মোদীময় New Parliament Building -এর উদ্বোধনী অনুষ্ঠান

উত্তরাপথ

ছবি- টুইটার

নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  নতুন সংসদ ভবনের পুজোয় বসেছিলেন প্রধানমন্ত্রী মোদী ও লোকসভার স্পিকার ওম বিড়লা।  রবিবার, একটি বড় ধর্মীয় আচারের পরে, সাধুরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সেঙ্গোল হস্তান্তর করেছেন, যা ভারতের নতুন সংসদ ভবনে স্থাপন করা হয়েছে। দেশের ১৯টি বিরোধী দল নতুন সংসদ ভবনের বিরোধিতা করে এবং এর উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করে।  প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ভারতীয় সংসদের নতুন ভবন আমাদের সকলকে গর্ব ও আশায় ভরিয়ে দেবে।  তিনি বলেন, “আমার পূর্ণ বিশ্বাস আছে যে, এই ঐশ্বরিক ও বিশাল ভবন জনগণের ক্ষমতায়নের পাশাপাশি জাতির সমৃদ্ধি ও শক্তিতে নতুন গতি ও শক্তি যোগাবে।”

নতুন সংসদ ভবনে ঐতিহাসিক সাঙ্গোল স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তামিলনাড়ুর সাধুদের মন্ত্রোচ্চারণের পর লোকসভায় স্পিকারের চেয়ারের কাছে সাঙ্গোল স্থাপন করেন।  উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নতুন সংসদ ভবনের উদ্বোধনকে ঐতিহাসিক মুহূর্ত বলে বর্ণনা করে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন।

নতুন সংসদ ভবন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তত্ত্ব –

 ১। নতুন সংসদ ভবনটি ত্রিভুজাকার।  যে জমিতে নতুন সংসদ ভবন নির্মিত হয়েছে সেটি ত্রিভুজাকার।  স্থপতির মতে ত্রিভুজাকার আকৃতি বিভিন্ন ধর্মে পবিত্র জ্যামিতির একটি চিহ্ন।.

২। নতুন সংসদ ভবনের তিনতলা এবং আয়তন ৬৪,৫০০ বর্গমিটার।  নতুন সংসদে লোকসভায় 888টি আসন থাকবে।  কেন্দ্রীয় হলের অনুপস্থিতিতে, লোকসভা উভয় কক্ষের যৌথ বৈঠকের জন্য ব্যবহার করা যেতে পারে।  একই সঙ্গে সংসদ ভবনে বসতে পারবেন ১২৭২ জন।

৩। সংসদের নতুন ভবনে লোকসভা কক্ষ তৈরি হয়েছে ময়ূরের থিমে।  এতে দেয়াল ও ছাদে খোদাই করা ময়ূরের পালকের নকশা রয়েছে।  রাজ্যসভার কক্ষটি থিম হিসাবে পদ্ম সহ একটি লাল গালিচা দিয়ে সজ্জিত।

৪। লোকসভা ও রাজ্যসভায় দুইজন সাংসদ এক মঞ্চে বসবেন এবং প্রত্যেক সাংসদের ডেস্কে একটি টাচস্ক্রিন থাকবে।  রাজ্যসভার চেম্বারে ৩৮৪ জন সদস্য …

৫। পুরনো সংসদে তিনটি কমিটি কক্ষ থাকলেও নতুন সংসদে নতুন কমিটি কক্ষ রয়েছে ৬টি।  মন্ত্রী পরিষদের কার্যালয় হিসেবে ৯২টি কক্ষ করা হয়েছে।

৬। নতুন সংসদ নির্মাণে সারাদেশ থেকে নির্মাণসামগ্রী আনা হয়েছে।  এর মধ্যে রয়েছে ধোলপুরের সরমাথুয়া থেকে প্রাপ্ত বেলেপাথর, রাজস্থানের জয়সলমেরের লাখা গ্রামের গ্রানাইট পাথর ইত্যাদি।  আসবাবপত্রে ব্যবহৃত কাঠ নাগপুর থেকে এসেছে এবং কাঠের স্থাপত্যটি মুম্বাইয়ের একজন কারিগর দ্বারা ডিজাইন করা হয়েছে।  উত্তরপ্রদেশের ভাদোহির তাঁতিরা নতুন সংসদের জন্য হাতে বোনা কার্পেট তৈরি করেছেন।

৭। নতুন সংসদ ভবন জাতীয় প্রতীকে পরিপূর্ণ।  এতে অশোকের সিংহও রয়েছে যার ওজন ৯৫ শত কেজি এবং উচ্চতা ৬.৫ মিটার।  অশোক চক্র এবং সত্যমেব জয়তে শব্দগুলি নতুন সংসদের প্রবেশপথে পাথরে লেখা রয়েছে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


