নতুন গবেষণা বলছে কেন স্মুদিতে কলা সকলের জন্য স্বাস্থ্যকর নয়

উত্তরাপথঃ ফল এবং সবজি খাওয়ার সুবিধাজনক এবং স্বাস্থ্যকর উপায় হিসাবে স্মুদি বর্তমানে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। একটি সাধারণ উপাদান যা অনেক লোক তাদের স্মুদিতে যোগ করে তা হল কলা। সম্প্রতি রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রির জার্নাল ফুড অ্যান্ড ফাংশনে প্রকাশিত একটি নতুন গবেষণায় বলা হয়েছে স্মুদিতে কলা যোগ করা যতটা আমাদের উপকারী মনে হয় বাস্তবে ততটা উপকারী নাও হতে পারে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস এঞ্জেলেস (ইউসিএলএ) এর গবেষকদের একটি দল দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, স্মুদিতে একটি কলা যোগ করলে এর চিনির পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। কলা প্রাকৃতিকভাবে মিষ্টি এবং এতে প্রচুর পরিমাণে চিনি থাকে, প্রাথমিকভাবে ফ্রুক্টোজ আকারে। ফ্রুক্টোজ হল একটি প্রাকৃতিক চিনি যা ফলের মধ্যে পাওয়া যায়, এটির অত্যধিক পরিমাণে গ্রহণ করলে তা আমাদের স্বাস্থ্যে নেতিবাচক স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে।

এই গবেষণায় গবেষকরা দেখিয়েছেন যে একটি স্মুদিতে মাত্র একটি মাঝারি আকারের কলা যোগ করলে এর চিনির পরিমাণ গড়ে ১৪ গ্রাম বৃদ্ধি পায়। যা এটি প্রায় তিন চা চামচ চিনি খাওয়ার সমান। নিয়মিত অতিরিক্ত চিনি খাওয়া স্থূলতা, টাইপ 2 ডায়াবেটিস এবং হৃদরোগ সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে ।

স্মুদিতে কলা যোগ করা সেরা পছন্দ না হওয়ার আরেকটি কারণ হ’ল পানীয়ের গ্লাইসেমিক সূচক (জিআই) এর উপর এর প্রভাব। গ্লাইসেমিক ইনডেক্স হল একটি খাদ্য কত দ্রুত রক্তে শর্করার মাত্রা বাড়ায় তার পরিমাপ। উচ্চ জিআইযুক্ত খাবারগুলি রক্তে শর্করার দ্রুত বৃদ্ধি ঘটায়, যার ফলে এগুলি খাওয়ার পরে আমরা বেশীরভাগ ক্ষেত্রে ক্ষুধার্ত এবং ক্লান্ত বোধ করি।

কলায় চিনির পরিমাণের কারণে এর জি আই তুলনামূলকভাবে অনেক বেশী। তারফলে এটি যখন একটি স্মুদিতে মিশ্রিত করা হয় তখন কলার শর্করা আরও দ্রুত নিঃসৃত হয়, যার ফলে রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। এটি বিশেষত ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য বা যারা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রন করার চেষ্টা করছেন তাদের জন্য সমস্যার কারণ হতে পারে।

তদুপরি, অন্যান্য ফলের তুলনায় কলায় তুলনামূলকভাবে বেশি ক্যালোরি থাকে। একটি মাঝারি আকারের কলায় প্রায় ১০০ – ১২০ ক্যালোরি থাকে। আপনি যদি আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রন করার  চেষ্টা করেন, সেক্ষেত্রে আপনার স্মুদিতে একটি কলা যোগ করলে সামগ্রিক ক্যালোরি গ্রহণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে,যা আপনার ওজন হ্রাস বা নিয়ন্ত্রন করার ইচ্ছাকে বাঁধা দিতে পারে।

তবে এটাও ঠিক যে কলা আমাদের শরীরে বেশ কিছু  গুরুত্বপূর্ণ পুষ্টির যোগান দেয়। কলা পটাসিয়াম, ভিটামিন সি এবং ডায়েটারি ফাইবারের একটি ভাল উৎস। অতএব, আপনি পরিমিতভাবে স্মুদিতে কলা অন্তর্ভুক্ত করতে পারেন।

