শ্বাস-প্রশ্বাসে অস্বস্তি: স্লিপ অ্যাপনিয়া দীর্ঘ কোভিড ঝুঁকির সাথে যুক্ত

উত্তরাপথ

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের রিকভার ইনিশিয়েটিভ এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের একটি সমীক্ষা অনুসারে কোভিড পরবর্তীকালে প্রাপ্তবয়স্কদের দীর্ঘমেয়াদী লক্ষণগুলির জন্য ১২-৭৫% কোভিডের ঝুঁকি বেড়েছে, যা সরাসারি স্লিপ অ্যাপনিয়ার সঙ্গে যুক্ত । অথচ শিশুদের ক্ষেত্রে এই ঝুঁকি প্রায় নেই ।

গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে চিকিত্সকদের উভয় অবস্থার রোগীদের আরও ঘনিষ্ঠভাবে অনুসরণ করতে হবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের রিকভার ইনিশিয়েটিভের নেতৃত্বে এবং NYU ল্যাঙ্গোন হেলথ দ্বারা সমর্থিত একটি সমীক্ষায় দেখা গেছে যে স্লিপ অ্যাপনিয়া প্রাপ্তবয়স্কদের দীর্ঘ কোভিডের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়। গবেষণা দলটি তিনটি নেটওয়ার্কে ২ মিলিয়নেরও বেশি রোগীর তথ্য বিশ্লেষণ করেছে এবং দেখেছে যে স্লিপ অ্যাপনিয়ার পূর্বে নির্ণয়ের ফলে PCORnet গ্রুপে দীর্ঘমেয়াদী লক্ষণগুলির ১২% বৃদ্ধি এবং N3C গ্রুপে ৭৫% বৃদ্ধি পেয়েছে। স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, এবং প্রাথমিক সংক্রমণের সময় হাসপাতালে ভর্তির মতো দীর্ঘ কোভিড-এর ক্ষেত্রে অবদানকারী অন্যান্য পরিচিত কারণগুলির থাকলেও ঝুঁকি বজায় থাকে। মজার বিষয় হল, অন্যান্য কারণগুলির জন্য নিয়ন্ত্রণ করার সময় শিশুদের মধ্যে স্লিপ অ্যাপনিয়ার সাথে যুক্ত দীর্ঘ কোভিডের ঝুঁকি প্রায় নেই।

এপ্রিল ২০২৩ পর্যন্ত, ১০০ মিলিয়নেরও বেশি আমেরিকান ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছিল যা COVID-19 সৃষ্টি করে। এপ্রিল পর্যন্ত মার্কিন সরকারের গৃহস্থালী পালস সমীক্ষা অনুমান করেছে যে ৬% মার্কিন প্রাপ্তবয়স্ক দীর্ঘ কোভিডের সাথে যুক্ত লক্ষণগুলি অনুভব করছেন, যার মধ্যে রয়েছে মস্তিষ্কের কুয়াশা, ক্লান্তি, বিষণ্নতা এবং ঘুমের সমস্যা। অতীতের গবেষণায় দেখা গেছে যে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) রোগীদের প্রাথমিকভাবে কোভিড-১৯ সংক্রামিত হলে তাদের আরও গুরুতর অসুস্থতা দেখা দেয়। OSA প্রায় ৮ প্রাপ্তবয়স্কদের মধ্যে ১ জনকে প্রভাবিত করে যদিও বেশীরভাগ লোক এই পরীক্ষাকে উপেক্ষা করে।

স্লিপ অ্যাপনিয়া এবং দীর্ঘমেয়াদী কোভিড লক্ষণগুলির মধ্যে লিঙ্কগুলি আরও ভালভাবে বোঝার জন্য, গবেষকে দল তাদের স্বাস্থ্য রেকর্ড অনুসারে, মার্চ ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২২ এর মধ্যে COVID-19 এর জন্য ইতিবাচক পরীক্ষা করা রোগীদের তিনটি রিকভার গবেষণা নেটওয়ার্কের ডেটা পর্যালোচনা করেছে। যার দুটি নেটওয়ার্কের মধ্যে প্রাপ্তবয়স্ক রোগী ছিল -৩,৩০,০০০ জন এবং ১.৭ মিলিয়ন অন্যদিকে তৃতীয় রোগীর দলটিতে ১০২০০০ শিশু ছিল।

