lipophilic index: বিজ্ঞানীরা বলছেন চর্বিযুক্ত মাছ খাওয়ার অনেক সুবিধা

উত্তরাপথ

ছবি প্রতীকী

চর্বিযুক্ত মাছ, যেমন সালমন, টুনা এবং ম্যাকেরেল, দীর্ঘদিন ধরে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস হিসাবে পরিচিত। সম্প্রতি ইউনিভার্সিটি অফ ইস্টার্ন ফিনল্যান্ড দ্বারা পরিচালিত এক গবেষণায় দেখা গেছে যে চর্বিযুক্ত মাছ খাওয়া হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্যও খুব উপযোগী। এটি লিপোফিলিক সূচক কমিয়ে দিতে পারে  যা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।এবার আসা যাক চর্বি যুক্ত মাছ খাওয়ার সুবিধাগুলি নিয়ে আলোচনায় ।

চর্বিযুক্ত মাছ খাওয়া মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে। আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে বয়স্ক প্রাপ্তবয়স্করা যারা সপ্তাহে অন্তত একবার ফ্যাটি মাছ খান তাদের মনে রাখার ক্ষমতা ভাল ছিল যারা মাছ খেয়েছিলেন তাদের থেকে। গবেষণায় বলা হয়েছে যে ফ্যাটি মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মস্তিষ্ককে বয়সজনিত স্মৃতি শক্তি কমে যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

গবেষণা বলছে চর্বিযুক্ত মাছ হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে। আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে সপ্তাহে দুবার চর্বিযুক্ত মাছ খাওয়া হার্ট ফেইলিউরের ঝুঁকি কম করে। গবেষণায় আরও বলা হয়েছে যে ফ্যাটি মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহ (Inflamation) কমাতে এবং হৃদযন্ত্রের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে।

ফ্যাটি মাছ খাওয়া মানসিক বিষণ্নতার ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে। জার্নাল অফ অ্যাফেক্টিভ ডিসঅর্ডার-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা সপ্তাহে অন্তত একবার চর্বিযুক্ত মাছ খান তাদের মানসিক বিষণ্নতা হওয়ার ঝুঁকি কম থাকে যারা মাছ কম খান তাদের তুলনায়। গবেষণায় বলা হয়েছে যে চর্বিযুক্ত মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমাতে এবং মানসিক শান্তি বজায় রাখতে  সাহায্য করতে পারে।

চর্বিযুক্ত মাছ চোখের স্বাস্থ্যের জন্যও ভালো হতে পারে। জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে চর্বিযুক্ত মাছ খাওয়া বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের ঝুঁকির  কম করে । গবেষণায় বলা হয়েছে যে ফ্যাটি মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চোখকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

যদিও চর্বিযুক্ত মাছের সুবিধাগুলি সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন। তবে গবেষণার এই ফলাফলগুলি আমাদের পরামর্শ দেয় যে আপনার খাদ্যে চর্বিযুক্ত মাছ যোগ করা আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য একটি ভাল উপায় হতে পারে।

বিস্তারিত জানতে পড়ুন: Fatty fish consumption reduces lipophilic index in erythrocyte membranes and serum phospholipids, Nutrition, Metabolism and Cardiovascular Diseases, 2023, (DOI: 10.1016/j.numecd.2023.04.011)

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


সুপার পটেটোর অনুসন্ধান - বিজ্ঞানীরা আলু সুপার প্যানজেনোম তৈরি করেছেন

উত্তরাপথঃ আলু বহু শতাব্দী ধরে রান্নার বহুমুখীতা এবং উচ্চ পুষ্টির মানের জন্য খাদ্যের একটি প্রধান উৎস। আলু আজ বিশ্বের প্রায় প্রতিটি কোণে উৎপাদিত হয়, যা আলুকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ ফসলগুলির মধ্যে একটি করে তুলেছে । বছরের পর বছর ধরে, বিজ্ঞানীরা আলুর ফলন, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং পুষ্টি উপাদান উন্নত করার জন্য এবং আরও ভাল আলুর জাত প্রজননের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। আলুর জিন সম্পাদনা প্রযুক্তি ব্যবহার করে গবেষকরা আলু সুপার প্যানজেনোম তৈরি করেছেন যা আলু গবেষণা এবং প্রজননে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত হবে বলে বিজ্ঞানীদের আশা । .....বিস্তারিত পড়ুন

