Toothbrush Tree এর ঐতিহ্যগত এবং আধুনিক ব্যবহারের একটি পর্যালোচনা

উত্তরাপথঃ ভাল মৌখিক স্বাস্থ্যবিধি এবং একটি উজ্জ্বল হাসি বজায় রাখার জন্য আমরা প্রায়শই টুথব্রাশ, টুথপেস্ট এবং মাউথওয়াশের উপর নির্ভর করি। কিন্তু আপনি কি জানেন যে প্রকৃতি আমাদের এমন কিছু উপাদান দিয়েছে যা আমাদের মুখের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। টুথব্রাশ গাছ (Toothbrush tree), যা বৈজ্ঞানিকভাবে সালভাডোরা পারসিকা নামে পরিচিত।এর শিকড়, ডাল এবং কান্ড থেকে তৈরি একটি ঐতিহ্যবাহী চিউইং স্টিক যা হাজার হাজার বছর ধরে বিশ্বের অনেক জায়গায় দাঁত পরিষ্কারের প্রাকৃতিক পদ্ধতি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

বেশ কয়েকটি বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে টুথব্রাশ গাছের (সালভাডোরা পারসিকা) অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ক্যারিওজেনিক এবং অ্যান্টি-প্ল্যাক বৈশিষ্ট্য রয়েছে। বেশ কয়েকটি গবেষণায় আরও দাবি করা হয়েছে যে মিসওয়াকের অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যানালজেসিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাব রয়েছে। মিসওয়াকের ব্যবহার লালা গঠনের উপর তাৎক্ষণিক প্রভাব ফেলে। বেশ কয়েকটি ক্লিনিকাল গবেষণা নিশ্চিত করেছে যে মিসওয়াক চিবানোর কাঠিগুলির যান্ত্রিক এবং রাসায়নিক পরিষ্কার করার কার্যকারিতা সমান এবং কখনও কখনও টুথব্রাশের চেয়ে বেশি।আজ আমরা এই জাদুকরী গাছের আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলি নিয়ে আলোচনা করব।

টুথব্রাশ গাছটি (Toothbrush tree) মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার একটি ছোট চিরহরিৎ গাছ বা ঝোপঝাড়। এটি ১৫ ফুট পর্যন্ত লম্বা হতে পারে এবং এর পাতাগুলি ছোট, ডিম্বাকৃতির হয়। যা এই গাছটিকে সত্যিই অসাধারণ করে তোলে তা হল এর শাখা-প্রশাখা, যার মধ্যে প্রাকৃতিক, ব্রিসলের মতো ফাইবার রয়েছে যা একটি অন্তর্নির্মিত টুথব্রাশ হিসাবে কাজ করে। এই ফাইবারগুলি শক্তিশালী, নমনীয় এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের অধিকারী।

শতাব্দীর পর শতাব্দী ধরে, লোকেরা প্রচলিত টুথব্রাশের বিকল্প হিসাবে টুথব্রাশ গাছ ব্যবহার করে আসছে। এই প্রাকৃতিক টুথব্রাশ কার্যকরভাবে দাঁত এবং মাড়ি পরিষ্কার করে, ফলক এবং খাদ্য কণা অপসারণ করে। এটি লালা উৎপাদনকে উদ্দীপিত করে, যা শুষ্ক মুখ এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে সাহায্য করে।

বৈজ্ঞানিক গবেষণা টুথব্রাশ গাছের ঐতিহ্যগত ব্যবহারকে সমর্থন করে। গবেষণায় দেখা গেছে যে গাছের ডালপালাগুলিতে বিস্তৃত অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল যৌগ রয়েছে। এই যৌগগুলি ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে বাধা দেয় যা দাঁতের ক্ষয়, মাড়ির রোগ এবং নিঃশ্বাসের দুর্গন্ধ সৃষ্টি করে। উপরন্তু, ব্রিস্টলের একটি প্রাকৃতিক ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম টেক্সচার আছে, যা দাগ অপসারণ এবং মুক্তো সাদা দাঁত রাখতে সাহায্য করে।

