আদৌ  বিরোধী ঐক্য সম্ভব? 

উত্তরাপথ

যে কোনো গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থায় সুস্থ গণতন্ত্রের কার্যকারিতার জন্য শক্তিশালী বিরোধী দলের উপস্থিতি অপরিহার্য। বিরোধী দলগুলো ক্ষমতাসীন দলকে জবাবদিহি করতে, বিকল্প দৃষ্টিভঙ্গি প্রদান এবং বিকল্প সরকার হিসেবে নিজেদের উপস্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে বিরোধী দলগুলোর ঐক্য প্রায়ই জল্পনা-কল্পনা ও বিতর্কের বিষয় হয়ে থেকে যায়। এই প্রতিবেদনের লক্ষ্য কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে ‘বিরোধী ঐক্যে’র সম্ভাবনা নিয়ে আলোচনা করা ।

বিরোধী ঐক্যের সম্ভাবনা নির্ধারণকারী প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল ,একটি সাধারণ আদর্শগত ভিত্তির উপস্থিতি। বিরোধী দলগুলো যদি একই ধরনের মূল্যবোধ, নীতি ও নীতির উদ্দেশ্য ভাগ করে নেয়, তাহলে তাদের পক্ষে একত্রিত হয়ে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে ঐক্যফ্রন্ট গঠন করে লড়াই করা সহজ হয়ে যায়। সদ্য অনুষ্ঠিত পাটনায় ১৫ টি ভিন্ন রাজনৈতিক মতাদর্শগত দল কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে বিরোধী ঐক্যের সম্ভাবনা নিয়ে প্রথম পর্যায়ের বৈঠকে বসেন ।যদিও সেখান থেকে এখনো কোনও সমাধান সুত্র বেরিয়ে আসেনি তবে এবিষয়ে কিছু বলার আগে আমাদের পরবর্তী বৈঠক যা এই মাসের ১৩-১৪ তারিখ বেঙ্গালুরুতে হওয়ার  কথা তাঁর জন্য আমাদের অপেক্ষা করতে হবে।

বিরোধী ঐক্যের ক্ষেত্রে আরেকটি বড় বাঁধা হল বিরোধী দলগুলির নিজস্ব রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা এবং আকাঙ্ক্ষা । এই উচ্চাকাঙ্ক্ষাগুলি এর আগের লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্য গড়তে দেয়নি, কারণ দলগুলি সম্মিলিত পদক্ষেপের চেয়ে তাদের নিজ নিজ রাজ্যে নিজেদের পার্টির স্বার্থকে অগ্রাধিকার  দিয়েছিল। নেতৃত্বের আকাঙ্খা, নির্বাচনী কৌশল এবং দলীয় মতাদর্শের পার্থক্য আগামী দিনেও বিরোধী ঐক্যের জন্য চ্যালেঞ্জ তৈরি করতে পারে।

 বিরোধী দলগুলির এই জোট যেহেতু একটি নির্বাচন ভিত্তিক জোট।তাই নির্বাচনে জয়লাভ এবং সরকার গঠনের প্রেক্ষাপটে এই জোটগুলি পরিচালিত হয়। বাকি সময় জোটের দলগুলি তাদের স্বতন্ত্র পরিচয় হারানোর ভয়ে একে অন্যদের সাথে সারিবদ্ধ হতে দ্বিধা করতে পারে। এছাড়াও বিভিন্ন বিরোধী দলের নেতাদের মধ্যে ব্যক্তিগত শত্রুতাও বিরোধী ঐক্যকে বাধাগ্রস্ত করতে পারে।

কংগ্রেস এবং আম আদমি পার্টিকে বাদ দিলে বিরোধী দলগুলির সবগুলি যেহেতু  আঞ্চলিক দল তাই তাদের নিজস্ব আঞ্চলিক এজেন্ডা থাকে। এসব আঞ্চলিক আকাঙ্খা কখনো কখনো জাতীয় পর্যায়ের বিরোধী ঐক্যের ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়ায়।কেন্দ্রের বিরুদ্ধে জোট গঠনে ১৫ টি দলের মধ্যে যেমন তৃণমূল রয়েছে ,তেমন কংগ্রেসও রয়েছে আবার বাম দলগুলিও রয়ছে।পশ্চিমবঙ্গে কংগ্রেস ও বাম একত্রে তৃণ্মুলের বিরুদ্ধে লড়াই করছে। তাই আগামী লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে কিভাবে পশ্চিমবঙ্গে ওয়ান ইজ টু ওয়ান প্রার্থী দিয়ে লড়াই এর কৌশল ঠিক হয় তাঁর উপর নির্ভর করবে এই রাজ্যে জোট গঠনের সম্ভাবনা।

যদিও আমাদের দেশে  বিরোধী দলগুলির মধ্যে সম্পূর্ণ ঐক্য অর্জন করা চ্যালেঞ্জিং,তবে ইতিহাসে এমন উদাহরণ রয়েছে যেখানে বিরোধী দলগুলি সফলভাবে ক্ষমতাসীন দলকে চ্যালেঞ্জ করার জন্য একত্রিত হয়েছে। বিরোধী ঐক্যের মাত্রা নির্ভর করবে দলগুলোর নিজেদের মতভেদ কাটিয়ে ওঠে, কার্যকর বিরোধী দল হিসাবে কতটা ভোটারদের সামনে নিজেদের একটি ঐক্যফ্রন্ট হিসাবে উপস্থাপন করতে পারে তার উপর।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