স্লিপ পত্রিকাই ১১ মে প্রকাশিত, এই সমীক্ষায় দেখা গেছে যে PCORnet গ্রুপে স্লিপ অ্যাপনিয়ার পূর্বে নির্ণয় রোগীদের প্রাথমিক সংক্রমণের কয়েক মাস পরে দীর্ঘমেয়াদী লক্ষণগুলির ঝুঁকিতে ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। N3C রোগীর গোষ্ঠীতে, যেখানে রোগীদের PCORnet-এর তুলনায় অন্যান্য দীর্ঘস্থায়ী অবস্থার উচ্চ মাত্রা ছিল, স্লিপ অ্যাপনিয়া নেই তাদের তুলনায় দীর্ঘ কোভিডের ঝুঁকি ৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্লিপ অ্যাপনিয়া সহ প্রাপ্তবয়স্কদের মধ্যে দীর্ঘ কোভিডের ঝুঁকির পরিলক্ষিত বৃদ্ধি উল্লেখযোগ্য ছিল এমনকি যখন গবেষণা দল তাদের প্রাথমিক কোভিড সংক্রমণের সময় স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হাসপাতালে ভর্তির জন্য দায়ী ছিল, যা স্বাধীনভাবে দীর্ঘ COVID-এর ঝুঁকিতে অবদান রাখার জন্য পরিচিত।

গবেষকরা অনুমান করেছেন যে স্টাডি গ্রুপগুলির মধ্যে দীর্ঘ COVID ঝুঁকিতে শতাংশের পার্থক্যগুলিকে আরও ব্যাখ্যা করা যেতে পারে দীর্ঘ কোভিডের সংজ্ঞা, অধ্যয়নের জনসংখ্যা এবং রোগীর রেকর্ডের বিশ্লেষণ পদ্ধতিতে, বিশাল অধ্যয়ন জুড়ে। প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা প্যাটার্নের বিপরীতে, গবেষকরা স্থূলতা সহ অন্যান্য ঝুঁকির কারণগুলির জন্য নিয়ন্ত্রণ করার সময় শিশুদের মধ্যে দীর্ঘ COVID-এর ঝুঁকিতে স্লিপ অ্যাপনিয়ার অবদান অদৃশ্য হয়ে যায়।

“কাজের একটি শক্তি হল যে স্লিপ অ্যাপনিয়া এবং দীর্ঘ কোভিডের মধ্যে যোগসূত্র বজায় থাকে তা নির্বিশেষে আমাদের গবেষণায় গবেষকরা যেভাবে দীর্ঘ কোভিডকে সংজ্ঞায়িত করেছেন বা তথ্য সংগ্রহ করেছেন,” বলেছেন জ্যেষ্ঠ গবেষণা লেখক লর্না থর্প, পিএইচডি, এমপিএইচ, বিভাগের অধ্যাপক এবং পরিচালক NYU ল্যাঙ্গোন হেলথের এপিডেমিওলজির। এছাড়াও তিনি NYU ল্যাঙ্গোন-এ রিকভার CSC-এর জন্য ইলেকট্রনিক হেলথ রেকর্ড নেটওয়ার্ক ব্যবহার করে দীর্ঘ কোভিড বোঝার প্রচেষ্টার সহ-নেতৃত্ব করছেন। “এই গবেষণাটি এই ফোকাস এবং স্কেলের প্রথম সহযোগিতা যে স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত প্রাপ্তবয়স্কদের দীর্ঘ কোভিডের ঝুঁকি বেশি।”

পুনরুদ্ধার—পুনরুদ্ধার উন্নত করার জন্য COVID-এর গবেষণা—কোভিড সংক্রমণের পরে কেন কিছু লোক দীর্ঘমেয়াদী উপসর্গগুলি বিকাশ করে এবং কীভাবে দীর্ঘ কোভিড শনাক্ত করা যায়, চিকিত্সা করা যায় এবং প্রতিরোধ করা যায় তা বোঝার জন্য নিবেদিত। CSC হিসাবে, NYU ল্যাঙ্গোন হেলথ সারা দেশের ক্লিনিকাল সাইটগুলির গবেষণা কার্যক্রম একীভূত করার জন্য দায়ী।

