মোটা কিন্তু ফিট? বিজ্ঞানীদের মতে মোটা ব্যক্তি মানেই আনফিট নয়

উত্তরাপথঃ মোটা কিন্তু ফিট? আপাতদৃষ্টিতে এটি একটি বিভ্রান্তিকর শব্দ হিসাবে মনে হতে পারে, কারণ স্বাস্থ্যকর ব্যক্তিরা উচ্চ স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হন।  ফ্যাট স্টোরেজ প্যাটার্ন এবং অ্যাডিপোজ টিস্যু এই ঝুঁকিগুলি নির্ধারণে মূল ভূমিকা পালন করে, যা আমাদের অতিরিক্ত ওজনের ফল। আসন্ন ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস বার্ষিক সভায়, প্রফেসর ম্যাথিয়াস ব্লুহার(Matthias Bluher) বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর স্থূলতার (Metabolically healthy obesity or MHO) ধারণাটি সম্বোধন করবেন।প্রফেসর ব্লুহার বলেন যে “বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর” শব্দটি বিভ্রান্তিকর হতে পারে । তবে এই  শব্দের ব্যবহার আমাদের আগের ধারনাটিকে পুনর্মূল্যায়নের নিশ্চয়তা দেয়।

ডায়াবেটিস অধ্যয়নের জন্য ইউরোপীয় অ্যাসোসিয়েশনের এই বছরের বার্ষিক সভার অধিবেশনে বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর স্থূলতা (MHO) ধারণার সর্বশেষ ডেটা অন্বেষণ করা হবে – যা জনসাধারণের কাছে ‘ফ্যাট কিন্তু ফিট’ হিসাবে পরিচিত।  প্রফেসর ম্যাথিয়াস ব্লুহার, (University of Leipzig,Leipzing and Helmholtz Center Munich,Germany) ব্যাখ্যা করবেন Metabolically healthy obesity (MHO)কে কি সত্যিই স্বাস্থ্যকর হিসাবে বর্ণনা করা যেতে পারে।

প্রফেসর ব্লুহার বলেন, গবেষণায় দেখা গেছে ১৫ – ২০% লোকের কোনও স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা নেই যা আমরা আগে স্থুলতার সাথে যুক্ত করতাম, যেমন রক্তে শর্করার অস্বাভাবিক পরিমাণ, রক্তের চর্বি, উচ্চ রক্তচাপ, টাইপ 2 ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগের অন্যান্য লক্ষণগবেষণায়,বলা হয়েছে স্থূল মহিলাদের মধ্যে পুরুষদের  তুলনায় MHO (৭-২৮%) হওয়ার সম্ভাবনা বেশি। 

প্রফেসর ব্লুহার আলোচনা করবেন যে স্থূলতায়  ব্যক্তিদের উপর অ্যাডিপোজ টিস্যু কীভাবে আচরণ করে, যা তাদের স্থূলতা MHO  নির্ধারণ করবে।তিনি আরও বলেছেন, “বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর” শব্দটি ব্যবহার করে সুস্থতার একটি মিথ্যা ধারণা তৈরি করা হচ্ছে এবং স্থূলতার সাথে সম্পর্কিত সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকিগুলিকে কমিয়ে দিতে পারে। এটি স্বীকার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে অবিলম্বে বিপাকীয় জটিলতাগুলি ছাড়াই, MHO আক্রান্ত ব্যক্তিদের দীর্ঘমেয়াদে বিপাকীয় ব্যাধি এবং অন্যান্য স্বাস্থ্য জটিলতা হওয়ার ঝুঁকি বেশি থাকে।

যদিও MHO আক্রান্ত ব্যক্তিরা প্রাথমিকভাবে বিপাকীয় অস্বাভাবিকতা  প্রদর্শন করতে পারে না, গবেষণা পরামর্শ দেয় যে তারা এখনও সময়ের সাথে সাথে টাইপ 2 ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ এবং নির্দিষ্ট কিছু ক্যান্সারের মতো অবস্থার বিকাশের ঝুঁকির সম্মুখীন হয়। প্রফেসর ব্লুহার MHO এর সাথে যুক্ত এই সম্ভাব্য দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করার গুরুত্বের উপর জোর দেন।

MHO হিসাবে শ্রেণীবদ্ধ সকল ব্যক্তির একই বিপাকীয় প্রোফাইল নেই। জেনেটিক্স, লাইফস্টাইল ফ্যাক্টর এবং অন্যান্য স্বতন্ত্র বৈশিষ্ট্যের তারতম্য  অনুসারে স্থূল ব্যক্তিদের মধ্যে বিপাকীয় স্বাস্থ্যের পার্থক্য হয়। স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্যের মূল্যায়ন করার সময় স্বাস্থ্যসেবা পেশাদারদের একটি ব্যাপক পন্থা অবলম্বন করা উচিত। শুধুমাত্র বিপাকীয় মার্কারের উপর নির্ভর না করে, স্থূলতার সাথে সম্পর্কিত সামগ্রিক স্বাস্থ্য ঝুঁকিগুলিকে আরও ভালভাবে মূল্যায়ন করার জন্য শরীরের চর্বি বিতরণ, জেনেটিক্স এবং পারিবারিক ইতিহাসের মতো কারণগুলি বিবেচনায় নেওয়া উচিত।