বৈধ নথি ছাড়া প্লেনে ওঠার চেষ্টা এটি কি নিছক কৌতুহল মেটানো

উত্তরাপথঃ এটি কি নিছক কৌতুহল না কি কিশোর দুস্ক্রিয়তা। সম্প্রতি বাংলাদেশ এর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাসপোর্ট, টিকিট বা বোর্ডিং পাশ কোনও কিছু ছাড়াই জুনায়েদ নামের ১২ বছরের এক শিশু বৈধ নথি ছাড়া বিনা বাধায় কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠে পড়ে। তবে এবারই প্রথম নয়, এর আগেও প্লেনে চড়তে ব্যর্থ হয়ে বাড়িতে ফিরে গেছে। এবার কৌশল পালটে বিমানবন্দরে ঢোকে শিশুটি। এ ঘটনায় বিমানবন্দরের ইমিগ্রেশন ও সিকিউরিটি বিভাগের ১০ কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শাতে বলা  হয়েছে। গঠন করা হয়েছে পাঁচ সদস্যের একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি। যে এয়ারলাইন্সের ফ্লাইটে এ ঘটনা ঘটে, সেই কুয়েত এয়ারলাইন্সকেও শোকজ করা হয়েছে।  বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেছেন, ছেলেটি ব্রোকেন ফ্যামেলি .....বিস্তারিত পড়ুন

আগামী ৩ বছরে শূন্য বর্জ্য হওয়ার পথে রাজস্থানের প্রথম গ্রাম

উত্তরাপথঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের একটি প্রকল্পের আওতায় আঁধি গ্রামে এই পরিবর্তন করা হচ্ছে।জয়পুর থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত আন্ধি গ্রাম।আগামী তিন বছরে এই গ্রাম শূন্য বর্জ্য হয়ে যাবে বলে মনে করা হচ্ছে ।আন্ধি গ্রামের এই সম্পূর্ণ রূপান্তরটি বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের একটি প্রকল্পের অধীনে করা হচ্ছে।  এই প্রকল্পটি সবুজ প্রযুক্তির হস্তক্ষেপ ব্যবহার করে আন্ধি গ্রামকে জিরো ওয়েস্ট মডেলে রূপান্তরিত করার কাজ চলছে ।  এই প্রকল্পটি ২১ মার্চ ২০২২ এ শুরু হয়েছে,  প্রকল্প পরিচালক বলেন, এ গ্রামের অবস্থা আগে খুবই খারাপ ছিল।আগে এই গ্রামের লোকেদের কঠিন বর্জ্য আলাদা করার কোনও ধারনা ছিল না । .....বিস্তারিত পড়ুন

টাইফুন ইউন-ইউং এর আজ জাপানের টোকাই অঞ্চলে প্রত্যাশিত ল্যান্ডফল

উত্তরাপথঃ জাপানের জনগণ টাইফুন নং ১৩ যা ইউন-ইউং নামে পরিচিত যা শুক্রবার বিকেলের দিকে টোকাই অঞ্চলে ল্যান্ডফল করবে বলে আশা করা হচ্ছে, যেখানে নাগোয়া অবস্থিত। জাপান ইতিমধ্যে এর আগমনের জন্য নিজেদের আগাম প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রসঙ্গত গত কয়েকদিন ধরে ক্রমশ তীব্রতর হচ্ছিল টাইফুন ১৩। জাপানের আবহাওয়া সংস্থা বৃহস্পতিবার থেকে শনিবার টোকাই এবং কান্টো অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করছে, যা পরিবহন ব্যবস্থাকে প্রভাবিত করতে পারে।আবহাওয়া দপ্তরের মতে শুক্রবার সকাল ৬ টা নাগাদ ২৪ঘন্টা বৃষ্টিপাতের পরিমাণ ইজু দ্বীপপুঞ্জে ২৫০ মিলিমিটার, টোকাই অঞ্চলে ১৫০ মিলিমিটার এবং কান্টো-কোশিন অঞ্চলে ১০০ মিলিমিটার হওয়ার সম্ভাবনা রয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) .....বিস্তারিত পড়ুন

WORLD CUP 2023: আফগানিস্তান  ১৫ সদস্যের দল ঘোষণা করল,অধিনায়কত্ব করবেন হশমতুল্লাহ শাহিদি   

উত্তরাপথঃ আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ২০২৩-এর জন্য একটি শক্তিশালী ১৫ সদস্যের দল ঘোষণা করেছে,এই দলে ফিরেছেন নবীন-উল-হক। ৫ অক্টোবর থেকে ভারতে শুরু হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপ,চলবে১৯ নভেম্বর পর্যন্ত।  এই বিশ্বকাপে আফগানিস্তানের দলে ফিরেছেন নবীন-উল-হক, যিনি এশিয়া কাপে দলের অংশ ছিলেন না।১৫ সদস্যের আফগান দলের অধিনায়কত্ব করবেন হশমতুল্লাহ শাহিদি ।একই সময়ে, ২৩ বছর বয়সী অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাই, যিনি এশিয়া কাপের দলে ছিলেন না, তিনিও বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন। .....বিস্তারিত পড়ুন

Scroll to Top