সম্পাদকীয়

আমাদের নতুন ভাষা ইমোজি

প্রযুক্তি ও বিশ্বায়ন আজ সব ভাষার শেকড় নাড়িয়ে দিয়েছে।  ভাষার ঐতিহ্যগত কাঠামো আজ ভেঙে পড়ছে বলে মনে হচ্ছে। নিজস্ব ভাষা ঐতিহ্য ধরে রাখতে ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হয়ে গেল। আজ দেশের বিভিন্ন রাজ্যের ভাষার মানুষ যেমন মনে করে যে হিন্দির কারণে তাদের ভাষার প্রভাব কমে যাচ্ছে, ঠিক একইভাবে ইংরেজির কারণে হিন্দির প্রসার বাধাগ্রস্ত হচ্ছে বলে মনে করেন বিপুলসংখ্যক হিন্দিপ্রেমী।  কিন্তু ইংরেজির ক্ষেত্রে কী হবে?  সম্প্রতি তথ্যে প্রকাশ যুক্তরাজ্যের তরুণ ছাত্ররা ইংরেজি শব্দের সঠিক বানানকে অবহেলা করছে। যখন আমরা একটি পূর্ণাঙ্গ এবং শক্তিশালী ভাষার কথা চিন্তা করি, তখন আমাদের মনে কিছু বিষয় উঠে আসে।  যেমন, এটির একটি উন্নত স্ক্রিপ্ট থাকতে এবং সেইসাথে একটি  বিশাল শব্দ জগত  এবং বহু সাংখ্যক মানুষের কথোপকথনের এক মাধ্যম হবে। এর নিজস্ব সাহিত্য থাকবে, যা মানুষ পড়বে। আজকের কোন ভাষা কি এই ঐতিহ্যগত মানদণ্ডের দাবি মেনে চলে? হিংলিশ এবং বেংলিশের মতো নতুন ভাষার রূপগুলি ইংরেজি ব্যাকরণের প্রয়োজনীয়তাকে ব্যাপকভাবে সংকুচিত করেছে। 

আমাদের নতুন প্রজন্মের মধ্যে একটি নতুন ভাষা গড়ে উঠছে। যে ভাষার সঠিক কোনও বানান নেই, নেই কোনও শব্দ ভাণ্ডার আর কোনও ব্যাকরণ। এই নতুন ভাষা  আমাদের ঐতিহ্যগত ভাষার পরিসরকে সংকুচিত করছে। আর এই নতুন ভাষার নাম ইমোজি। এই ভাষাকে আমরা উপেক্ষা করতে পারি না। অনেক ধরণের ছোট অঙ্গভঙ্গির মাধ্যমে মনের ভাব প্রকাশ করে ইমোজি। আপনি যদি কিছু পছন্দ করেন তবে একটি সম্পূর্ণ বাক্য লিখতে হবে না একটি ইমোজি ব্যবহার করলেই আপনি আপনার মনের ভাব বোঝাতে পারবেন আবার কোনো কিছুর উপর আপনার মতামত প্রকাশ করতে চান তার জন্য ভালো শব্দ খুঁজে বের করার দরকার নেই একটি ইমোজি যথেষ্ট।  এমনকি ইমোজি দিয়ে পুরো প্রেমপত্র লেখা যায়।সোশাল প্লাটফর্মগুলিতে এখন ইমোজির যথেচ্ছ ব্যবহার চোখে পড়ছে।  গুগল, টুইটার, ফেসবুক হয়াটসঅ্যাপ ছাড়াও এখন বহুজাতিক কোম্পানিগুলিও তাদের প্রচারে ইমোজি ব্যবহার করছে। এখন অনলাইনে ৯২ শতাংশ মানুষ প্রতিদিন ইমোজি ব্যবহার করে এবং ১০ বিলিয়নেরও বেশী ইমোজি পাঠানো হয়। এটি মানুষের মধ্যে ভাষাগত যোগাযোগ পরিবর্তনের একটি উদাহরণ।

ভাষার এই অবক্ষয় ঠেকাতে ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, কানাডা, বাহামা, জ্যামাইকা, গায়ানা, দক্ষিণ আফ্রিকা এমনকি এশিয়ার দেশগুলোতেও তরুণ শিক্ষার্থীদের বানান প্রতিযোগিতা অনুষ্ঠিত করছে।  তাদের উৎসাহ দিতে পুরুস্কৃত করা হচ্ছে।সেই সব দেশের সরকার ও শিক্ষা প্রতিষ্ঠান তাদের নতুন প্রজন্মের মধ্যে ইংরেজি বানান সংরক্ষণ করার জন্য আপ্রাণ চেষ্টা করছে।  কিন্তু ভাষা সংরক্ষণের সমস্ত ব্যবস্থা সত্ত্বেও আজ ইংরেজি নিজেকে সামলাতে সক্ষম নয়।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


West Bengal Panchayet Election 2023: পশ্চিমবঙ্গ পঞ্চায়েত নির্বাচনে বিজেপির পারফরম্যান্স বিশ্লেষণ

উত্তরাপথ: এ যেন অনেকটা প্রত্যাশিত ফলাফল । সদ্য সমাপ্ত পশ্চিমবঙ্গ Panchayet Election 2023 ফলাফল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য আগামী ২০২৪ লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে যথেষ্ট হতাশাবাঞ্জক । এই নির্বাচনের আগে বিজেপির রাজ্য নেতৃত্ব তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে যে আশার বাণী শুনিয়েছিল বাস্তবে তা অশ্বডিম্ব প্রসব করল । গত বিধানসভা নির্বাচনের ফলাফলের পরিপ্রেক্ষিতে জঙ্গলমহল,উত্তরবঙ্গ সহ নন্দিগ্রামে যে বিশাল গেরুয়া ঝড়ের আশা করেছিল শুধুমাত্র নন্দিগ্রামে ছাড়া পুরটাই হাতছাড়া হল বিজেপির । .....বিস্তারিত পড়ুন

বেঙ্গালুরুতে বিরোধী জোট গঠনের বৈঠকে অংশ নিতে পারে ৩২টি দল

উত্তরাপথ: আগামী লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিরোধী জোট গঠনের জন্য বেঙ্গালুরুতে আগামী ১৭-১৮ জুলাই বিরোধী দলগুলির সমাবেশ হতে চলেছে। এই বৈঠকে ২৪টি রাজনৈতিক দল অংশ নেবে বলে জানা গেছে। সূত্রের খবর, এবার বিরোধী দলে যোগ দিতে যাচ্ছে আরও নতুন ৮টি দল। এই দলগুলি হল, মারুমালারচি দ্রাবিড় মুনেন্দ্র কাজগাম, কঙ্গু দেস মক্কাল কাচ্চি, বিদুথালা চিরুথাইগাল কাচ্চি, বিপ্লবী সমাজতান্ত্রিক দল, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, কেরালা কংগ্রেস জোসেফ, কেরালা কংগ্রেস মানি ।তবে বিরোধী জোটে যদি সব গুলি দল .....বিস্তারিত পড়ুন

Scroll to Top