শূন্য বর্জ্য নীতি গ্রহনে জাপান আজ বিশ্বগুরু

উত্তরাপথঃ পূর্ব এশিয়ার দ্বীপ শহর জাপান । সম্প্রতি তার শূন্য বর্জ্য নীতি-এর কারণে খবরের শিরোনামে । Zero Waste বা শূন্য বর্জ্য হল- অযথা খরচকে ন্যূনতম রেখে উৎপাদিত আবর্জনা কমানোর প্রচেষ্টা। ১৯৯৬ সালে , অস্ট্রেলিয়ার রাজধানী শহর ক্যানবেরা বিশ্বের প্রথম শূন্য-বর্জ্য শহরের শিরোপা অর্জন করে।এরপর Zero Waste ধারণাটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে, উদাহরণস্বরূপ কানাডার টরন্টো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো নিজেদের শূন্য-বর্জ্য শহর হিসাবে ঘোষণা করে । পরিবেশ সচেতনতার ক্ষেত্রে নিউজিল্যান্ডের প্রায় ৭০% পৌরসভা নিজেদের শূন্য-বর্জ্য পৌরসভা হিসাবে ঘোষণা করেছে।এদিকে ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত, জাপানের পাঁচটি শহর নিজেদের শূন্য বর্জ্য শহর হিসেবে ঘোষণা করেছে।জাপানের তোকুশিমা প্রিফেকচারের কামিকাতসু টাউন প্রথম নিজেদের শূন্য বর্জ্য  শহর হিসেবে ঘোষণা করার পর, ধারণাটি পুরো জাপানে ছড়িয়ে পড়ে। .....বিস্তারিত পড়ুন

Diabetes Treatment: রক্তে শর্করা স্থিতিশীল করতে ডালিয়া ফুলের নির্যাস কার্যকর

উত্তরাপথঃ ডায়াবেটিস নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।সম্প্রতি গবেষণায় ওটাগো বিশ্ববিদ্যালয়ের (University of Otago)নেতৃত্বে বিজ্ঞানীরা ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে আবিষ্কার করেছে যে ডালিয়া ফুলের পাপড়ির নির্যাস ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করা স্থিতিশীল করতে সাহায্য করতে পারে। সেন্টার ফর নিউরোএন্ডোক্রিনোলজির একজন সহযোগী অধ্যাপক আলেকজান্ডার টুপসের( Alexander Tups) নির্দেশনায়, দলটি খুঁজে পেয়েছে যে, উদ্ভিদের একটি অণু, যা মস্তিষ্কে কাজ করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রন করার জন্য শরীরের ক্ষমতাকে শক্তিশালী করে।প্রসঙ্গত ডায়াবেটিস হল একটি দীর্ঘস্থায়ী বিপাকীয় ব্যাধি যা অপর্যাপ্ত ইনসুলিন উৎপাদনের কারণে রক্তে শর্করার মাত্রা অত্যাধিক বেড়ে যায়। .....বিস্তারিত পড়ুন

WORLD CUP 2023: আফগানিস্তান  ১৫ সদস্যের দল ঘোষণা করল,অধিনায়কত্ব করবেন হশমতুল্লাহ শাহিদি   

উত্তরাপথঃ আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ২০২৩-এর জন্য একটি শক্তিশালী ১৫ সদস্যের দল ঘোষণা করেছে,এই দলে ফিরেছেন নবীন-উল-হক। ৫ অক্টোবর থেকে ভারতে শুরু হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপ,চলবে১৯ নভেম্বর পর্যন্ত।  এই বিশ্বকাপে আফগানিস্তানের দলে ফিরেছেন নবীন-উল-হক, যিনি এশিয়া কাপে দলের অংশ ছিলেন না।১৫ সদস্যের আফগান দলের অধিনায়কত্ব করবেন হশমতুল্লাহ শাহিদি ।একই সময়ে, ২৩ বছর বয়সী অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাই, যিনি এশিয়া কাপের দলে ছিলেন না, তিনিও বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন। .....বিস্তারিত পড়ুন

রেলওয়ে ইউনিয়নের নতুন সূচনা, গান গেয়ে মানসিক চাপ দূর করছেন রেলের কর্মচারীরা

উত্তরাপথঃ আপনি যদি সরকারি বা বেসরকারি চাকরি করেন, তাহলে এই খবর আপনাকে স্বস্তি দেবে।কারণ ভারতীয় রেলওয়ের বৃহত্তম শ্রমিক সংগঠন অল ইন্ডিয়া রেলওয়েম্যানস ফেডারেশন (এআইআরএফ) এবং নর্থ ওয়েস্টার্ন রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন কর্মক্ষেত্রে কর্মীদের উপর ক্রমবর্ধমান চাপ কমাতে এক অনন্য উদ্যোগ শুরু করেছে।তারা তাদের কর্মীদের গান গেয়ে তাদের মানসিক চাপ দূর করতে পরামর্শ দিচ্ছে।    এআইআরএফ-এর সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র এবং কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুকেশ মাথুরের নির্দেশে, জয়পুর এবং অন্যান্য শহরের কর্মচারীরা একটি মাঠে জড়ো হয় এবং সেখানে তারা গান গায় এবং আন্তাক্ষিরি খেলে। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top