপি তৈরি করার প্রক্রিয়া।২০০৯সালে বিশ্বের প্রথম উটের ক্লোনিংয়ের নেতৃত্ব দেওয়া, নিসার ওয়ানি এখন দুবাইয়ের একটি ল্যাবে বছরে কয়েক ডজন উটের প্রতিলিপি তৈরি করছেন যা উপসাগরীয় অঞ্চলের এখন একটি বড় ব্যবসা যেখানে উট লালন-পালন করা হয় সৌন্দর্য ও রেসিং .....বিস্তারিত পড়ুন

Scroll to Top