গবেষণা বলছে মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে স্ট্রবেরি সেবন করুন

উত্তরাপথ: আমেরিকানসাইটি অফ নিউট্রিশন (ASN) এর বার্ষিক সভা নিউট্রিশন ২০২৩-এর মূল উদ্দেশ্য নিউট্রিশন বিজ্ঞানে নতুন উদ্ভাবন ও গবেষণামূলক বিষয়ভিত্তিক আলোচনা করা । সভায় গবেষকদের একটি দল বলেন, দৈনিক স্ট্রবেরি খাওয়া মস্তিষ্কের কার্যকারিতা, নিম্ন রক্তচাপ এবং উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতার সাথে যুক্ত। এই গবেষণাটি সান দিয়েগো স্টেট ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত হয়েছিল। গবেষণা অনুসারে, স্ট্রবেরি নিয়মিত খাওয়া বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের কার্যকারিতা এর উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এই নিবন্ধে এই গবেষণার বিশদ বিবরণ এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য স্ট্রবেরির সম্ভাব্য সুবিধাগুলি আলোচনা করব।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল দ্বারা পরিচালিত গবেষণাটি ৬৬ থেকে ৭৮ বছর বয়সী ৩৫ জন সুস্থ পুরুষ ও মহিলাদের মধ্যে করা হয়েছিল। অংশগ্রহণকারীদের দুটি দলে বিভক্ত করা হয়েছিল, একটি দল স্ট্রবেরি এবং অন্যটি একটি প্লাসিবোর দৈনিক ডোজ গ্রহণ করে। বেশ কয়েক মাস ধরে, গবেষকরা বিভিন্ন পরীক্ষা এবং পরিমাপের মাধ্যমে অংশগ্রহণকারীদের জ্ঞানীয় ফাংশন মূল্যায়ন করেছেন।

গবেষণার ফলাফলগুলি উল্লেখযোগ্য ছিল। যে দলটি স্ট্রবেরি খেয়েছিল তারা প্ল্যাসিবো গ্রুপের তুলনায় জ্ঞানীয় ফাংশনে উল্লেখযোগ্য উন্নতি করেছে। বিশেষত, তাদের জ্ঞানীয় প্রক্রিয়াকরণের গতি ৫.২% বৃদ্ধি পেয়েছে, সিস্টোলিক রক্তচাপ ৩.৬% হ্রাস পেয়েছে এবং মোট অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা উল্লেখযোগ্যভাবে ১০.২% বৃদ্ধি পেয়েছে। এই ইতিবাচক প্রভাবগুলি স্ট্রবেরিতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগের উচ্চ মাত্রার জন্য সম্ভব বলে গবেষকদের দাবী।

স্ট্রবেরি তার সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর জন্য বিখ্যাত, বিশেষ করে অ্যান্থোসায়ানিন। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ হ্রাস করে, স্ট্রবেরি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিস্কের কার্যকারিতা সংরক্ষণ এবং উন্নত করতে সাহায্য করতে পারে।

মস্তিস্কের কার্যকারিতার বাইরে, স্ট্রবেরির সম্ভাব্য‍ অগণিত অন্যান্য স্বাস্থ্য সুবিধা রয়েছে। স্ট্রবেরি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং খাদ্যতালিকাগত ফাইবার দ্বারা পরিপূর্ণ। স্ট্রবেরি তাদের কার্ডিওভাসকুলার সুবিধার জন্যও পরিচিত, কারণ তারা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে। উপরন্তু, স্ট্রবেরিতে থাকা উচ্চ জলীয় উপাদান স্ট্রবেরিকে একটি হাইড্রেটিং এবং রিফ্রেশিং ফল করে তুলেছে।

আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় স্ট্রবেরি অন্তর্ভুক্ত করা হল সম্ভাব্য মস্তিস্কের কার্যকারিতা উন্নত করার একটি সহজ এবং সুস্বাদু উপায়। এগুলিকে তাজা ফল হিসেবে খাওয়া যেতে পারে ,এছাড়া স্মুদিতে যোগ করা যেতে পারে, দই বা সিরিয়ালের টপিং হিসাবে ব্যবহার করা যেতে পারে বা বিভিন্ন রেসিপিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই গবেষণায় সম্ভাব্য সুবিধাগুলি পেতে স্ট্রবেরি নিয়মিত এবং ধারাবাহিকভাবে খাওয়ার উপর জোর দিয়েছেন গবেষকরা।  

এই গবেষণার ফলাফলগুলি বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য নিয়মিত স্ট্রবেরি খাওয়ার সম্ভাব্য সুবিধাগুলি তুলে ধরে। তাদের চিত্তাকর্ষক অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী সহ, স্ট্রবেরি মস্তিষ্কের কার্যকারিতাকে ধরে রাখার জন্য একটি প্রাকৃতিক এবং উপভোগ্য উপায় । যাইহোক, এটা মনে রাখা অপরিহার্য যে একটি সুষম খাদ্য, নিয়মিত ব্যায়াম, এবং সামগ্রিক স্বাস্থ্যকর জীবনধারা আপনার মস্তিস্কের কার্যকারিতা বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আপনার প্রতিদিনের রুটিনে এক মুঠো স্ট্রবেরি যোগ করে আপনার মস্তিষ্কের কার্যকারিতাকে অক্ষুণ্ণ রাখুন।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Gond Tribe: মধ্য প্রদেশে গোন্ড উপজাতির সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ

গার্গী আগরওয়ালা মাহাতো: গোন্ড উপজাতি(Gond tribe) বিশ্বের বৃহত্তম উপজাতি গোষ্ঠীগুলির মধ্যে একটি। এটি ভারতের বৃহত্তম উপজাতি । এদের গায়ের রং কালো, চুল কালো, ঠোঁট মোটা, নাক বড় ও ছড়ানো। তারা অলিখিত ভাষা গোন্ডি ভাষাতে কথা বলে, যা দ্রাবিড় ভাষার সাথে সম্পর্কিত। গোন্ড উপজাতির একটি দীর্ঘ এবং সমৃদ্ধ ইতিহাস রয়েছে, বিশ্বাস করা হয় যে তাদের শিকড় প্রাক-আর্য যুগে্র । গোন্ডদের সবচেয়ে গৌরবময় রাজা ছিলেন সংগ্রাম শাহ এবং দলগত শাহ, যারা ম্ধ্যপ্রদেশের গন্ডয়ানা রাজ্যের  বিস্তীর্ণ এলাকায় অনেকগুলি দুর্গ তৈরি করেছিলেন। মাত্র ৩০ বছর বয়সে দলগত .....বিস্তারিত পড়ুন

Scroll to Top