রিকভার সিএসসি-এর ইলেকট্রনিক হেলথ রেকর্ড স্টাডিজ শাখার একজন সিনিয়র গবেষণা বিজ্ঞানী লেখক হান্না ম্যান্ডেল বলেছেন “দীর্ঘ কোভিড সম্পর্কে এখনও অনেক কিছু উন্মোচন করা বাকি আছে, তবে এই গবেষণাটি রোগীদের চিহ্নিত করে ক্লিনিক্যাল কেয়ার সম্পর্কে অবহিত করবে যেগুলিকে আরও ঘনিষ্ঠভাবে দেখা উচিত”। NYU ল্যাঙ্গোন হেলথ এ। “স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিরা যারা কোভিড-এ সংক্রামিত হন তাদের প্রাথমিক চিকিৎসা নেওয়া উচিত, তাদের লক্ষণগুলির দিকে মনোযোগ দেওয়া উচিত এবং প্রথম স্থানে সংক্রমণের ঝুঁকি কমাতে তাদের টিকা দেওয়া উচিত।”

মজার বিষয় হল, N3C স্টাডি গ্রুপে, স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত মহিলাদের মধ্যে স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত পুরুষদের তুলনায় দীর্ঘ কোভিড ঝুঁকি বেশি ছিল। তদন্তকারীরা পুরুষদের ক্ষেত্রে ৫৯% বৃদ্ধির সম্ভাবনার তুলনায় মহিলাদের মধ্যে দীর্ঘ কোভিড থাকার সম্ভাবনা ৮৯% বৃদ্ধি পেয়েছে। এর কারণগুলি স্পষ্ট নয়, তবে তাদের মেডিকেল রেকর্ডে নির্ণয় করা স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত মহিলাদের পুরুষদের তুলনায় আরও গুরুতর অবস্থা থাকতে পারে, কারণ আংশিকভাবে স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত মহিলাদের বেশি সময় ধরে OSA রোগ নির্ণয় করা যায় না।

Source: Sleep, 2023; zsad126, https://doi.org/10.1093/sleep/zsad126

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


প্রাপ্তবয়স্কদের স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস সমস্যার সমাধানের ক্ষেত্রে প্রোবায়োটিক

উত্তরাপথঃ সারা বিশ্বের জনসংখ্যার বয়স বৃদ্ধির সাথে স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা হ্রাস এবং ডিমেনশিয়ার মতো নিউরোডিজেনারেটিভ রোগের প্রকোপ বাড়ছে৷ তাদের এই  সমস্যাগুলি যে কেবল তাদের একার সমস্যা তা নয় ,এটি ধীরে ধীরে পুরো পারিবারিক সমস্যার আকার নেয়।সম্প্রতি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের কার্যকারিতাকে পুনরুদ্ধার করার জন্য গবেষকদের মধ্যে কার্যকর কৌশল খোঁজার আগ্রহ বাড়ছে।বর্তমানে বেশীরভাগ গবেষক মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের সম্ভাব্য ভূমিকা নিয়ে গবেষণা করছেন । এখন খুব স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন আসে প্রোবায়োটিক কি? কেনই বা গবেষকরা মস্তিস্কের স্বাস্থ্য উদ্ধারের ক্ষেত্রে প্রোবায়োটিকের ভূমিকা নিয়ে গবেষণা করছেন । .....বিস্তারিত পড়ুন

Karar Oi Lauh Kapat: কাজী নজরুলের এই গানকে ঘিরে  বিতর্কে এ আর রহমান

উত্তরাপথঃ বিতর্কে 'পিপ্পা' ছবির সঙ্গীত পরিচালক অস্কারজয়ী সুরকার এ আর রহমান।সম্প্রতি কবি কাজী নজরুল ইসলামের পরিবার একটি হিন্দি ছবিতে কবির জনপ্রিয় গান 'করার ঐ লৌহ কাপাত...' (Karar Oi Lauh Kapat )।কিন্তু এ আর রহমানের সঙ্গীত পরিচালনায় ওই গানটি যেভাবে উপস্থাপন করা হয়েছে তাতে আপত্তি জানিয়েছে নজরুল পরিবার।বিতর্কের পর যে চুক্তির আওতায় ওই গানটি ছবিতে ব্যবহার করা হয়েছে তা প্রকাশ্যে আনার দাবি তুলেছে কবির পরিবার।'পিপ্পা' শিরোনামের হিন্দি চলচ্চিত্রটি যেখানে (Karar Oi Lauh Kapat )গানটি ব্যবহার করা হয়েছে তা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়া একজন ভারতীয় সেনা সৈনিককে কেন্দ্র করে একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। ছবির সঙ্গীত পরিচালক অস্কারজয়ী সুরকার এ আর রহমান। গানের কথা ঠিক রেখেও সুর পাল্টানোর অভিযোগে ভারত ও বাংলাদেশে বিতর্কের সৃষ্টি হয়েছে।কবির পরিবারের অভিযোগ, গানটি ব্যবহারের অনুমতি দিলেও সুর পরিবর্তনের অনুমতি দেওয়া হয়নি।পরিবারের সদস্যরাও ছবিটি থেকে গানটি বাদ দেওয়ার দাবি জানিয়েছেন। .....বিস্তারিত পড়ুন

