এবার থিমের ছোঁয়া, দিল্লির দুর্গাপূজার প্যান্ডেলে

উত্তরাপথঃ কলকাতার মত এবার দিল্লির দুর্গাপূজার প্যান্ডেলে থাকবে থিমের ছোঁয়া তবে প্যান্ডেলের থিম হবে অনন্য। দুর্গা পূজার প্যান্ডেল দুর্গা পূজার এক অনন্য অঙ্গ। দুর্গা পূজার পুরো প্যান্ডেলটিকে সাজানো হচ্ছে সংসদ ভবনের থিমে। চন্দ্রযান এবং মিশন আদিত্যের এক ঝলকও সেখানে দেখা যাবে।  G-20-এর সাফল্যও সেখানে থাকবে। এশিয়ান গেমসেও দেশের ভালো পারফরম্যান্সের প্রতিফলন দেখান হবে। প্যান্ডেলের নকশা এবং সাজসজ্জার সাহায্যে এই সব থিম বাস্তবে পরিণত হবে।  অন্যদিকে, নবরাত্রিতে বিভিন্ন ধরনের অনুষ্ঠানও থাকবে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।ইতিমধ্যে দিল্লির পূজা কমিটিগুলো প্রস্তুতি সম্পন্ন করেছে।

নবরাত্রির সময়, দিল্লির বিভিন্ন জায়গায় দুর্গা প্যান্ডেল তৈরি করে পূজা করা হয়, তবে এটি সিআর পার্ক, কালিবাড়ি রোড, মিন্টো রোড, ময়ূর বিহার ফেজ-1, দিলশাদ গার্ডেন সহ সেইসব এলাকায় খুব বড় করে দুর্গা পূজা উদযাপন করা হয়, যেখানে বাঙালি সম্প্রদায়ের লোকেরা থাকে আয়োজনের কেন্দ্র বিন্দুতে।এই সময় দিল্লীর সিআর পার্ককে মিনি বেঙ্গল মনে হয়।  সিআর পার্কের মনোমুগ্ধকর প্যান্ডেল স্থানীয় দিল্লিবাসীদেরও  আকর্ষণ করে।বহু দর্শনার্থী এই পূজা দেখতে এখানে আসেন। এই দুর্গা পূজা কমিটিগুলোও পূজাকে আকর্ষণীয় করে তুলতে নানা পরীক্ষা-নিরীক্ষা করছে।  আয়োজকরা বলছেন, দেশের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে চলাই আমাদের প্রচেষ্টা।  এ কারণে এবার থিমে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে।

দিল্লির দুর্গাপূজার প্রধান প্যান্ডেলগুলি তৈরি করছেন কলকাতার কারিগররা। সিআর পার্কে, প্যান্ডেলের নকশা এবং সাজসজ্জার দিকে বিশেষ মনোযোগ দেওয়া হচ্ছে।  এটিকে বাংলা ছোঁয়া দিতে কলকাতা থেকে কারিগরদের ডাকা হয়েছে।  দুর্গা মায়ের মূর্তিও তৈরি করছেন পশ্চিমবঙ্গের ভাস্কররা।  বেশিরভাগ প্যান্ডেল সাজানো হচ্ছে লাল-সাদা পর্দায়।  ইস্ট বেঙ্গল ডিসপ্লেসড পার্সনস (আইবিডিপি) সেক্রেটারি গৌতম সেন চৌধুরী বলেছেন যে দুর্গাপূজায় সিআর পার্ক মিনি বেঙ্গল হয়ে যায়।

যেহেতু দুর্গাপূজা দেখতে সারা দিল্লি থেকে প্রচুর মানুষ এখানে আসেন সেই কারবে নিরাপত্তার ব্যবস্থাও নেওয়া হয়েছে, সর্বত্র বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।  দিল্লি পুলিশের পাশাপাশি কমিটি নিজস্ব নিরাপত্তারক্ষী মোতায়েন করেছে। পার্কিংয়ের জন্য আলাদা পাস থাকবে। নবরাত্রির সময় সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হবে। আরতি প্রতিযোগিতা, ধুনুচি নাচ ও সিঁদুর খেলার মতো খেলা হবে। শিশুদের জন্য মিউজিক্যাল চেয়ার ও বেলুন ফাটানো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।  প্রতিযোগিতায় বিজয়ীও একটি পুরস্কার পাবেন।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


Scroll to Top