WB Governor: রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ দিল শিক্ষা দফতর

উত্তরাপথ

আবার খবরের শিরোনামে রাজ্য-রাজ্যপাল সংঘাত । যাদবপুর, কল্যাণী সহ রাজ্যের ১৪টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। উপাচার্য দ্বারা এই নিয়োগকে ‘বেআইনি’ ঘোষণা করে আইনি পরামর্শ নেওয়ার কথা জানিয়েছে রাজ্য। এবার আরও একধাপ এগিয়ে রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ দিল শিক্ষা দফতর। শিক্ষা দফতরের তরফে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘সরকার ওই শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা না করেই অস্থায়ীভাবে উপাচার্যদের নিয়োগ করা হয়েছে। এই নিয়োগ সম্পূর্ণভাবে অবৈধ এবং আইন না মেনেই নিয়োগ করা হয়েছে। এই সব উপাচার্যরা বেতন ও ভাতা তুলতে পারবেন না। নইলে কড়া পদক্ষেপ করা হবে।’ইতিমধ্যেই সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সব রেজিস্ট্রারের কাছে উচ্চশিক্ষা দফতরের তরফে সেই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। যদিও রাজভবনের তরফে এখনও এই নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সম্প্রতি রাজ্যের ১৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করে রাজভবন। রাজভবন নিযুক্ত অস্থায়ী উপাচার্যদের দায়িত্বভার না নেওয়ার অনুরোধ করেন শিক্ষামন্ত্রী। কিন্তু, ব্রাত্যর অনুরোধের তোয়াক্কা না করে একজন ছাড়া বাকি সকলেই উপাচার্য পদের দায়িত্ব নেন। উপাচার্য নিয়োগের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলিকে বেশ কিছু নির্দেশ দেওয়া হয় রাজভবনের পক্ষ থেকে। উপাচার্যদের প্রত্যেক সপ্তাহে কাজের রিপোর্ট পাঠানোর পাশাপাশি কোনও খরচের আগে রাজভবনের অনুমতি নেওয়ার নির্দেশ দেন আচার্য তথা রাজ্যপাল। এমনকী উপাচার্যরা চাইলে যে কোনও সময় রাজ্যপালের সঙ্গে টেলিফোন মারফত যোগাযোগ করতে পারবেন বলে জানানো হয়। রাজ্যপালের এই আচরণের চরম ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাই অবশেষে বেতন ও ভাতা বন্ধের নির্দেশ দিয়ে অস্থায়ী উপাচার্যদের উপরই চাপ তৈরির চেষ্টা করল রাজ্য, এমনটাই দাবি রাজনৈতিক মহলের।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Snake Robot : এবার মহাকাশে সাপ রোবট পাঠাবে NASA

উত্তরাপথ: মহাকাশ অনুসন্ধানের সীমানা আরও বিস্তৃত করতে এবং বহির্জাগতিক পরিবেশের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে NASA ক্রমাগত উদ্ভাবনী প্রযুক্তির সন্ধান করেছে। এর একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হল Snake robot বা সাপের মতো রোবট তৈরি করা যা মহাকাশে নেমে যাবতীয় অনুসন্ধানের কাজগুলি করবে এবং সেই সাথে মহাকাশে বসবাসের ক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতির পর্যবেক্ষণ করবে। এই যুগান্তকারী সৃষ্টিতে মহাকাশ অভিযানে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রয়েছে, যা দূরবর্তী এবং প্রতিকূল পরিবেশে গবেষণার কাজ নিখুঁত ভাবে সম্পন্ন করতে সাহায্য করবে। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top