তার মৌখিক স্বাস্থ্যবিধি সুবিধার পাশাপাশি, টুথব্রাশ গাছের আরও বেশ কিছু ঔষধি গুণ রয়েছে। এর শাখাগুলিতে উচ্চ মাত্রার ভিটামিন সি রয়েছে, যা স্বাস্থ্যকর মাড়ি এবং শক্তিশালী সংযোগকারী টিস্যুকে উৎসাহিত করে। গাছটি প্রদাহ-বিরোধী এবং ব্যথানাশক বৈশিষ্ট্যও প্রদর্শন করে, যা দাঁতের ব্যথা, মাড়ি থেকে রক্তপাত এবং মুখের আলসার থেকে মুক্তি দেয়। উপরন্তু, ডাল চিবিয়ে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে পারে এবং প্রাকৃতিক মাউথ ফ্রেশনার হিসেবে কাজ করতে পারে।

টুথব্রাশ গাছ এবং এর বিভিন্ন উপাদান আয়ুর্বেদ এবং ইউনানির মতো ঐতিহ্যবাহী চিকিৎসা পদ্ধতিতে ব্যাপকভাবে গৃহীত হয়েছে। গাছের বিভিন্ন অংশ, বাকল, পাতা এবং শিকড় সহ, মৌখিক স্বাস্থ্যের প্রতিকারে, পাচনজনিত ব্যাধিগুলির চিকিৎসার জন্য এবং এমনকি ত্বকের নির্দিষ্ট সমস্যায় এটি ব্যবহৃত হয়।

এর প্রাকৃতিক দাঁতের যত্নের বৈশিষ্ট্যগুলি প্লাস্টিকের টুথব্রাশের প্রয়োজনীয়তা দূর করে, যা পরিবেশ দূষণে অবদান রাখে। টুথব্রাশ গাছের ডাল ব্যবহার করে, আমরা কেবল আমাদের মৌখিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দিই না বরং এটি বর্জ্য কমাতেও সাহায্য করে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


রাতে ভালো ঘুমের পিছনে বিজ্ঞানের রহস্য

উত্তরাপথ: ঘুম আমাদের স্বাস্থ্যকর জীবনধারার একটি অপরিহার্য উপাদান। রাতের ভালো ঘুম হওয়া বর্তমান সময়ের একটা বড় সমস্যা। অনেকে আবার ভালো রাতের ঘুমের জন্য চিকিৎসকের শরণাপন্ন হয়। সাম্প্রতিক বছরগুলিতে ঘুম নিয়ে গবেষণার ক্ষেত্রে বিজ্ঞান উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।এক নতুন গবেষণায়, জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  বলেছেন ঘুমের দীর্ঘস্থায়ী ও গভীরতা নির্ভর করে মস্তিস্কের কোষগুলির মধ্যে পাঠানো সংকেতের উপর। রাতে ঘুমের সময় শরীরে ঘটে যাওয়া জটিল প্রক্রিয়াগুলি সহ  রাতের বিশ্রামের কি গুরুত্ব আমাদের শরীরের উপর তা নিয়ে .....বিস্তারিত পড়ুন

বেঙ্গালুরুতে বিরোধী জোট গঠনের বৈঠকে অংশ নিতে পারে ৩২টি দল

উত্তরাপথ: আগামী লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিরোধী জোট গঠনের জন্য বেঙ্গালুরুতে আগামী ১৭-১৮ জুলাই বিরোধী দলগুলির সমাবেশ হতে চলেছে। এই বৈঠকে ২৪টি রাজনৈতিক দল অংশ নেবে বলে জানা গেছে। সূত্রের খবর, এবার বিরোধী দলে যোগ দিতে যাচ্ছে আরও নতুন ৮টি দল। এই দলগুলি হল, মারুমালারচি দ্রাবিড় মুনেন্দ্র কাজগাম, কঙ্গু দেস মক্কাল কাচ্চি, বিদুথালা চিরুথাইগাল কাচ্চি, বিপ্লবী সমাজতান্ত্রিক দল, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, কেরালা কংগ্রেস জোসেফ, কেরালা কংগ্রেস মানি ।তবে বিরোধী জোটে যদি সব গুলি দল .....বিস্তারিত পড়ুন

Scroll to Top