French Open 2023: জকোভিচের দখলেই থাকল ফরাসি ওপেন

উত্তরাপথ

নোভাক জকোভিচ (Novak Djokovic) নাম লেখালেন ইতিহাসের পাতায়। ঝুলিতে পুরলেন কেরিয়ারের ২৩তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। পিছনে ফেলে দিলেন রাফায়েল নাদালকে। নাদাল এখনও অবধি ২২টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন। সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডটি এককভাবে দখলে এলো সার্বিয়ান কিংবদন্তির। ফরাসি ওপেনের ফাইনালে  হারালেন ক্যাসপার রুডকে।

মহিলাদের সিঙ্গলসে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব রয়েছে সেরেনা উইলিয়ামসেরও। তবে পুরুষ ও মহিলা বিভাগ মিলিয়ে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড মার্গারেট কোর্টের দখলে। সেই রেকর্ড টপকাতে জকোভিচকে আর দুটি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিততে হবে। যা খুব কঠিন ব্যাপার নয়। ৩৬ বছর ২০ দিনের মাথায় জকোভিচ এবারের ফরাসি ওপেন খেতাব জিতলেন সবচেয়ে বেশি বয়সের টেনিস তারকা হিসেবে। সেই সঙ্গে প্রতিটি গ্র্যান্ড স্ল্যাম অন্তত তিনবার করে জেতার নজির গড়লেন বিশ্বের প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসেবে। কেরিয়ারের ৩৪তম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে জকোভিচের প্রতিপক্ষ ছিলেন ক্যাসপার রুড।

এবারের ফরাসি ওপেনে জকোভিচ খেললেন তৃতীয় বাছাই হিসেবে। সেমিফাইনালে হারিয়েছিলেন বিশ্বের ১ নম্বর কার্লোস আলকারাজকে। ফাইনালে চতুর্থ বাছাই রুডকে ৩ ঘণ্টা ১৩ মিনিটের দ্বৈরথে পরাস্ত করলেন ৭-৬ (৬-১), ৬-৩, ৭-৫ সেটে। ফাইনাল দেখতে হাজির ছিলেন টম ব্র্যাডি, কিলিয়ান এমবাপে, জ্লাতান ইব্রাহিমোভিচ, অলিভিয়ের জিরু, হিউ গ্রান্টের মতো তারকারা।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


শালডিহা কলেজের ছাত্রীদের জন্য বিশেষ সার্টিফিকেট কোর্স

উত্তরাপথঃ বাঁকুড়া জেলার শালডিহা কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ডঃ সমীর কুমার মণ্ডল এর উদ্যোগে এবং Mahindra Group - এর Mahindra Pride Classroom ও Naandi Foundation -এর যৌথ উদ্দগ্যে শুধু মাত্র ছাত্রীদের জন্য ৭ দিনের (৪০ ঘন্টা) একটি সার্টিফিকেট course -এর আয়োজন করা হয়েছিল। বিভিন্ন রকম স্কিল নিয়ে বিশদে শিক্ষা দেওয়া হয়েছিল। যার মধ্যে হল communication skill, soft skill, life skill, presentaion skill ও interview skill ইত্যাদি। Mohindra Educator -এর ভূমিকাই আসেন সরোজ রাই। তিনি মনে করেন, এই জাতীয় প্রশিক্ষণ শালডিহার মতো প্রান্তিক কলেজের মেয়েরা খুবই উপকৃত হবে। কলেজ কর্তৃপক্ষ আশা করে ভবিষ্যতে মাহিন্দ্রা গ্রুপ এই কলেজে ক্যাম্পাসিং এর .....বিস্তারিত পড়ুন

মণিপুরের সামগ্রিক উন্নয়ন বর্তমান সমস্যার সমাধান হতে পারে

উত্তরাপথ: মণিপুরের মেইতি সম্প্রদায় তফসিলি উপজাতির তালিকায় তাদের অন্তর্ভুক্তির দাবি অব্যাহত রাখবে এবংআন্দোলন তীব্রতর করবে বলে খবর। অন্যদিকে ট্রাইবাল সলিডারিটি মার্চ, কিছু পাহাড়ি উপজাতির একটি তড়িঘড়ি তৈরি করা ছাতা সংগঠন,তারা মেইতি সম্প্রদায়ের দাবির বিরোধিতা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। তাই পরিস্থিতি আরও অস্থির হওয়ার সম্ভাবনা রয়েছে।অন্যদিকে আরেকটি সূত্র বলছে মণিপুরের পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। যদিও এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর সহায়তা নিচ্ছে রাজ্য সরকার।  কিন্তু এ ধরনের স্পর্শকাতর বিষয়ে দীর্ঘ .....বিস্তারিত পড়ুন

Scroll to Top