মানব-চালিত রোবট ARCHAX এর সাথে দেখা করুন

উত্তরাপথঃসাম্প্রতিক বছরগুলিতে, প্রযুক্তিগত অগ্রগতি আমাদের এক ধাপে অনেকটা এগিয়ে নিয়ে এসেছে, আজ রোবটগুলি আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। স্বয়ংক্রিয় সহকারী থেকে স্ব-ড্রাইভিং গাড়ি পর্যন্ত,সর্বত্র আজ রোবটের অবাধ উপস্থিতি। ARCHAX মানব-চালিত এই রোবট  এমনই এক উদ্ভাবন যা বিজ্ঞানী এবং সাধারণ জনগণ উভয়ের দৃষ্টি আকর্ষণ করেছে । অটোনোমাস রোবোটিক কম্প্যানিয়ন উইথ হিউম্যান অ্যাসিসট্যান্সের সংক্ষিপ্ত আর্ক্যাক্স, এর একটি যুগান্তকারী সৃষ্টি যা কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) বুদ্ধিমত্তাকে একজন মানব অপারেটরের দক্ষতা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার সাথে একত্রিত করে তৈরি করা হয়েছে।জাপানের Tsubame Industries ARCHAX তৈরি করেছে।এটি একটি মানুষের আকারের ককপিট সহ একটি বিশাল ট্রান্সফরমার রোবট। .....বিস্তারিত পড়ুন

মিশন ইম্পসিবল ডেড রেকনিং পার্ট ওয়ান রিভিউ: ৬১ বছর বয়সী টম ক্রুজের আবারও অনবদ্য

উত্তরাপথঃ মিশন ইম্পসিবল দর্শকদের একটি রোমাঞ্চকর যাত্রায় নিয়ে যায়। যেখানে সিনেমাটি  তিন ঘণ্টা দেখা অতিক্রান্ত হওয়ার পরও দর্শক এটি দেখতে চান। আর এটিই টম ক্রুজ এবং পরিচালক ক্রিস্টোফার ম্যাককোয়ারির আসল সাফল্য।গত বছর হলিউড সুপারস্টার টম ক্রুজ 'টপ গান ম্যাভেরিক' দিয়ে দর্শকদের মন্ত্রমুগ্ধ করার পর, এখন টম ক্রুজ এজেন্ট হান্টের চরিত্রে শক্তিশালী অ্যাকশন নিয়ে দর্শকদের সামনে এসেছেন। টম ক্রুজের 'মিশন ইম্পসিবল' ফিল্ম সিরিজের সপ্তম কিস্তি 'মিশন ইম্পসিবল- ডেড রেকনিং পার্ট ওয়ান' সদ্য ভারতে মুক্তি পেয়েছে । টম ক্রুজ এই ছবিতে তার জনপ্রিয় ইমেজ ধরে রেখেছেন এবং এই ছবিতে দর্শকদের অ্যাকশনের একটি বড় অংশ উপহার দিয়েছেন। মিশন ইম্পসিবল মুভিগুলি শুধুমাত্র টম ক্রুজের জন্য দেখা হয় এবং এই মুভিটি দেখা আবশ্যকও বটে৷ .....বিস্তারিত পড়ুন

গ্লোবাল ওয়ার্মিং রিপোর্ট: ২০২৩ বৈশ্বিক উষ্ণতা নিয়ে উদ্বেগজনক প্রতিবেদন

উত্তরাপথঃ সারা বিশ্ব যখন বিশ্ব উষ্ণায়নের কেন্দ্র করে শুরু হওয়া জলবায়ু সংকটের মধ্য দিয়ে যাচ্ছে সেই সময়, ২০২৩ বৈশ্বিক উষ্ণতা নিয়ে একটি উদ্বেগজনক প্রতিবেদন আমাদের সামনে নিয়ে এসেছে। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ কেন্দ্র ৮ আগস্ট যে পরিসংখ্যান আমাদের সামনে তুলে ধরেছেন,তাতে আগামী দিনের ভয়াবহ পরিণতির জন্য বিশ্ববাসীকে সতর্কবাণী শুনিয়েছেন।এখনও পর্যন্ত সারা বিশ্বে তাপ তরঙ্গ এবং দাবানলের জন্য ২০১৯ সালের জুলাই মাসটিকে চিহ্নিত করা হত । কিন্তু এবছর জুলাই মাসের তাপমাত্রা গত ২০১৯ সালের থেকেও ০.৩৩ সেন্টিগ্রেড বেশি ছিল EU-এর কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস বলেছেন, "গত ১২০,০০০ বছর ধরে পর্যবেক্ষণমূলক রেকর্ড এবং প্যালিওক্লাইমেট রেকর্ড এক সাথে সমন্বয় করে বিশ্লেষণ করলেও এত গরম ছিল না।" .....বিস্তারিত পড়ুন

Scroll to Top