চিনিযুক্ত পানীয়ের দৈনিক ব্যবহার কি লিভার ক্যান্সারের সাথে যুক্ত

উত্তরাপথঃ এতদিন আমরা জানতাম চিনিযুক্ত পানীয়ের দীর্ঘদিন ধরে অত্যধিক ব্যবহার স্থূলতা, ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগ সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত। সম্প্রতি Brigham and Women’s Hospital এর গবেষকরা, Mass General Brigham healthcare system এর প্রতিষ্ঠাতা সদস্যরা প্রথম, চিনিযুক্ত পানীয়, কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয়, এবং লিভার ক্যান্সারের ঘটনা মধ্যে সংযোগ আবিস্কার করেছেন,যা  সম্প্রতি JAMA জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষক দলের সদস্য Longgang Zhao এর মতে এটি সম্ভবত প্রথম গবেষণা যেখানে,চিনি-মিষ্টিযুক্ত পানীয় গ্রহণ এবং দীর্ঘস্থায়ী লিভার রোগের মৃত্যুহারের মধ্যে একটি সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে।এই পর্যবেক্ষণমূলক গবেষণায় বিশেষত মহিলাদের স্বাস্থ্য  অধ্যয়নের জন্য প্রায় ১০০,০০০ পোস্টমেনোপজাল মহিলা অন্তর্ভুক্ত করা হয়।  অংশগ্রহণকারীরা তাদের স্বাভাবিক কোমল পানীয় (ফলের রস সহ নয়) সেবনের কথা জানিয়েছে এবং এরপর তিন বছর তারা কৃত্রিমভাবে মিষ্টি পানীয় খাওয়ার কথা জানিয়েছে। প্রসঙ্গত  অংশগ্রহণকারীদের গড়ে ২০ বছরেরও বেশি সময় ধরে অনুসরণ করা হয়েছিল। 

এরপর চূড়ান্ত বিশ্লেষণে মোট ৯৮,৭৮৬ পোস্টমেনোপজাল মহিলা অন্তর্ভুক্ত ছিল।যে সমস্ত মহিলারা প্রতিদিন এক বা একাধিক চিনিযুক্ত পানীয় পান করেছেন তাদের ৬.৮ শতাংশ লিভার ক্যান্সারের ঝুঁকি ৮৫ শতাংশ বেশি এবং দীর্ঘস্থায়ী লিভারের রোগে মৃত্যুর ঝুঁকি ৬৮ শতাংশ বেশি।গবেষক দলের মতে চিনিযুক্ত পানীয়গুলি কেন লিভার ক্যান্সার এবং রোগের ঝুঁকি বাড়ায় তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন। 

প্রসঙ্গত লিভার ক্যান্সার, বিশ্বব্যাপী ক্যান্সারের অন্যতম সাধারণ ধরন, চিনিযুক্ত পানীয়ের সাথে যুক্ত বলে গবেষকরা মনে করছেন। Cancer Epidemiology Biomarkers and Prevention জার্নালে একটি সমীক্ষা  প্রকাশ করা হয়েছে যেখানে দেখান হয়েছে  যারা প্রতিদিন চিনিযুক্ত পানীয় গ্রহণ করেন তাদের হেপাটোসেলুলার কার্সিনোমা (এইচসিসি) হওয়ার ঝুঁকি ৭৯% বেশি , যা লিভার ক্যান্সারের সবচেয়ে সাধারণ রূপ। এই পানীয়গুলিতে বেশি মাত্রায় চিনির উপস্থিতি ওজন বৃদ্ধি, ইনসুলিন প্রতিরোধ এবং প্রদাহের জন্য দায়ী, এগুলি সবই লিভার ক্যান্সারের ঝুঁকির  অন্যতম কারণ।

তাই আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসে এই পানীয়গুলি পান করা কমানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। জন সচেতনতা বৃদ্ধির জন্য অত্যধিক চিনি খাওয়ার সাথে সম্পর্কিত সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং স্বাস্থ্যকর বিকল্পগুলি প্রচার করা এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মিষ্টি ছাড়া চা, বা প্রাকৃতিক ফল-মিশ্রিত জল এক্ষেত্রে শর্করার গ্রহণকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে এবং ক্ষতিকারক প্রভাব ছাড়াই হাইড্রেশন সরবরাহ করতে পারে। উপরন্তু, ফলের রসের পরিবর্তে পুরো ফলের ব্যবহারকে উৎসাহিত করা লিভারের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব কমাতে সাহায্য করতে পারে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


কানারা ব্যাঙ্কের উপর ২.৯২ কোটি জরিমানা করল আরবিআই

উত্তরাপথ: সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন নিয়ম লঙ্ঘনের জন্য কানারা ব্যাঙ্কের উপর ২.৯২ কোটি টাকা জরিমানা করেছে। ২০২০ সালের জুলাই মাসে আরবিআই দ্বারা ব্যাঙ্কের একটি স্ক্রুটিনি করা হয়েছিল,তাতে যাচাই-বাছাইয়ের পরে, আরবিআই দেখতে পেয়েছে যে ব্যাঙ্ক ফ্লোটিং রেট খুচরা ঋণ এবং এমএসএমই-কে ঋণের সুদকে একটি বাহ্যিক বেঞ্চমার্কের সাথে সংযুক্ত করতে কানারা ব্যাঙ্ক ব্যর্থ হয়েছে এবং ২০২০-২১ আর্থিক বছরে অনুমোদিত ও পুনর্নবীকরণকৃত ফ্লোটিং রেট রুপি ঋণের সুদকে তার প্রান্তিক খরচের সাথে সংযুক্ত করতে ব্যর্থ হয়েছে।আরবিআই বলেছে, অযোগ্য সংস্থার নামে বেশ .....বিস্তারিত পড়ুন

প্রয়াত "কালবেলা"-র স্রষ্টা সাহিত্যিক সমরেশ মজুমদার

উত্তরাপথ: সাহিত্য একাডেমি পুরুষ্কার প্রাপ্ত প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদার কলকাতার এক বেসরকারী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।বেশ কিছুদিন ধরে তিনি ফুসফুস ও শ্বাসনালীর সংক্রামণের কারনে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। ১৯৪২ সালে উত্তরবঙ্গের গয়েরকাটায় জন্ম এই বিখ্যাত লেখকের।ষাটের দশকের গোড়ায় তিনি কলকাতায় এসেছিলেন। ভর্তি হয়েছিলেন স্কটিশ চার্চ কলেজের বাংলা (সাম্মানিক) স্নাতক বিভাগে৷ এর পর স্নাতকোত্তর  সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য .....বিস্তারিত পড়ুন

Scroll to Top