মশলাদার খাবার কি আপনার জন্য ভাল? কি বলছে বিজ্ঞান

উত্তরাপথঃ মশলাদার খাবার বিশ্বজুড়ে ভোজন রসিকদের মুগ্ধ করেছে। মশলা আমাদের খাবারে উত্তেজনা এবং উদ্দীপনা যোগ করে। রন্ধনসম্পর্কীয় অভিজ্ঞতার বাইরে, মশলাদার খাবারের বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা রয়েছে। সম্প্রতি নিউইয়র্কের কুইন্সের বলং আইল্যান্ড ইহুদি ফরেস্ট হিলস-এর একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান এমিলি ফিভার, আরডি বলেছেন, ক্যাপসাইসিন উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। আজ আমরা মশলাদার খাবার খাওয়ার ইতিবাচক প্রভাবগুলি অন্বেষণ করব।

ক্যাপসাইসিন (Capsaicin) হল মরিচের একটি সক্রিয় উপাদান, যা বিপাকীয় হার বাড়াতে এবং চর্বি কম করতে সাহায্য করে। তাই ডায়েটে মশলাদার খাবার অন্তর্ভুক্ত করার মাধ্যমে সম্ভাব্য ওজন নিয়ন্ত্রণে রাখা যেতে পারে এবং একটি স্বাস্থ্যকর বিপাক ক্রিয়া বজায় রাখা যেতে পারে।

মশলাদার খাবার হজম শক্তিকে উদ্দীপিত করতে সাহায্য করে। ক্যাপসাইসিন লালা উৎপাদন বাড়াতে, পাকস্থলীর অ্যাসিড নিঃসরণকে উদ্দীপিত করতে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল গতিশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে।সেইসাথে এটি বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের লক্ষণগুলি উপশম করতে সহায়তা করতে পারে।

মশলাদার রান্নায় অনেক মশলা ব্যবহৃত হয়, যেমন হলুদ এবং আদা, উভয় প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী। এই উপাদানগুলি শরীরে প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, যা বাত বা প্রদাহজনক অন্ত্রের রোগের মতো অবস্থার উন্নতি করতে সাহায্য করে।

ক্যাপসাইসিন ব্যথা উপশম করার ক্ষেত্রে ব্যাপকভাবে কার্যকর।তাই ক্যাপসাইসিনযুক্ত টপিকাল ক্রিমগুলি পেশী এবং জয়েন্টের ব্যথা উপশম করতে প্রায়শই প্রয়োগ করা হয়।

যদিও মশলাদার খাবারের অনেক স্বাস্থ্য সম্পর্কিত উপকারিতা রয়েছে ,কিন্তু এটাও মাথায় রাখতে হবে যে সবাই তা সহ্য করতে পারে না। যাদের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি, অম্বল বা অন্য কোনও গুরুতর সমস্যা যেমন আলসার বা গ্যাস্ট্রাইটিস থাকলে বা হজম সংক্রান্ত সমস্যার ইতিহাস থাকলে মশলাদার খাবার পরিমিতভাবে খাওয়া এবং এর প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন।

স্বাস্থ্যকর উপায়ে মশলাদার খাবার উপভোগ করার টিপস:

যদি প্রথম মশলাদার খাবর গ্রহণ করেন তাহলে তা হালকা মশলা দিয়ে শুরু করুন এবং আপনার সহনশীলতা বিকাশের সাথে সাথে ধীরে ধীরে মশলা প্রয়োগের মাত্রা বাড়ান।

শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং গোটা শস্যের মতো পুষ্টিকর উপাদানগুলির সাথে মশলাদার খাবারগুলিকে একত্রিত করুন যাতে সুষম খাবার তৈরি হয় এবং পরিপাকের সুবিধা হয়।

