মানব-চালিত রোবট ARCHAX এর সাথে দেখা করুন

প্রতিকী রোবট ছবি সৌজন্যে- উত্তরাপথ

উত্তরাপথঃসাম্প্রতিক বছরগুলিতে, প্রযুক্তিগত অগ্রগতি আমাদের এক ধাপে অনেকটা এগিয়ে নিয়ে এসেছে, আজ রোবটগুলি আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। স্বয়ংক্রিয় সহকারী থেকে স্ব-ড্রাইভিং গাড়ি পর্যন্ত,সর্বত্র আজ রোবটের অবাধ উপস্থিতি। ARCHAX মানব-চালিত এই রোবট  এমনই এক উদ্ভাবন যা বিজ্ঞানী এবং সাধারণ জনগণ উভয়ের দৃষ্টি আকর্ষণ করেছে ।

 অটোনোমাস রোবোটিক কম্প্যানিয়ন উইথ হিউম্যান অ্যাসিসট্যান্সের সংক্ষিপ্ত আর্ক্যাক্স, এর একটি যুগান্তকারী সৃষ্টি যা কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) বুদ্ধিমত্তাকে একজন মানব অপারেটরের দক্ষতা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার সাথে একত্রিত করে তৈরি করা হয়েছে।জাপানের Tsubame Industries ARCHAX তৈরি করেছে।এটি একটি মানুষের আকারের ককপিট সহ একটি বিশাল ট্রান্সফরমার রোবট। ARCHAX ৪.৫ মিটার লম্বা এবং ওজন ৩.৫ টন।  ককপিটটি তার বুকে অবস্থিত। ARCHAX এর বাহ্যিক অংশে  নয়টি ক্যামেরা সংযুক্ত রয়েছে, যা ককপিট মনিটরে লাইভ ছবি প্রেরণ করে,এবং পাইলটকে চলাচল করতে সাহায্য করে।রোবট মোডে, ARCHAX দাঁড়ায় এবং প্রতি ঘন্টায় ২ কিলোমিটার বেগে ভ্রমণ করতে পারে। ARCHAX জটিল সার্জারি থেকে শুরু করে বিপজ্জনক পরিবেশে অনুসন্ধান মিশন পর্যন্ত ,সমস্ত কাজে  মানুষকে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

 অন্য রোবটগুলি থেকে আরক্যাক্সকে যা আলাদা করে তা হ’ল মানব দ্বারা দূর থেকে এর পরিচালিত হওয়ার অনন্য ক্ষমতা।  একটি বিশেষভাবে ডিজাইন করা কন্ট্রোল ইন্টারফেস ব্যবহার করে, অপারেটর ARCHAX এর গতিবিধি নির্দেশ করতে পারে, সিদ্ধান্ত নিতে পারে এবং জটিল কাজগুলি নির্ভুলতার সাথে সম্পাদন করতে পারে। 

 ARCHAX-এর অন্যতম প্রধান সুবিধা হল চিকিৎসা ক্ষেত্রে এর সম্ভাবনা।এর সুনির্দিষ্ট নড়াচড়া এবং একজন দক্ষ সার্জনের দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার ক্ষমতার সাথে, আরক্যাক্স জটিল অস্ত্রোপচারে সহায়তা করতে পারে,যা একজন সার্জনের ক্ষমতা বাড়াতে এবং মানুষের ভুলের ঝুঁকি কমাতে পারে।এই প্রযুক্তিতে অস্ত্রোপচারের ক্ষেত্রে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রয়েছে।

বিপজ্জনক পরিবেশে যেমন বিপর্যয়-কবলিত এলাকা বা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্ষেত্রেও আর্চ্যাক্সের প্রচুর সম্ভাবনা রয়েছে।এর মানব-চালিত প্রকৃতি এটিকে জটিল এবং অপ্রত্যাশিত পরিস্থিতিতে চলাচল করার উপযুক্ত করে।  এটি অনুসন্ধান এবং উদ্ধার মিশনে বা বিপজ্জনক পরিস্থিতির মূল্যায়নে এক অমূল্য সম্পদ হিসাবে বিবেচিত হতে পারে।আরচ্যাক্সের দূরবর্তীভাবে নিয়ন্ত্রিত হওয়ার ক্ষমতার অর্থ হল মানব অপারেটররা কার্যকরভাবে গুরুত্বপূর্ণ কাজগুলি সম্পাদন করার সময় নিরাপদ দূরত্বে থাকতে পারবে।

ARCHAX-এর সবচেয়ে বড় প্রয়োগ সম্ভাবনা রয়েছে মহাকাশ অনুসন্ধানে।  এর উন্নত গতিশীলতা এবং চরম পরিস্থিতি সহ্য করার ক্ষমতা সহ, ARCHAX নভোচারীদের পরীক্ষা-নিরীক্ষা, সরঞ্জাম মেরামত এবং অজানা অঞ্চল অন্বেষণে সহায়তা করতে পারে।  এর মানব-চালিত প্রকৃতি বাস্তব-সময়ের সিদ্ধান্ত গ্রহণ এবং অভিযোজনযোগ্যতা, ভবিষ্যতের মহাকাশ মিশনের জন্য উল্লেখযোগ্য মাইলস্টোন হতে পারে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Renewable Energy: জাপানি প্রধানমন্ত্রী সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির প্রস্তাব করেছেন

উত্তরাপথ: সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সাথে নবায়নযোগ্য শক্তিতে (Renewable Energy) দেশের উন্নত প্রযুক্তি ভাগ করার প্রস্তাব করেছেন। মূলত  জলবায়ু পরিবর্তন প্রশমিত করার এবং জীবাশ্ম জ্বালানীর উপর নির্ভরতা হ্রাস করার ক্ষেত্রে এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে । সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত দীর্ঘদিন ধরে তাদের তেল এবং প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুদের জন্য পরিচিত, যা তাদের অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বর্তমানে উভয় দেশ তাদের কার্বন পদচিহ্ন (Carbon Emission) কমাতে এবং পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে তাদের শক্তির উৎসগুলির পরিবর্তনে আগ্রহী .....বিস্তারিত পড়ুন

Scroll to Top