আবার আপনার স্মুদিগুলিকে স্বাস্থ্যকর রাখতে কলার বিকল্প হিসাবে, কম চিনিযুক্ত ফল যেমন বেরি দিয়ে কলাকে প্রতিস্থাপন করার চেষ্টা করা যেতে পারে, কারণ বেরি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ার সাথে সাথে এর কম গ্লাইসেমিক সূচক রয়েছে। পালং শাক বা ব্রকলির মতো শাক-সব্জী যোগ করলে তা চিনি বা ক্যালোরির পরিমাণ উল্লেখযোগ্যভাবে না বাড়িয়েও স্মুদির পুষ্টির মান বাড়িয়ে তুলতে পারে।

যদিও কলা স্মুদিতে একটি জনপ্রিয় উপাদান, কিন্তু নতুন গবেষণা যে বিষয়টি আমাদের সামনে তুলে ধরছে তা হল কলা পুষ্টি সমৃদ্ধ হলেও তারা সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। কারণ স্মুদিতে একটি কলা যোগ করা হলে এর চিনির পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় যা রক্তে শর্করার মাত্রা প্রভাবিত করতে পারে এবং অপ্রয়োজনীয় ক্যালোরি যোগ করতে পারে। সেক্ষেত্রে পরিমিতভাবে কলার ব্যবহার এবং অন্যান্য পুষ্টিকর উপাদানগুলির সাথে ভারসাম্য বজায় রাখার মাধ্যমে এক স্বাস্থ্য সম্মত ডায়েট গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে ।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল: হাইকোর্ট ও পর্ষদের টানাপড়েন অব্যাহত   

উত্তরাপথ: সম্প্রতি কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রাথমিকের ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে আর তাই নিয়ে শুরু হয়েছে যুক্তি ও পাল্টা যুক্তির খেলা। বিচারপতির বক্তব্য পশ্চিমবঙ্গের এই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের সময় এই শিক্ষকেরা অপ্রশিক্ষিত ছিলেন আর এই 'অপ্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের' নিয়োগ করা হয়েছিল পশ্চিমবঙ্গের সরকারী পৃষ্ঠপোষকতা এবং সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ে। এই পদ্ধতির ত্রুটির কারণে এই শিক্ষকদের নিয়োগ বাতিল করা হল। .....বিস্তারিত পড়ুন

মণিপুরের সামগ্রিক উন্নয়ন বর্তমান সমস্যার সমাধান হতে পারে

উত্তরাপথ: মণিপুরের মেইতি সম্প্রদায় তফসিলি উপজাতির তালিকায় তাদের অন্তর্ভুক্তির দাবি অব্যাহত রাখবে এবংআন্দোলন তীব্রতর করবে বলে খবর। অন্যদিকে ট্রাইবাল সলিডারিটি মার্চ, কিছু পাহাড়ি উপজাতির একটি তড়িঘড়ি তৈরি করা ছাতা সংগঠন,তারা মেইতি সম্প্রদায়ের দাবির বিরোধিতা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। তাই পরিস্থিতি আরও অস্থির হওয়ার সম্ভাবনা রয়েছে।অন্যদিকে আরেকটি সূত্র বলছে মণিপুরের পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। যদিও এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর সহায়তা নিচ্ছে রাজ্য সরকার।  কিন্তু এ ধরনের স্পর্শকাতর বিষয়ে দীর্ঘ .....বিস্তারিত পড়ুন

রাষ্ট্রীয় নৈশভোজে ২২ জুন মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন মোদী

উত্তরাপথ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী মাসের ২২ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন একটি রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দিতে।এই নৈশভোজে মোদীকে রাষ্ট্রপতি জো বিডেন এবং ফার্স্ট লেডি জিল বিডেন আমন্ত্রণ জানিয়েছেন।এই সফরে মূলত দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্কের ক্রমবর্ধমান গুরুত্বের উপর জোর দেওয়া হবে এবং একটি মুক্ত ইন্দো-প্যাসিফিক সম্পর্ক নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।   MEA বলেছে যে মোদী এবং বিডেন G20 সহ প্লুরি-পার্শ্বিক এবং বহুপাক্ষিক ফোরামে ভারত-মার্কিন সহযোগিতা জোরদার করার উপায়গুলিও .....বিস্তারিত পড়ুন

Scroll to Top