অনেক সময় মশলাদার খাবারে ঘাম হতে পারে এবং শরীরে জলের অভাব বোধ হতে পারে। সেক্ষেত্রে তরল পানীয় ,প্রচুর জল বা ভেষজ চা পান করে হাইড্রেটেড থাকার প্রয়োজন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মশলাদার খাবারে শরীর কীভাবে প্রতিক্রিয়া দেখায় সেদিকে মনোযোগ দেওয়ার প্রয়োজন। যদি শরীরে অস্বস্তি বা কোনও প্রতিকূল প্রভাব অনুভূত হয় তবে সেই অনুযায়ী খাদ্য গ্রহণ করা উচিত ।একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য বজায় রেখে মশলাদার খাবারের ইতিবাচক প্রভাবগুলি উপভোগ করা উচিত।

বি.দ্রঃ-পেশাদার চিকিৎসকের সাথে পরামর্শ করা এবং ব্যক্তিগত প্রয়োজনের ভিত্তিতে পদ্ধতিকে ব্যক্তিগতকৃত করা গুরুত্বপূর্ণ।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


West Bengal Panchayet Election 2023: পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচনে বিজেপির পারফরম্যান্স বিশ্লেষণ

উত্তরাপথ: এ যেন অনেকটা প্রত্যাশিত ফলাফল । সদ্য সমাপ্ত পশ্চিমবঙ্গ Panchayet Election 2023 ফলাফল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য আগামী ২০২৪ লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে যথেষ্ট হতাশাবাঞ্জক । এই নির্বাচনের আগে বিজেপির রাজ্য নেতৃত্ব তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে যে আশার বাণী শুনিয়েছিল বাস্তবে তা অশ্বডিম্ব প্রসব করল । গত বিধানসভা নির্বাচনের ফলাফলের পরিপ্রেক্ষিতে জঙ্গলমহল,উত্তরবঙ্গ সহ নন্দিগ্রামে যে বিশাল গেরুয়া ঝড়ের আশা করেছিল শুধুমাত্র নন্দিগ্রামে ছাড়া পুরটাই হাতছাড়া হল বিজেপির । .....বিস্তারিত পড়ুন

রাতে ভালো ঘুমের পিছনে বিজ্ঞানের রহস্য

উত্তরাপথ: ঘুম আমাদের স্বাস্থ্যকর জীবনধারার একটি অপরিহার্য উপাদান। রাতের ভালো ঘুম হওয়া বর্তমান সময়ের একটা বড় সমস্যা। অনেকে আবার ভালো রাতের ঘুমের জন্য চিকিৎসকের শরণাপন্ন হয়। সাম্প্রতিক বছরগুলিতে ঘুম নিয়ে গবেষণার ক্ষেত্রে বিজ্ঞান উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।এক নতুন গবেষণায়, জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  বলেছেন ঘুমের দীর্ঘস্থায়ী ও গভীরতা নির্ভর করে মস্তিস্কের কোষগুলির মধ্যে পাঠানো সংকেতের উপর। রাতে ঘুমের সময় শরীরে ঘটে যাওয়া জটিল প্রক্রিয়াগুলি সহ  রাতের বিশ্রামের কি গুরুত্ব আমাদের শরীরের উপর তা নিয়ে .....বিস্তারিত পড়ুন

SAFF Final: কুয়েতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

উত্তরাপথ: SAFF Final (সাফ) ফুটবলের শিরোপা হাতছাড়া করেনি এবারও ভারত। শ্বাসরুদ্ধকর লড়াই শেষে শিরোপা নিজেদের কাছেই রেখে দিল Blue Tigers -রা। এই নিয়ে রেকর্ড ৯ম বার এই শিরোপা নিজেদের কাছে রাখল সুনিল ছেত্রীরা। টাইব্রেকারে তারা কুয়েতকে হারিয়েছে ৫-৪ ব্যবধানে । তবে এই জয় খুব সহজে পায়নি সুনিল ছেত্রীরা। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে শিরোপা দখলে নিল ভারত। নির্ধারিত সময়, অতিরিক্ত সময় অতঃপর টাইব্রেকার; তবুও নিষ্পত্তি হয়নি শিরোপার। অবশেষে ভারত শিরোপা বুঝে পায় সাডেন ডেথে। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top