স্বাস্থ্যকর জীবনধারা আচরণের প্রচার, যেমন নিয়মিত শারীরিক কার্যকলাপ, একটি সুষম খাদ্য, এবং ওজন ব্যবস্থাপনা, এমএইচও আক্রান্ত ব্যক্তিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই হস্তক্ষেপগুলি বিপাকীয় স্বাস্থ্যের উন্নতি করতে এবং প্রাথমিক বিপাকীয় অবস্থা নির্বিশেষে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

ইউরোপীয় অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস বার্ষিক সভায় অধ্যাপক ম্যাথিয়াস ব্লুহারের উপস্থাপনা বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর স্থূলতা (MHO) ধারণা এবং এর পরিভাষার সম্ভাব্য বিভ্রান্তিকর প্রকৃতির উপর আলোকপাত করবে। “বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর” ধারণাটি পুনর্মূল্যায়ন করে, স্বাস্থ্যসেবা পেশাদাররা স্থূলতার সাথে যুক্ত দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুঁকিগুলি আরও ভালভাবে বুঝতে পারে, MHO-এর মধ্যে বৈচিত্র্যকে চিনতে পারে এবং বিপাকীয় স্বাস্থ্যের উন্নতির জন্য উপযুক্ত হস্তক্ষেপগুলি বাস্তবায়ন করতে পারে। পরিশেষে, স্থূলতাকে একটি বহুমুখী অবস্থা হিসাবে সম্বোধন করা এবং স্বাস্থ্যকর জীবনধারার আচরণের প্রচার করা হল ঝুঁকিগুলি হ্রাস করার এবং স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের মোটা কিন্তু ফিট এই লক্ষকে সামনে রেখে স্বাস্থ্যের ফলাফলগুলিকে উন্নত করার মূল কৌশল।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


AFC এশিয়ান কাপ ২০২৩: সুনীলদের Blue Tiger অস্ট্রেলিয়ার মুখোমুখি

উত্তরাপথ: অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়ার পাশাপাশি এএফসি এশিয়ান কাপ ২০২৩-এর বি গ্রুপে সুনীলদের Blue টাইগাররা। Blue টাইগাররা ১৩ জানুয়ারী, ২০২৪-এ আহমেদ বিন আলী স্টেডিয়ামে গ্রুপ পর্বের তাদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।ভারতীয় পুরুষ ফুটবল দল এএফসি এশিয়ান কাপ কাতার ২০২৩-এ ১৩ জানুয়ারি আহমদ বিন আলি স্টেডিয়ামে গ্রুপ বি-তে প্রাক্তন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করবে। এশিয়ার শীর্ষ ২৪ টি দল দোহার কাটরা অপেরা হাউসে তাদের গ্রুপ পর্বে অংশ গ্রহণ করেছে। এএফসি এশিয়ান কাপ কাতার ১২ জানুয়ারী .....বিস্তারিত পড়ুন

কতো অজানা রে

মৈত্রেয়ী চৌধুরী: ইতিহাস বিষয়ে আলোচনা করতে গেলেই আমাদের মনে যে সব সৌধের প্রসঙ্গ মনে আসে তারমধ্যে পার্লামেন্ট ভবন একটা অবশ্য দ্রষ্টব্য স্থান। বহু পর্যটক এই ভবন দেখতে যান. কিন্তু জানেন কি, এই পার্লামেন্ট ভবনের ডিজাইন কে বানিয়েছিলেন ? 10 জনকে জিজ্ঞেস করলে 9 জনই বলতে পারবেন না। যাঁরা খুব ইতিহাস নিয়ে ঘাঁটাঘাঁটি করেন অথবা গুগুল সার্চ করে থাকেন, তাঁরা হয়তো উত্তরটা দিতে পারবেন। পার্লামেন্ট ভবনের ডিজাইন বানিয়েছিলেন বিখ্যাত ব্রিটিশ স্থপতি এডুইন লুটিয়েন। তাঁর সহকারী ছিলেন আরেক ব্রিটিশ স্থপতি হার্বার্ট বেকার। 1927 খ্রিস্টাব্দে এই ভবনটির নির্মাণ সম্পূর্ণ হয় এবং ব্রিটিশ .....বিস্তারিত পড়ুন

Scroll to Top