Diabetes Treatment: রক্তে শর্করা স্থিতিশীল করতে ডালিয়া ফুলের নির্যাস কার্যকর

উত্তরাপথঃ ডায়াবেটিস নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।সম্প্রতি গবেষণায় ওটাগো বিশ্ববিদ্যালয়ের (University of Otago)নেতৃত্বে বিজ্ঞানীরা ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে আবিষ্কার করেছে যে ডালিয়া ফুলের পাপড়ির নির্যাস ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করা স্থিতিশীল করতে সাহায্য করতে পারে।

সেন্টার ফর নিউরোএন্ডোক্রিনোলজির একজন সহযোগী অধ্যাপক আলেকজান্ডার টুপসের( Alexander Tups) নির্দেশনায়, দলটি খুঁজে পেয়েছে যে, উদ্ভিদের একটি অণু, যা মস্তিষ্কে কাজ করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রন করার জন্য শরীরের ক্ষমতাকে শক্তিশালী করে।প্রসঙ্গত ডায়াবেটিস হল একটি দীর্ঘস্থায়ী বিপাকীয় ব্যাধি যা অপর্যাপ্ত ইনসুলিন উৎপাদনের কারণে রক্তে শর্করার মাত্রা অত্যাধিক বেড়ে যায়। এটি বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে চলেছে এবং অনিয়ন্ত্রিত থাকলে গুরুতর শারীরিক জটিলতা হতে পারে।

পরবর্তী কালে Alexander Tups এর গবেষকদলটি ডালিয়া ফুল থেকে বায়োঅ্যাকটিভ যৌগগুলি বের করেন এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের উপর এর প্রভাব মূল্যায়নের জন্য পরীক্ষাগারে পরীক্ষা করেন। ফলাফল উল্লেখযোগ্য ছিল. ডালিয়া ফুলের নির্যাসে রক্তে গ্লুকোজের মাত্রা স্থিতিশীল করার এক অসাধারণ ক্ষমতা রয়েছে।  

এরপর গবেষকদলটি Aotearoa-এর প্রাপ্তবয়স্ক জনসংখ্যার উপর একটি সমীক্ষা চালায়,তাতে দেখা যায় যে জনসংখ্যার প্রায় ২৫ শতাংশের প্রিডায়াবেটিস রয়েছে । প্রিডায়াবেটিস হল এমন একটি অবস্থা যেখানে রক্তে গ্লুকোজের মাত্রা সামান্য বেড়ে যায়, যা নির্দেশ করে যে একজন ব্যক্তির টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি রয়েছে।এরপর কোনও রকম চিকিৎসা না হলে এদের প্রায় ৭০ শতাংশ মানুষ পরবর্তী জীবনে টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত হয়।

 প্রিডায়াবেটিস বা টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত অংশগ্রহণকারীদের উপর একটি এলোমেলো নিয়ন্ত্রিত ক্রস-ওভার ক্লিনিকাল ট্রায়ালে, গবেষকরা দেখেন যে ডালিয়ার নির্যাস,মস্তিষ্কে হরমোন ইনসুলিনের সংবেদনশীলতা উন্নত করতে এবং রক্তে শর্করার নিয়ন্ত্রনে যথেষ্ট সহায়ক।

২০১৫ সালে শুরু হওয়া এই গবেষণাটি দীর্ঘ আট বছর ধরে চলার পর বিজ্ঞানীরা ডালিয়া ফুলের মধ্যে  এমন তিনটি যৌগ খুঁজে পান যা রক্তে শর্করার মাত্রা শর্করার মাত্রা স্থিতিশীল করার ও নিয়ন্ত্রণের সহায়ক । প্রযুক্তিটি ইতিমধ্যে পেটেন্ট করা হয়েছে কিন্তু তা ব্যাপক ভাবে জনসাধারণের ব্যবহারে আনার জন্য গবেষক দল ওটাগো ইনোভেশন লিমিটেড (OIL) বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে কাজ করছে বাজারে এই প্রাকৃতিক ডালিয়া-এক্সট্রাক্ট সাপ্লিমেন্ট আনার লক্ষ্যে,যা রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা স্থিতিশীল রাখবে।

খবরটি শেয়ার করুণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন


পশ্চিমবঙ্গে 'দ্য কেরালা স্টোরি'সিনেমাটির ভাগ্য সুপ্রিম কোর্টের হাতে

উত্তরাপথ: 'দ্য কেরালা স্টোরি' সিনেমাটি পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হওয়ায় সিনেমাটির সিনেমার নির্মাতারা বাংলার নিষেধাজ্ঞাকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিলেন। তাদের দাবী ছিল নিষেধাজ্ঞার ফলে প্রতিদিন তাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে । নির্মাতাদের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট আজ 'দ্য কেরালা স্টোরি' সিনেমাটি পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হওয়ার পিছনে যুক্তি জানতে চেয়েছে । প্রধান বিচারপতির একটি বেঞ্চ পর্যবেক্ষণ করেছে, যখন এটি কোনও সমস্যা ছাড়াই সারা দেশে চলছে।পশ্চিমবঙ্গের সিনেমাটি কেন নিষিদ্ধ করা উচিত? এটি একই রকম জনসংখ্যার সংমিশ্রণ রয়েছে এম .....বিস্তারিত পড়ুন

Scroll to Top