Electoral Bond এর গোপনীয়তা সরিয়ে রাজনৈতিক দলগুলিকে, জানাতে হবে প্রাপ্ত অনুদানের পরিমাণ

উত্তরাপথঃ বুধবার, নির্বাচনী বন্ড (Electoral Bond)প্রকল্পের আইনি বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদনের শুনানি হয়। শীর্ষ আদালত তার মন্তব্যে বলেছে, 'নির্বাচনী বন্ডগুলি রাজনৈতিক দলগুলিকে বেনামী অর্থ প্রদান করে, কারণ তাদের কেনাকাটা সম্পর্কিত রেকর্ডগুলি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে উপলব্ধ যা শুধুমাত্র তদন্তকারী সংস্থাগুলি অ্যাক্সেস করতে পারে৷ এর আগে নির্বাচনী বন্ড’ (Electoral Bond) সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে (Supreme Court) কেন্দ্র দাবি করেছিল, রাজনৈতিক দলগুলির আয়ের উৎস জানার অধিকার নেই জনতার।এবার সুপ্রিম কোর্টের নির্দেশে তৎপর হল নির্বাচন কমিশন (Election Commission of India)।বুধবার বিকেল ৫টার মধ্যে যাবতীয় হিসেব জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে।নির্বাচনী বন্ডের (Electoral Bond)মামলায় কেন্দ্রের আর্জি সত্বেও সুপ্রিম কোর্ট রাজনৈতিক দলগুলিকে আয়ের উৎস জানাতে বলেছিল। আদলত নির্দেশ দিয়েছিল, গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোন রাজনৈতিক দল কত অনুদান মিলেছে, সেই তথ্য বন্ধ খামে জানাতে হবে।এর আগেও নির্বাচনী বন্ডের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে একাধিক মামলা হয়েছে শীর্ষ আদালতে। মামলাকারীরা অভিযোগ করেছিলেন, রাজনৈতিক দলগুলি এই নির্বাচনী বন্ডের মাধ্যমে অবৈধ অর্থ বিদেশ থেকে পেতে পারে এর ফলে গণতন্ত্র ধ্বংস হবে। যদিও কোনও রাজনৈতিক দলই এই দাবি মানতে চায়নি। ৩ অক্টোবর মামলার শুনানিতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ নির্দেশ দেয়, আগামী দুই সপ্তাহের মধ্যে সব তথ্য দিতে হবে নির্বাচন কমিশনকে। এই রায়ের পরেই তৎপর হল কমিশন। .....বিস্তারিত পড়ুন

Side effects of vitamin: ভিটামিনের আধিক্য আপনার জন্য ক্ষতিকর হতে পারে

উত্তরাপথঃ ভিটামিনের প্রয়োজনীয়তা আমরা সবাই নিশ্চয়ই ছোটবেলা থেকে শুনে আসছি যে সুস্থ থাকতে হলে শরীরে প্রয়োজনীয় সব ভিটামিন থাকা খুবই জরুরি।  ভিটামিন আমাদের সুস্থ করার পাশাপাশি আমাদের সমগ্র শরীরের বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  যাইহোক, এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া আমাদের জন্য ক্ষতিকারকও হতে পারে।  আসুন জেনে নিই অতিরিক্ত ভিটামিন গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া (Side effects of vitamin)সুস্থ থাকার জন্য শরীরে সব ধরনের পুষ্টি থাকা খুবই জরুরি।  এ কারণেই বয়স্ক থেকে শুরু করে চিকিৎসক, সবাই আমাদেরকে সুষম ও পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন।  সমস্ত পুষ্টি উপাদান আমাদের শরীরকে বিভিন্ন উপায়ে সুস্থ করে তোলে।  এর মধ্যে ভিটামিন একটি, যা আমাদের সুস্থ থাকতে সাহায্য করে। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top